সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জমকালো উদ্বোধন আইপিএলের

স্পোর্টস রিপোর্টার ॥ মুম্বাইয়ে শুক্রবার জমকালো আয়োজনের মধ্যে দিয়ে উদ্বোধন হলো আইপিএলের। আজ শুরু হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল)-এর নবম আসর। অনুষ্ঠান শুরু হয়েছে বাংলাদেশ সময় রাত ৮টায়। এবারের আসরে পারফর্ম করেছেন বলিউড অভিনেত্রী ক্যাটরিনা কাইফ, জ্যাকুলিন ফার্নান্দেজ, অভিনেতা রণবীর সিং এবং র‌্যাপ সঙ্গীতশিল্পী ইয়ো ইয়ো হানি সিং। তবে এবারের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান আকর্ষণ হিসেবে ছিল আন্তর্জাতিক তারকা সঙ্গীতশিল্পী ক্রিস ব্রাউন। এছাড়া সঙ্গীত পরিবেশন করেছে ব্যান্ডদল মেজর লেজার।

এখানেই শেষ নয়, দারুণ জনপ্রিয়তা পাওয়া ‘চ্যাম্পিয়ন’ গানের সঙ্গে নেচেছেন ডিজে ব্রাভো ও ওয়েস্ট ইন্ডিস ক্রিকেট টিমের সদস্যরা। ইংল্যান্ডকে হারানোর পর মাঠে ব্রাভোদের ‘চ্যাম্পিয়ন’ গানটির সঙ্গে নৃত্য দারুণভাবে মন কেড়েছিল দর্শকদের। তারকাদের পাশাপাশি ২০০ ড্যান্সারও পারফর্ম করেছেন এই জমকালো আয়োজনে।

দর্শকরাই থার্ড আম্পায়ার!

স্পোর্টস রিপোর্টার ॥ এবার আইপিএলে নতুন সংযোজন হচ্ছে। যে সংযোজনের সঙ্গে পুরোপুরি যুক্ত হতে যাচ্ছেন মাঠের দর্শক। তাও ‘যেন-তেন’ স্থানে দর্শকদের সংযোজন করা হচ্ছে না, গুরুত্বপূর্ণ জায়গাতেই দর্শকদের ক্ষমতা দেয়া হচ্ছে। সেটি কী? আউটের সিদ্ধান্ত নিয়ে থার্ড আম্পায়ারের ভূমিকা পালন করবেন মাঠের দর্শকরাও! আইপিএলকে ভারতীয় ক্রিকেট বোর্ড অনেক আগেই তাদের বাণিজ্যলক্ষ্মী করে তুলেছে। চিয়ারলিডারস থেকে শুরু করে মাঠে ক্রিকেটারদের মুখে লাইভ মাইক্রোফোন, বিনোদনের জন্য অনেক কিছুই হয়েছে। এবারের আইপিএলে আসছে নতুন সংযোজন। ফিল্ড আম্পায়ার কোন সিদ্ধান্ত থার্ড আম্পায়ারকে রেফার করলে সে বিষয়ে মতামত দেয়ার সুযোগ পাবেন মাঠের দর্শকরা। থার্ড আম্পায়ার সিদ্ধান্ত দেয়ার জন্য যে সময়টুকু নেবেন সে সময় কোন দর্শক তার নিজস্ব সিদ্ধান্ত জানাতে পারবেন এবং সেটা জায়ান্ট স্কিনে দেখানো হবে। যদিও থার্ড আম্পায়ার সিদ্ধান্ত নেবেন ম্যাচের ভিডিও ফুটেজ দেখেই। আইপিএলের চেয়ারম্যান রাজীব শুক্লা এমনটাই জানিয়েছেন। খেলার সঙ্গে দর্শকদের সম্পৃক্ততা আরও বাড়াতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। কিন্তু আইপিএল কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত এরই মধ্যে সমালোচিত হচ্ছে। অনেকেই মনে করছেন, থার্ড আম্পায়ার প্রভাবিত হতে পারেন। যদিও রাজীব শুক্লা সেটা খারিজ করে দিয়েছেন। তার মতে, দর্শকদের সিদ্ধান্ত থার্ড আম্পায়ারকে কোনভাবেই প্রভাবিত করবে না।

বার্সার সোসিয়েদাদ গেরো খুলবে আজ?

স্পোর্টস রিপোর্টার ॥ লা লিগায় অপ্রতিরোধ্য গতিতে ছুটছিলেন বার্সিলোনা। ৩৯ ম্যাচে প্রতিপক্ষকে জিততে দেননি তারা। অবশেষে সেই দুর্বার কাতালানদের থামিয়ে দিল রিয়াল মাদ্রিদ। ন্যুক্যাম্পে বার্সিলোনাকে পরাজয়ের স্বাদ উপহার দিয়ে এল ক্লাসিকো নিজেদের করে নিল রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে এ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে জিতে সেই ধাক্কা অবশ্য সামলিয়ে উঠেছে মেসি-নেইমাররা। তবে লা লিগায় জয়ে ফিরতে আজ আবারও কঠিন পরীক্ষার সম্মুখীন হতে যাচ্ছে লুইস এনরিকের দল। যেখানে তাদের প্রতিপক্ষ রিয়াল সোসিয়েদাদ।

চলতি মৌসুমে এই দলের জয় মাত্র ১০টি। অবস্থানও ঠিক পয়েন্ট টেবিলের দশে। কিন্তু বার্সিলোনার বিপক্ষে দুর্বার তারা। রিয়াল সোসিয়েদাদের মাঠ সান সেবাস্তিয়ানে শেষ ছয়বারের সফরে জয় পায়নি কাতালানরা। লা লিগায় শেষ তিন মৌসুমের সবতেই হেরেছে বার্সা।

আজ কী তাহলে রিয়াল সোসিয়েদাদের বাধা পেরুতে পারবে মেসি-নেইমাররা। সেটা বলবে সময়। তবে ম্যাচের আগে বার্সাকে কিন্তু হুমকি দিয়ে রাখলেন সোসিয়েদাদের সাবেক রিয়াল তারকা এসিয়ের ইলারামেন্দি, ‘সম্প্রতি বছরগুলোতেই দেখিয়েছি যে আমরা বার্সিলোনাকে হারাতে পারি। শনিবারও তাদের হারাতে পারব আমরা।’ এল ক্লাসিকোতে বার্সার হারে রিয়ালের চেয়ে বেশি সুবিধেটা হয়েছে এ্যাটলেটিকো মাদ্রিদের। কাতালানদের চেয়ে ছয় পয়েন্ট কম নিয়ে দুইয়ে থাকা এ্যাটলেটিকোর প্রতিপক্ষ আজ এস্পানিওল। এই ম্যাচে জয়ের বিকল্প নেই তাদের।

প্রতিবাদ জানাবেন জাকারিয়া পিন্টু

স্পোর্টস রিপোর্টার ॥ তৃতীয় ও শেষবারের মতো বাফুফের সভাপতি নির্বাচনে অংশ নিতে চান বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বর্তমান সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন। বুধবার ‘বঁাঁচাও ফুটবল’-এর বিসিবি সভাপতির কাছে দ্বারস্থ হওয়ার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এমনটাই জানান সালাউদ্দিন। এখানে তিনি তার বিরুদ্ধে সব অভিযোগের পরিপ্রেক্ষিতে ব্যাখ্যা-যুক্তি পেশ করেন। সেই সঙ্গে নির্বাচনী প্রচারও চালান তিনি। সম্প্রতি বাঁচাও ফুটবলের ব্যানারে সালাউদ্দিনের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন কিছু ফুটবল সংগঠক। এদেরই একজন স্বাধীন বাংলা ফুটবল দলের অধিনায়ক জাকারিয়া পিন্টু। জাতীয় ক্রীড়া পুরস্কার ও স্বাধীনতা পুরস্কার পাওয়া পিন্টু ক’দিন আগে এক সংবাদ সম্মেলনে সালাউদ্দিনের কঠোর সমালোচনা করেন। বৃহস্পতিবার পাল্টা এক সংবাদ সম্মেলনে পিন্টুকে ধুয়ে দেন সালাউদ্দিন। এর প্রতিবাদে আজ শনিবার দুপুর ৩টায় ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাবের লাউঞ্জে সেভ দ্য স্পোর্টসের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে জবাব দেবেন জাকারিয়া পিন্টু এবং সংগঠনের অন্য কর্মকর্তারা।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৪         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন         বেড়িবাঁধ ভাঙ্গা স্থান দিয়ে ঢুকছে পানি ॥ রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা         চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত         নাটোরে ট্রেন-ট্রাক সংঘর্ষ ॥ ৫ ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         বরিশাল বিআরটিসি বাস ডিপো ॥ সচলের চেয়ে অচলের সংখ্যা বেশী         স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস আজ