বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গুগল ফাইবার টেলিফোন সার্ভিস দিতে চলেছে

মূল : ব্রেন ফাং

সূত্র : ওয়াশিংটন পোস্ট

গুগল ফাইবার তার কিছু হাইস্পিড ইন্টারনেট গ্রাহককে পরীক্ষামূলক টেলিফোন সার্ভিস প্রদানের আমন্ত্রণ জানাচ্ছে। এই সার্ভিসের নাম গুগল ফাইবার ফোন। গুগলের আরেক পণ্য গুগল ভয়েসের সঙ্গে এর নিকট সাদৃশ্য। এই এ্যাপটির সাহায্যে ব্যবহারকারীরা ল্যান্ডলাইন ও মোবাইল ফোনসহ তাদের নানা ধরনের টেলিফোনকে একটিমাত্র টেলিফোন নম্বরের সঙ্গে যুক্ত করতে পারে। ফাইবার ফোনের সঙ্গে গুগল ভয়েসের অন্যান্য বৈশিষ্ট্যও যুক্তÑ যেমন ভয়েসমেলি ট্রান্সক্রিপশন এবং অটোমেটিক কল স্ক্রীনিং।

গুগল ফাইবারের এই ফোন সার্ভিসের অফার দেয়া হচ্ছে গুগল ফাইবার ট্রাস্টেড টেস্টার কর্মসূচীর সদস্যদের। আনুষ্ঠানিকভাবে গুগল ফাইবার গতানুগতিক কোন সার্ভিস বোঝায় না। তবে কোম্পানি যদি আরও ব্যাপক পরিসরে ফাইবার ফোন সার্ভিস দেয় তাহলে গুগল সত্যিকার অর্থে একটা ট্রিপল-প্লে প্রোভাইডার হয়ে দাঁড়াবে। অর্থাৎ গ্রাহকদের একইসঙ্গে ব্রডব্যান্ড, টেলিভিশন ও টেলিফোন সার্ভিস যোগাতে পারবে ঠিক যেমন যোগাচ্ছে এর প্রতিদ্বন্দ্বী কেবল শিল্প।

ট্রিপল প্লে-প্রোভাইডার হওয়া গুগলের জন্য হবে এক বিরাট উল্লম্ফন। কারণ গুগল তখন ব্রডব্যান্ড গ্রাহকদের একসঙ্গে অনেক কিছু দিতে পারবে। যেমন প্রজেক্ট এফআই। এটি হলো সম্প্রতি গুগল প্রবর্তিত সেল্যুলার সার্ভিস যা কিনা স্প্রিন্ট টি-মোবাইল ও সাইফাইয়ের মাঝামাঝি একটা কিছু। অনেক কেবল কোম্পানি প্রতিযোগিতামূলক ওয়্যারলেস বাজারে প্রবেশের জন্য হুমড়ি খেয়ে পড়েছে। এ অবস্থায়ই গুগল তাদের আগে নিজের অবস্থান ইতোমধ্যে তৈরি করে নিচ্ছে।

শীর্ষ সংবাদ:
করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই        
//--BID Records