ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আফরোজা নাসরিন

এবং মানুষ ॥ চেতনার শাণিত কাগজ

প্রকাশিত: ০৬:৩২, ২৬ ফেব্রুয়ারি ২০১৬

এবং মানুষ ॥ চেতনার শাণিত কাগজ

লিটলম্যাগ বা ছোট কাগজ যাই বলি না কেন আকারে ছোট বা ডাউস আকৃতির নয় বলে কি এর নাম লিটলম্যাগ বা ছোট কাগজ। আকার আকৃতিতে ছোট বলে একে ছোট কাগজ বলা হয়! আসলে প্রতিটি লিটলম্যাগই এক একটি বড় কাগজের চেয়েও বড়। এ কথাটি এ কারইে বললাম যে, লেখক তৈরির প্রস্তুতি কিংবা লেখকদের হাতেখড়ি এ ধরনের পত্রিকার মাধ্যমেই হয়ে থাকে। অতীতেও আমরা দেখতে পেয়েছি এখনও তাই হচ্ছে। বড় কাগজের সাহিত্য সম্পাদকদের দায়বদ্ধতার কারণে তারা অনেক লেখাই ইচ্ছা থাকলেও ছাপতে পারেন না। আর লিটলম্যাগ সম্পাদক কারও ধার ধারেন না। কারও তোয়াক্কা করেন না। সে স্বাধীন। সে তার পুরো স্বাধীনতাটুকু ভোগ করে। সেই সঙ্গে মন খুলে হাত ঝেড়ে এবং উদার চিত্তে মনের সকল দুয়ার মেলে ধরে। গলা ঝেড়ে কেশে কথা বলেন। গত বছর বৈশাখে ‘এবং মানুষ’ পত্রিকাটি শুভ জন্মগ্রহণ করে। সবচেয়ে বড় বিষয় পত্রিকাটি জন্মগ্রহণ করে বৈশাখি কবিতা উৎসবের নাম নিয়ে। প্রতিটি সংখ্যাই বিষয়ভিত্তিক হবে এ চিন্তা নিয়ে যাত্রা শুরু করেছে। বৈশাখকে নিয়ে নানান উৎসব চলে, তাহলে কবিতা নিয়ে নয় কেন? এ ধারণা থেকেই ‘এবং মানুষ’ বৈশাখি কবিতা উৎসব করেছিল। আর পত্রিকাটি জন্মলাভ করেছিল। এ বছরও ‘এবং মানুষ’র উদ্যোগে ঢাকায় ২য় বৈশাখি কবিতা উৎসব হতে যাচ্ছে। এবং মানুষ’র প্রধান বৈশিষ্ট্য হচ্ছে একটি সংখ্যা আত্মপ্রকাশ করা মানেই একটি অনুষ্ঠান। আর এ অনুষ্ঠানে গুণীজনদের সাহিত্য নিয়ে আলোচনা, কবিতা পাঠ আর সাহিত্য আড্ডা। কারণ, এ আড্ডার মধ্যদিয়ে প্রবীণ-নবীনদের মিলনমেলায় পরিণত হয়, প্রবীণ এবং নবীন লেখকদের মেলবন্ধন ঘটানো। বিগত তিনটি অনুষ্ঠানে আমরা তা লক্ষ্য করেছি। ‘এবং মানুষ’ লেখকদের লেখা ছাপার পর তার সঙ্গে অন্যদের পরিচিত করিয়ে দেয়ার কাজিটিও করতে পেরে তারা আনন্দ অনুভব করেন। পত্রিকাটি ধারাবাহিকভাবে বেরুচ্ছে এটাই বড় কথা। পাশাপাশি একটি পূর্ণাঙ্গ সাহিত্য কাগজের বৈশিষ্ট্য নিয়েই বেরুচ্ছে। ‘এবং মানুষ’ নিয়মিত প্রকাশনা করে তিনটি সংখ্যা বের করেছে। আর তিনটি সংখ্যা বের করেই পত্রিকাটি পাঠকের কাছে যেতে পেরেছে এবং পাঠকপ্রিয়তা পেয়েছে এ কথা নির্দ্বিধায় বলা যায়। অনেকে মনে করেন লিটলম্যাগে কেবলমাত্র নবীনদের লেখাই থাকা উচিত, কারণ নবীনদের লেখা খুব কম ছাপা হয়। আর প্রতিষ্ঠিত বা প্রবীণদের লেখা তো সব জায়গাতেই ছাপা হয়। এ ধারণার সঙ্গে ‘এবং মানুষ’ দ্বিমত পোষণ করে বলেই তাদের লেখক সূচির দিকে তাকালে তারই স্পষ্ট প্রতিফলন দেখা যায়। অনেক আড্ডায় শোনা যায়, প্রবীণরা তরুণ লেখকদের লেখা পড়েন না। প্রবীণদের লেখা যখন একজন তরুণের লেখার সঙ্গে একই মলাটে থাকে, তখন তিনি কিছুটা আগ্রহভরে হলেও নিশ্চয় নেড়ে চেড়ে দেখেন। পাশাপাশি একজন তরুণ যখন দেখে তার লেখাটি প্রতিষ্ঠিত একজন লেখকের সঙ্গে ছাপা হয়েছে। তখন তার মধ্যে আগ্রহ এবং অনুপ্রেরণার সঞ্চার হয়। লেখার নতুন খোরাক তৈরি হয়। এ ধরনের ধারণা থেকেই উভয়ের লেখা তারা ছেপে থাকেন। তবে তরুণদের জন্য জায়গা বরাদ্দ থাকে বেশি। ‘এবং মানুষ’ তৃতীয় সংখ্যা ‘শীত সংখ্যা’ হিসেবে বের হয়েছে। এ সংখ্যায় শীত নিয়ে প্রবন্ধ লিখেছেন, ‘বাঙালি কবির শীতভাবনা’ শিরোনামে আমিনুল ইসলাম, ‘শীত : পার্বণে, রবীন্দ্রসঙ্গীতে, নানা দেশের পুরাণে’ শিরোনামে লিখেছেন, অদিতি ফাল্গুনী, নূর কামরুন নাহার লিখেছেন, ‘পৌষ সাহিত্যে জীবনে’, জিবলু রহমান লিখেছেন, ‘শীতের সময়ের আনন্দ-বেদনা’ শিরোনামে। বাংলা কাব্য জগতের এক অন্যতম দিকপাল কবি মাইকেল মধুসূদনকে নিয়ে ‘মধুসূদনের সভ্যতা ও বুড়ো শালিক’ শিরোনামে একটি প্রবন্ধ লিখেছেন বিলু কবীর। শীত নিয়ে গল্প লিখেছেন, সেলিনা হোসেন, দীলতাজ রহমান, মনি হায়দার, জুলিয়ান সিদ্দিকী, ড. মুকিদ চৌধুরীর পাশাপাশি তরুণ গল্পকাল তরিকুল জনি ও অলাত এহ্সানের গল্পও স্থান পেয়েছে। কবিতা লিখেছেন, কাজী রোজী, মাকিদ হায়দার, গোলাম কিবরিয়া পিনু, রহিমা আখতার কল্পনা, সরকার মাহবুব, জাহাঙ্গীর ফিরোজ, শওকত হোসেন, অর্ণব আশিক, ত্রিশাখ জলদাস, তাহমিনা কোরাইশী, রোকেয়া ইসলাম, বদরুল হায়দার, আলী ইদরীস, জেবুননেসা হেলেন, সৈয়দ রনো, সালেম সুলেরী, ভাগ্যধন বড়ুয়া, কামরুল বাহার আরিফ, মুহাম্মদ আমানুল্লাহ, বীরেন মুখার্জী, ফকির ইলিয়াস, কামরুল ইসলাম, মিজানুর রহমান বেলাল, অমিত গোস্বামী, জাহিদ সোহাগ, আনোয়ার কামাল, সালাম মাহমুদ, বিদ্যুৎ বিহারি, ইফতেখার হালিম, হাফিজ রহমান, চন্দনকৃষ্ণ পাল, জিয়াবুল ইবন, আসাদুল্লাহ, সৌম্য সালেক, শারদুল সজল, শাফিক আফতাব, নাহিদা আশরাফী, চন্দ্রশিলা ছন্দ্রা, রফিকুজ্জামান রণি, প্রত্যয় হামিদ, রমজান বিন মোজাম্মিল, তানভির আহমেদ হৃদয়, রিপা মাহমুদা, জগৎ জ্যোতি চাকমা, কামরুল বসির, শাহানারা রশীদ ঝরনা, শরমিন নিশাত, মাহফুজ রিপন, মোকসেদুল ইসলাম, কাজী আনিসুল হক, রফিক হাসান, ইকবাল মাহফুজ, আযাদ কামাল, ভোলা দেবনাথ, বঙ্গ রাখাল, মেহেদী হাসান মুন্সী, অদ্রি আরিফ, মিশকাত উজ্জ্বল, মামুন সুলতান, কহন কুদ্দুস, এবিএম সোহেল রশিদ, সুমন রায়হান, রহিমা আক্তার মৌ, সমীর চন্দ্র দাশ, অপরূপ দে ও মাহমুদ রিজভী। বিদেশি অনূদিত গল্প লিখেছেন, সোহরাব সুমন। অনূদিত কবিতা লিখেছেন, নাজনীন খলিল, মনসুর আজিজ ও রায়ান নূর। অনুগল্প লিখেছেন, বিলাল হোসেন, আহমেদ ফিরোজ, কামরুজ্জামান কাজল। ছড়া লিখেছেন, জসীম মেহবুব, তৈমুর খান, অদ্বৈত মারুত, স. ম. শামসুল আলম, সোহেল মল্লিক, শাওন আসগর, ঊর্ব্বশী পোদ্দার, জাকির মজুমদার, শরমিন সুলতানা রীনা। ম্যাগ আলোচনা করেছেন, ‘কাশবন’ নিয়ে রেজাউদ্দিন স্টালিন, ‘দায়ভার’ উপন্যাস নিয়ে মঈন আহমেদ। পুরো পত্রিকাটি পড়লে যে কোন পাঠক শীতের একটি পূর্ণাঙ্গ আবহ অনুভব করবেন। ‘এবং মানুষ’ একটি পূর্ণাঙ্গ সাহিত্যপত্রিকা হিসেবে টিকে থাকতে চায়। এ কারণেই সাহিত্যের প্রতিটি শাখার কিছুটা হলেও প্রতি সংখ্যায় তার ছোঁয়া পাঠক পাচ্ছে। শীত সংখ্যার প্রচ্ছদ করেছেন নির্ঝর নৈঃশব্দ্য। ১২৮ পৃষ্ঠার পত্রিকাটির মূল্য রাখা হয়েছে পঞ্চাশ টাকা মাত্র। পত্রিকাটি দীর্ঘ সময় ধরে সাহিত্যপ্রেমীদের পিপাসা নিবারণ করুক, সেই সঙ্গে পত্রিকাটির ব্যাপক প্রচার ও পাঠকপ্রিয়তা প্রত্যাশা করছি। ‘এবং মানুষ’ সম্পাদক : আনোয়ার কামাল শীত সংখ্যা : ডিসেম্বর ২০১৫ প্রচ্ছদ : নির্ঝর নৈঃশব্দ্য মূল্য : পঞ্চাশ টাকা মাত্র।
×