বৃষ্টি, তাপমাত্রা ২৭.২ °C
 
৩০ সেপ্টেম্বর ২০১৬, ১৫ আশ্বিন ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রধানমন্ত্রীর বক্তব্যে হতাশ শুধুমাত্র বিএনপি, জাতি নয় ॥ হানিফ

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৬

বিশেষ প্রতিনিধি ॥ বিএনপি অবৈধ রাজনৈতিক দল। জিয়াউর রহমান অসাংবিধানিকভাবে রাষ্ট্র ক্ষমতা দখলের পর সামরিক উর্দি পরে ক্যান্টনমেন্টে বসে বিএনপি প্রতিষ্ঠা করেছিলেন। তাই জনগণ চাইলে বিএনপি নিষিদ্ধ হতে পারে। কারণ এদেশের সকল ক্ষমতার মালিক জনগণ। জনগণ যদি অবৈধ একটি দলকে অবৈধ হিসেবে দেখতে চায় বা ঘোষণা করতে চায় তাহলে তাই হবে। আর আমেরিকার রাষ্ট্র ব্যবস্থায় ইতোমধ্যেই বিএনপিকে সন্ত্রাসী দল হিসেবে তালিকাভুক্ত করার আহ্বান এসেছে। বুধবার বিকেলে ধানম-ির আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের পক্ষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এক প্রশ্নের জবাবে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এসব কথা বলেন।

‘প্রধানমন্ত্রীর ভাষণ জাতিকে হতাশ করেছে’- বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের সমালোচনা করে হানিফ বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্যে শুধুমাত্র হতাশ হয়েছে বিএনপি নেতৃবৃন্দ। জাতি হতাশ হয়নি। কারণ বিএনপি বর্তমান সরকারের অভাবনীয় উন্নয়ন সাফল্য দেখে হতাশ হয়েছে। আমরা বরাবরই বলে এসেছি যে, বর্তমান বাংলাদেশে রাজনৈতিক কোন সঙ্কট নেই। সঙ্কট আছে খালেদা জিয়া এবং তাঁর দল বিএনপির মধ্যে। সাধারণ জনগণের মধ্যে কোন হতাশা নেই।

আওয়ামী লীগের এ নেতা বলেন, আমেরিকার রাষ্ট্র ব্যবস্থায় বিএনপিকে ইতোমধ্যেই সন্ত্রাসী দল হিসেবে তালিকাভুক্ত করার আহ্বান এসেছে। তাদের কাউন্সিলরদের মধ্য থেকেই বিএনপির সাম্প্রতিক কর্মকা-ের উপর বিচার-বিশ্লেষণ করেই তাদের সন্ত্রাসী দল হিসেবে চিহ্নিত করার আবেদন উঠেছে। এই মুহূর্তে কাগজটা আমার কাছে নেই। তবে কেউ চাইলে আগামীকাল (বৃহস্পতিবার) দিতে পারব।

‘বিএনপি অবৈধ হলে আওয়ামী লীগও অবৈধ’ মর্মে মির্জা ফখরুলের বক্তব্যের সমালোচনা করে হানিফ বলেন, এর চেয়ে হাস্যকর উক্তি আর হতে পারে না। আওয়ামী লীগ ১৯৪৯ সালে কাউন্সিলের মাধ্যমে প্রতিষ্ঠা পাওয়া রাজনৈতিক দল। এই বাংলাদেশের মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য দলটি প্রতিষ্ঠা হয়েছিল। এটা যদি মির্জা ফখরুল সাহেব না জেনে থাকেন তাহলে ইতিহাস পড়ে নেয়ার জন্য তাঁকেসহ বিএনপির নেতাদের অনুরোধ জানাচ্ছি। তিনি বলেন, আওয়ামী লীগ এদেশের গণমানুষের দল যা ১৯৭১ সালের বহু আগেই প্রতিষ্ঠিত হয়েছে। তাই এ দলকে অবৈধ বলার ধৃষ্টতা ভবিষ্যতে আর কোন বিএনপি নেতারা দেখাবেন না, এটাই আমরা প্রত্যাশা করি।

মির্জা ফখরুলের বক্তব্যের সমালোচনা করে হানিফ আরও বলেন, মতিউর রহমান নিজামী, আলী আহসান মুজাহিদ কিংবা কাদের মোল্লারা যদি মুক্তিযোদ্ধা হয় তাহলে আমার বলার কিছু নেই। এটা জাতি জানে কারা মুক্তিযোদ্ধার দল আর কারা রাজাকারদের সমর্থনকারী পাকিস্তানী দল। এটা দেশবাসীর কাছেও পরিষ্কার হয়ে গেছে। তিনি বলেন, আজকে লুটপাটের পাচারকৃত অর্থ আছে বলেই বিএনপি নেতা তারেক রহমান গত সাত বছর ধরে লন্ডনে অবস্থান করে বিলাসী জীবনযাপন করছে। এই বিলাসী জীবনযাপনের এত টাকা তারেক রহমান কোথায় থেকে পাচ্ছে? আপনারাই তো বলেছেন, ওখানে তারেকের কোন আয়ের উৎস নেই। তাহলে সাত বছর ধরে কিভাবে সে আরাম-আয়েশে বিলাসী জীবনযাপন করছেন?

সাংবাদিক সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন দলের কেন্দ্রীয় নেতা ড. আবদুর রাজ্জাক এমপি, আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি, ফরিদুন্নাহার লাইলী, ড. আবদুস সোবহান গোলাপ, আফজাল হোসেন, এ্যাডভোকেট আবদুল মতিন খসরু এমপি, আব্দুস সাত্তার এমপি, সুজিত রায় নন্দী, একেএম এনামুল হক শামীম, এস এম কামাল হোসেন প্রমুখ।

এ বছরই বিএনপি খ--বিখ- হবে - খাদ্যমন্ত্রী কামরুল ॥ খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, খালেদা জিয়ার কার্যকলাপে মনে হচ্ছে শুভবুদ্ধিসম্পন্ন নেতারা তাঁর দল থেকে বেরিয়ে যাবেন। ২০১৬ সালের মধ্যে বিএনপি ভেঙ্গে খ--বিখ- হয়ে যাবে।

বুধবার শিল্পকলা একাডেমি মিলনায়তনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত ‘উন্নয়নের ধারায় বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি আরও বলেন, খালেদা জিয়া নির্বাচন বর্জন করে যেভাবে দেশকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যেতে চেয়েছিলেন, সেভাবে তাঁর দলও ধ্বংসের দ্বার প্রান্তে নিয়ে গেছেন। আজ বিএনপির অস্তিত্ব প্রায় বিলীনের পথে। তবে তাঁর দল বিএনপি রক্ষা হবে যদি তিনি গণতন্ত্রের পথে হাঁটেন।

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৬

১৪/০১/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: