কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বইপড়া প্রতিযোগিতায় তরুণদের পুরস্কার প্রদান শুরু কাল

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৬
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ বইপড়া প্রতিযোগিতায় তরুণ পাঠকদের পুরস্কৃত করতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে যৌথভাবে বিশ্বসাহিত্য কেন্দ্র ও গ্রামীণফোন। রাজধানীর রমনা বটমূলে আগামীকাল শুক্রবার সকাল ৯টায় দুই দিনব্যাপী এ পুরস্কার বিতরণী অনুষ্ঠানের উদ্বোধন। এ উপলক্ষে বিশ্বসাহিত্য কেন্দ্রে বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলন হয়। এতে উপস্থিত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ ও গ্রামীণফোন লিমিটেডের হেড অব এক্সট্রোনাল কমিউনিকেশন সৈয়দ তালাত কামাল। সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশভিত্তিক বইপড়া কার্যক্রমের আওতায় ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা মহানগরীর প্রায় তিন শ’টি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের এ বছর ৪টি বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার প্রদান করা হবে। দেশের বরেণ্য ব্যক্তিগণ এই উৎসবগুলোতে উপস্থিত থেকে বিজয়ী ছাত্র-ছাত্রীদের পুরস্কার প্রদান করবেন। অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের বই পড়ুয়া বিজয়ী ছাত্র-ছাত্রীদের স্থানীয়ভাবে শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব আনুষ্ঠানিক ব্যবস্থাপনায় পুরস্কার প্রদান করা হবে। পুরস্কার বিজয়ীদের ৬৫ হাজার কপি বই ও ৩০টি নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানে ল্যাপটপ প্রদান করা হবে। চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল হাইস্কুলে ২২ জানুয়ারি, রাজশাহী শিক্ষা বোর্ড স্কুল এ্যান্ড কলেজে ২৯ জানুয়ারি এবং খুলনা করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে আগামী ১১ মার্চ বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে বইপড়া বিজয়ীদের পুরস্কার প্রদান করা হবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, দেশে পর্যাপ্ত সংখ্যায় আলোকিত, কার্যকর, উচ্চমূল্যবোধ ও উদার দৃষ্টিভঙ্গিসম্পন্ন মানুষ গড়ে তোলা এবং তাদেরকে জাতীয় শক্তি হিসেবে সংঘবদ্ধ করে তাদের চিত্তের সার্বিক আলোকায়ন ঘটানোর লক্ষ্যে বিশ্বসাহিত্য কেন্দ্র নিয়োজিত। আলোকিত মানুষ গড়ার সমৃদ্ধ স্বপ্ন নিয়ে কেন্দ্রটি ৩৭ বছর ধরে সারাদেশে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের জন্য নানাবিধ উৎকর্ষ কার্যক্রম পরিচালনা করে আসছে। দেশভিত্তিক বইপড়া কার্যক্রম এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য। বর্তমানে দেশে এই কর্মসূচীর আওতায় প্রায় ২ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে ২ লাখ ছাত্র-ছাত্রী অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও একই ধরনের বইপড়া কার্যক্রম পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচীতে প্রায় ১০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে আরও ১৫ লাখ ছাত্র-ছাত্রী বই পড়ার সুযোগ পাচ্ছে। এবার ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা মহানগরে পুরস্কার বিতরণী উৎসবে যথাক্রমে ৬ হাজার ৭শ’ নয়, ৫ হাজার ৩শ’ আঠারো, ৮শ’ বাষট্টি ও ৩ হাজার ৪শ’ একুশ জন বিজয়ী ছাত্র-ছাত্রী পুরস্কার পাবে।

‘চতুর্দশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৬’ শুরু হচ্ছে আজ ॥ ‘চতুর্দশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৬’ শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে নয় দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন হবে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে বিকেল পৌনে ৪টায়। সিরীয় চলচ্চিত্র নির্মাতা মোহাম্মদ মালাস ও নরওয়ের চলচ্চিত্র নির্মাতা আনিয়া ব্রেইন মঙ্গল প্রদীপ প্রজ্ব¡লন করে অনুষ্ঠান উদ্বোধন করবেন। উৎসব উপলক্ষে ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলন হয় বুধবার দুুপুরে। এতে জানানো হয়, চলচ্চিত্র প্রদর্শন এবং সেমিনারের ভেন্যু নির্বাচন করা হয়েছে কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, আমেরিকান সেন্টার মিলনায়তন এবং আলিয়ঁস ফ্রসেজ মিলনায়তন। বাংলাদেশসহ বিশ্বের ৫৮টি দেশের ১৭৮টি চলচ্চিত্র এবারের উৎসবে প্রদর্শিত হবে।

নাট্যাচার্য সেলিম আল দীনের প্রয়াণবার্ষিকীতে নানা আয়োজন ॥ বাংলা নাটকের ঐতিহ্যের ধারায় সমকালীন বৈশ্বায়নমুখী অসংখ্য নাট্য রচনাকারী নাট্যাচার্য সেলিম আল দীনের অষ্টম প্রয়াণবার্ষিকী আজ বৃহস্পতিবার। এ উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)’র ‘নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ’, ‘বাংলাদেশ গ্রাম থিয়েটার ঢাকা বিভাগ ও ঢাকা থিয়েটার’ এবং নাট্যসংগঠন ‘স্বপ্নদল’ নানা কর্মসূচী গ্রহণ করেছে। জাবি’র নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে পুরাতন কলা ভবন হতে সমাধি স্থল পর্যন্ত স্মরণ শোভাযাত্রা ও পুষ্পার্ঘ্য নিবেদন এবং সন্ধ্যায় নাটক মঞ্চায়ন। সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্ত মঞ্চে বিভাগটি মঞ্চায়ন করবে ‘তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়’র রচনা ও ড. ইউসুফ হাসান অর্ক’র নির্দেশিত নাটক ‘কবি’। বাংলাদেশ গ্রাম থিয়েটার ঢাকা বিভাগ ও ঢাকা থিয়েটারের যৌথ আয়োজনে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় চলছে চার দিনব্যাপী ‘সেলিম আল দীন স্মরণ উৎসব-২০১৬’। বুধবার ছিল এই উৎসবের দ্বিতীয় দিন। এদিন বিকেলে শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে জালালপুর থিয়েটার মঞ্চায়ন করে নাটক ‘সময়ের সংলাপ’।

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৬

১৪/০১/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: