মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ব্যাংক কর্মকর্তা রাব্বিকে হত্যার হুমকিদাতা কে এই এসআই?

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৬

শংকর কুমার দে ॥ কে এই পুলিশের এস আই মাসুদ শিকদার? বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা গোলাম রাব্বির কাছে পাঁচ লাখ টাকা ঘুষ দাবি করে, তা না পেয়ে ‘ক্রসফায়ারের’ হুমকি দিয়ে নির্যাতনের অভিযোগে ক্লোজড হয়েছেন এই পুলিশ কর্মকর্তা। এ ধরনের ঘটনায় তোলপাড় সৃষ্টি হয়েছে পুলিশ প্রশাসনে। খোদ রাজধানীতে এ ধরনের ঘটনায় পুলিশ প্রশাসনের ভাবমূর্তি নষ্টকারী এ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত চলছে।

পুলিশ প্রশাসন সূত্রে জানা গেছে, ২০০১ সালে কনস্টেবল পদে চাকরি পান মাসুদ। চাকরি পাওয়ার সময়ে পড়াশোনা করতেন উচ্চ মাধ্যমিকে। কয়েকবার পরীক্ষা দিয়েও উচ্চ মাধ্যমিক পরীক্ষার গ-ি পার হতে না পেরে কনস্টেবল পদে চাকরি নেন তিনি। চাকরি চলাকালীন মাসুদ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এইচএসসি ও ডিগ্রী পাস করেন। চাকরির বয়স আট বছর পূর্ণ হলে পরীক্ষা দিয়ে এএসআই পদে প্রমোশন পান। ২০১৩ সালের দিকে আরেকটা পরীক্ষার মাধ্যমে এসআই পদে প্রমোশন পান মাসুদ। পুলিশের চাকরি পাওয়ার পরই শুরু হয় তার বেপরোয়া জীবনের অধ্যায়।

পুলিশ সূত্র জানায়, মাসুদের গ্রামের বাড়ি ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার এনায়েতপুর ইউনিয়নের সোয়াইতপুরে। পুলিশ কনস্টেবল পদে চাকরিতে যোগদান করে প্রায় ১৪ বছর আগে বিয়ে করেন পার্শ্ববর্তী সোয়াইতপুর পূর্বপাড়া গ্রামের ডাকাত সর্দার হিসেবে পরিচিত ‘আনসার ডাকাতে’র মেয়ে রুমাকে। মাসুদ যখন বিয়ে করেন তখন তার পরিবার ছিল অসচ্ছল। সেই থেকে মাসুদ শিকদারের উত্থান। পুলিশের চাকরি পাওয়ার পরই বেড়ে যায় তার দাপট। তার দাপটে এলাকায় বাঘে-মোষে পানি খেত। পুলিশের চাকরিটাই যেন তার ঘরে ম্যাজিক হয়ে দেখা দেয়। যেন আলাউদ্দিনের চেরাগ বাতি পেয়ে যান রাতারাতি। ক্রোড়পতি বনে যান।

পুলিশ সূত্র মতে, ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলা সদর থেকে প্রায় ২০ কিলোমিটার দক্ষিণে সোয়াইতপুর গ্রামের মরহুম সিরাজ উদ্দিন শিকদারের ছেলে এসআই মাসুদ শিকদার। এলাকায় আবদুল্লা নামেও পরিচিত এই মাসুদ। প্রায় ১০ বছর আগে তার বাবার মৃত্যু হয়েছে। এসআই মাসুদ শিকদারের বাবা মরহুম সিরাজ আলী শিকদার বিয়ে করেন তিনটি। প্রথম স্ত্রীর ঘরে জন্ম নেয় এক ছেলেসহ তিন মেয়ে। সবার ছোট স্ত্রীর ঘরে জন্ম নেয় মাসুদ শিকদারসহ তিন ভাই। দ্বিতীয় স্ত্রীর ঘরে কোন সন্তান হয়নি। ছোট স্ত্রীর সন্তানদের মধ্যে সবার বড় মাসুদ শিকদার।

প্রসঙ্গত, গত ৯ জানুয়ারি শনিবার রাতে রাজধানীর মোহাম্মদপুর আসাদগেট এলাকা থেকে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদে কর্মরত গোলাম রাব্বিকে আটক করে ইয়াবা ব্যবসায়ী-সেবনকারী বানানোর ভয় দেখিয়ে পাঁচ লাখ টাকা আদায়ের চেষ্টা করেন এসআই মাসুদ শিকদারসহ কয়েক পুলিশ। এরপর রাত তিনটা পর্যন্ত তাকে নিয়ে মোহাম্মদপুরের বিভিন্ন রাস্তা ঘোরেন। এমনকি তাকে বেড়িবাঁধে নিয়ে ক্রসফায়ারে হত্যার হুমকিও দেন। পরদিন রবিবার সকালে এ বিষয়ে মোহাম্মদপুর থানায় লিখিত অভিযোগ করেন রাব্বি। এ খবর ছড়িয়ে পড়লে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। এরপর সোমবার সকালে এসআই মাসুদকে প্রত্যাহার করা হয়। তারপর সংবাদ মাধ্যমে তার নাম জানাজানি হয়। ঘটনাটির সুষ্ঠু তদন্ত করে গ্রেফতার ও বিচার দাবি করে তার বিরুদ্ধে মানববন্ধন হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের এক কর্মকর্তা বলেন, কোন পুলিশ কর্মকর্তা হিসেবে অপরাধ করলে তার দায়ভার পুলিশ প্রশাসনের ওপর বর্তায় না। অভিযুক্ত পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে তদন্তপূর্বক প্রমাণ পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। একজন পুলিশ কর্মকর্তার জন্য গোটা পুলিশ প্রশাসনের ভাবমূর্তি বিনষ্ট হতে দেয়া হবে না।

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৬

১৪/০১/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: