রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাইশ হাজার মানুষের ভরসা বাঁশের সাঁকো

  • ছাত্রছাত্রীদের স্কুলে যাতায়াত চরম ঝুঁকিপূর্ণ

বিশ্বজিৎ মনি, নওগাঁ ॥ নওগাঁর রাণীনগর উপজেলার মিরাট ইউনিয়ন এলাকা এখনও আধুনিকতার ছোঁয়া থেকে বঞ্চিত। এই ইউনিয়নের ২২ হাজার মানুষের যাতায়াতের একমাত্র ভরসা বাঁশের সাঁকো। আধুনিক যুগে এসেও ওই ইউনিয়নের মানুষ বড়ই অবহেলিত। স্বাধীনতার ৪৪বছর পেরিয়ে গেলেও ছোট যমুনা নদীর ওপর পারাপারের জন্য আতাইকুলা-কুজাইল নামক স্থানে নদীর ওপর একটি ব্রিজের দাবি এলাকাবাসীর অনেকদিনের। শুধু একটি ব্রিজের অভাবে দীর্ঘদিন ধরে জীবনের ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকো ও নৌকা দিয়ে পারাপার হয়ে থাকে মিরাট ইউনিয়নের হামিদপুর, বড়খোল, জালালাবাদ, বৈঠাখালী, হরিশপুর, কনৌজ, আতাইকুলা, মিরাটসহ ১১টি গ্রামের ২২ হাজার বাসিন্দা। বর্ষাকালে নৌকায় নদী পারাপার হলেও পানি কমার সঙ্গে সঙ্গে বাঁশের সাঁকোই একমাত্র ভরসা হয়ে দাঁড়ায়। যা এলাকাবাসীসহ বিশেষ করে স্কুলের ছাত্রছাত্রীদের চলাচলের ক্ষেত্রে চরম ঝুঁকিপূর্ণ।

রাণীনগর উপজেলা সদর থেকে ৬ কিলোমিটার পশ্চিমে নদী আর বিল বেষ্টিত অবহেলিত ইউনিয়ন মিরাট। বছরের বেশি সময় ধরে বন্যার পানি চারদিকে থৈ থৈ করে।

পারিবারিক প্রয়োজনে তখন যাতায়াতের একমাত্র ভরসা নৌকা। কিন্তু শুষ্ক মৌসুমের শুরুতেই বিলের পানি কমতে থাকায় পানি-কাদার মধ্যে হেঁটেই উপজেলা সদরসহ বিভিন্ন জায়গায় নওগাঁর এই ছোট যমুনা নদী পার হয়ে যেতে হয়। নদীতে নাব্য সঙ্কটের কারণে নৌকা চলাচল বন্ধ থাকায় আতাইকুলা-কুজাইল নামক স্থানে নদী পারাপারের জন্য একটি বাঁশের সাঁকো নির্মাণ করা হয়েছে। উপজেলার সবচেয়ে বেশি বোরো ধান উৎপাদন এলাকা হিসেবে পরিচিত এই মিরাট ইউনিয়নে যানবাহন চলাচলের উপযোগী সরাসরি কোন পথ নেই। এখানকার কৃষকরা তাদের উৎপাদিত কৃষি পণ্যসামগ্রী বাজারজাত করতে না পারায় নায্যমূল্য থেকে বঞ্চিত হন। অথচ এখানে একটি ব্রিজ নির্মাণ করা হয় রাণীনগরের ধান- চালের বাণিজ্যিক নগরী হিসেবে খ্যাত কুজাইল বাজার ও একই সঙ্গে আতাইকুলা মিরাটে যাতায়াতের অনেক সুবিধা হবে।

কেরানীগঞ্জে ৫ম শ্রেণীর ছাত্রকে অপহরণ

নিজস্ব সংবাদদাতা, কেরানীগঞ্জ, ৩০ জানুয়ারি ॥ কেরানীগঞ্জের আব্দুল্লাহ (১১) নামে এক স্কুলছাত্র অপহরণের শিকার হয়েছে। মুক্তিপণ হিসেবে আব্দুল্লাহর পরিবারের সদস্যদের কাছে সাড়ে ৫ লাখ টাকা দাবি করছে অপহরণকারীরা।

শুক্রবার জুমার নামাজের পর রুহিতপুর ইউনিয়নের মুগারচরের বাসা থেকে বের হয়ে আব্দুল্লাহ নিখোঁজ হয়। এ ঘটনায় ওইদিন রাতে আব্দুল্লাহর দাদা মারফত আলী কেরানীগঞ্জ মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করেন। আব্দুল্লাহ মুগারচর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর ছাত্র। তার বাবার নাম বাদল হোসেন।

তিনি কুয়েত প্রবাসী। কেরানীগঞ্জ মডেল থানার ওসি ফেরদাউস হোসেন বলেন, ধারণা করা হচ্ছে পরিচিত কেউ অপহরণের সঙ্গে যুক্ত। আশা করি শীঘ্রই ছেলেটিকে উদ্ধার করতে পারব।

শীর্ষ সংবাদ:
তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         বাংলাদেশে বিনিয়োগ সুবিধা লুফে নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সবচেয়ে মারাত্মক ॥ গবেষণা