আংশিক মেঘলা, তাপমাত্রা ২৭.২ °C
 
২৭ সেপ্টেম্বর ২০১৬, ১২ আশ্বিন ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দারুণ জয়ে শুরু অস্ট্রেলিয়ার

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ রেকর্ডময় ম্যাচে ভারতের বিপক্ষে দারুণ এক জয় পেল স্বাগতিক অস্ট্রেলিয়া। ৩০৯ রান চেজ করে স্বাগতিকরা জিতল ৫ উইকেটে। এর মধ্য দিয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে গেল স্টিভেন স্মিথের দল। সেঞ্চুরির জবাবে জোড়া সেঞ্চুরি, দুই শতাধিক রানের জুটির বিপরীতে একই রকম জুটি, রেকর্ডের জবাবে রেকর্ডÑ পার্থের ওয়াকা গ্রাউন্ডে পঞ্চাশ ওভারের ম্যাচটিতে কি ছিল না? প্রথমে সেঞ্চুরি হাঁকান রোহিত শর্মা (১৭১*), তবে শেষ পর্যন্ত স্মিথ (১৪৯) ও জর্জ বেইলির (১১২) জোড়া ট্রিপল ফিগারের কাছে সেটি ম্লান হয়ে যায়! ৪৯.২ ওভারে ৫ উইকেট অক্ষত রেখেই লক্ষ্যে (৩১০/৫) পৌঁছে যায় অসিরা। ম্যাচসেরা সেনাপতি স্মিথ।

অস্ট্রেলিয়ার মাটিতে তিন শতাধিক রানের স্কোর তাড়া করে মাত্র পাঁচটি জয়ের নজির ছিল। তিন শ’ ছাড়িয়ে তাই হয়তো অনেকটা নির্ভার ছিল ভারত। তিন শ’ দূরে থাক, এই পার্থে (ওয়াকায়) ২৫০Ñএর বেশি রান তাড়া করেই জয়ের নজির মাত্র চারটি। ২১ রানের মধ্যে স্বাগতিকদের দুই ওপেনারকে (ফিঞ্চ ৮, ওয়ার্নার ৫) ফিরিয়ে দিলে হাওয়া দিচ্ছিলেন অভিসিক্ত পেসার বারিন্দার স্রান। কিন্তু ওই পর্যন্তই। ম্যাচের বাকি গল্পটা কেবলই স্মিথ আর বেইলির। ভারতের হয়ে কোহলি ও রোহিত যা করেন, ঠিক সেটাই আরও একটু ভালভাবে করেন এই দুজন! তৃতীয় উইকেটে যোগ করেন ২৪২ রানের জুটি। এই প্রথম ওয়ানডেতে একই ম্যাচে দুবার জুটির ‘ডাবল সেঞ্চুরি’র বিরল নজির স্থাপিত হলো। সেই রেকর্ডে ভাগ বসানোই সার কোহলি-রোহিতদের, কারণ হাসিটা শেষ পর্যন্ত স্মিথ-বেইলির মুখে। ওয়ানডেতে অস্ট্রেলিয়ার পক্ষে চতুর্থ সর্বোচ্চ রানের জুটি গড়ে অনায়াস জয় এনে দেন তারা।

দুই অসি উইলোবাজের তা-বে ম্যাচ যত গড়িয়েছে, বড় স্কোর গড়া ভারতের হাসি ততই ম্লান হয়েছে। ডাবল সেঞ্চুরি জুটিতে সেঞ্চুরি পেয়েছেন দু’জনই। বেইলি ১২০ বলে ১১২ রান করে যখন আউট হন, জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন মাত্র ৪৬। সেখান থেকে পুরো পথ নির্বিঘেœ পাড়ি দেন, জয় থেকে মাত্র দুই রান দূরে থাকতে ব্যক্তিগত ১৪৯ রানে (১৩৫ বলে ১১ চার ও ২ ছক্কায়) আউট হন অসি অধিনায়ক। মাত্র এক রানের জন্য দেড় শ’ ছুঁতে পারেননি কিন্তু দারুণ জয়ে শেষ হাসি ঠিকই হেসেছেন তিনি। তবে ব্যক্তিগত একটা রেকর্ড হাতছাড়া হয়েছে স্মিথের। অধিনায়ক হিসেবে রান তাড়া করতে নেমে ১৫০-এর বেশি রানের ইনিংস আছে কেবল সাবেক ইংলিশ তারকা এ্যান্ড্রু স্ট্রসের। মিচেল মার্শ ১২* রান করে দলকে জয়ের বন্দরে নিয়ে যান। এর আগে ৮, ৬ ও ৫ রান করে আউট হন এ্যারন ফিঞ্চ, গ্লেন ম্যাক্সওয়েল, ডেভিড ওয়ার্নার।

আর ভারতের ইনিংসে তৃতীয় সর্বোচ্চ ১৮ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির। ১০ রান নিয়ে অপরাজিত থাকেন রবিন্দ্র জাদেজা। ব্রিসবেনে দ্বিতীয় ওয়ানডে শুক্রবার।

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৬

১৩/০১/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: