বৃষ্টি, তাপমাত্রা ২৭.২ °C
 
২৮ সেপ্টেম্বর ২০১৬, ১৩ আশ্বিন ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ

পুঁজিবাজারে প্রায় সাড়ে ৭শ কোটি টাকা লেনদেন

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৬, ০৪:৪৯ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবার উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই’র লেনদেন ৭’শ কোটি টাকা ছাড়িয়ে গেছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৭৪৩ কোটি ৮৭ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৪৮ কোটি টাকা। এছাড়া দিনটিতে আগের তুলনায় উভয় বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, সকালে দরবৃদ্ধির প্রবণতা দিয়ে শুরুর পরে ডিএসইতে লেনদেন হয়েছে ৭৪৩ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার। যা মঙ্গলবারের তুলনায় ১৭০ কোটি ৫৯ লাখ টাকা বা ২৯ দশমিক ৭৬ শতাংশ বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৭৩ কোটি টাকার শেয়ার।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৯৮টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির শেয়ার দর।

সকালে ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পরে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৮৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১২২ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৬০ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হলো : ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, বিডি থাই, সিটি ব্যাংক, বেক্সিমকো ফার্মা, ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, বেক্সিমকো, এমারেল্ড অয়েল, আইটিসি, পাওয়ার গ্রীড কোম্পানি অব বাংলাদেশ এবং ইউনাইটেড এয়ারওয়েজ।

একইসঙ্গে এদিন সিএসই সার্বিক সূচক ৮৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৫৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৫৭টির, কমেছে ৫৫টি এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : ইউনাইটেড এয়ার, আইটিসি, ইউনাইটেড পাওয়ার, রিজেন্ট টেক্সটাইল, ফার কেমিক্যাল, বে´িমকো, লাফার্জ সুরমা সিমেন্ট, সিটি ব্যাংক, এ্যাপোলো ইস্পাত ও কেয়া কসমেটিকস।

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৬, ০৪:৪৯ পি. এম.

১৩/০১/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: