বৃষ্টি, তাপমাত্রা ২৭.২ °C
 
২৯ সেপ্টেম্বর ২০১৬, ১৪ আশ্বিন ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভিভকে ছাড়িয়ে রোহিত শর্মা

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ার পার্থে (ওয়াকা গ্রাউন্ড) কোন ভিনদেশী ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়লেন রোহিত শর্মা। ভারতীয় ওপেনার খেললেন অপরাজিত ১৭১ রানের দুরন্ত ইনিংস। যার ওপর ভর করে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ৩ উইকেটে ৩০৯ রানের বিশাল স্কোর গড়ে আগে ব্যাট করা ভারত। লিটল মাস্টার সুনীল গাভাস্কার, গ্রেট শচীন টেন্ডুলকর, বিশ্বজয়ী কপিল দেব কিংবা মারকাটারি বিরেন্দর শেবাগ যা পারেননি সেটিই করে দেখালেন ২৮ বছরের রোহিত। এক ইনিংসে অনেক রেকর্ডই অদল-বদল করে দিলেন মহারাষ্ট্রে জন্ম নেয়া ডানহাতি এই ব্যাটসম্যান। ৩৫ বছরে ৯৪ জন ভারতীয় পার্থে ব্যাট হাতে নেমেছেন, কেউই পারেননি। সেই অসাধ্য সাধন করলেন রোহিত, প্রথম ভারতীয় হিসেবে ম্যাজিক্যাল ট্রিপল ফিগার পেলেন গৌরময় ওয়াকায়। আক্রমণাত্মক ব্যাটিংয়ের পুরোধা গ্রেট ভিভ রিচার্ডসের রেকর্ড ভেঙ্গে দিয়ে নিজের চতুর্থ দেড় শ’ ছাড়ানো ইনিংসটিকে আরও মহিমান্বিত করে তোলেন রোহিত। সেটিও ৩৬ বছরের পুরনো। সেই ১৯৭৯ সালে সাবেক ক্যারিবিয়ান লিজেন্ড খেলেছিলেন ১৫৩ রানের ইনিংস।

প্রায় চার দশক অস্ট্রেলিয়ার মাটিতে (অস্ট্রেলিয়ার বিপক্ষে) কোন ভিনদেশীর সেটিই ছিল ব্যক্তিগত সর্বোচ্চ রানের নজির। কাল রোহিত ১৬৩ বলে অপরাজেয় ১৭১ (১৩ চার ও ৭ ছক্কা)-এর পথে সেটিই ভেঙ্গে দিলেন। তার অনেক রেকর্ডের এই সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড (৩০৯/৩) পায় ভারত। যেখানে রোহিতকে যোগ্য সহায়তা দিয়েছেন বিরাট কোহলি। সাজঘরে ফেরার আগে টেস্ট অধিনায়ক ৯৭ বলে করেন ৯১ রান। রোহিত-কোহলি মিলে যোগ করেন ২০৭ যা অসিদের বিপক্ষে দ্বিতীয় উইকেটে ভারতের সর্বোচ্চ রানের রেকর্ড। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডেতে যে কোন জুটিতে তৃতীয় সর্বোচ্চ রান। রোহিতের আগে অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটি ছিল যুবরাজ সিংয়ের। ২০০৪ সালে সিডনিতে ১৩৯ রান করেছিলেন ২০১১ বিশ্বকাপ জয়ের নায়ক। ১৭১* অবশ্য ওয়াকায় সর্বোপরি দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত রান। সর্বোচ্চ স্বদেশী ডেভিড ওয়ার্নারের ১৭৮ গত বছর আফগানিস্তানের বিপক্ষে।

এই সেঞ্চুরির মধ্য দিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১ হাজার রান পূর্ণ করেন ওয়ানডেতে দু’দুটি ডাবল সেঞ্চুরির বিরল রেকর্ডের মালিক রোহিত। ভিভি এস লক্ষ্মণের পর তিনিই দ্বিতীয় ভারতীয় যিনি অস্ট্রেলিয়ার মাটিতে তিন-তিনটি সেঞ্চুরির দেখা পেলেন (ভারতের মাটিতেসহ দু’জনেরই ৪টি করে সেঞ্চুরি)। ১৪৪তম ওয়ানডেতে রোহিতের এটি নবম সেঞ্চুরিÑ যার দুটিকে দুই শ’ এবং দুটিকে দেড় শ’তে রূপ দিলেন। পার্থ বাদ দিলে অস্ট্রেলিয়ার মাটিতে পঞ্চম ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস এটি। সেরা চারে আছেন ক্রিস গেইল (২১৫), ডেভিড ওয়ার্নার (১৭৮), মার্ক ওয়াহ (১৭৩) ও এ্যাডাম গিলক্রিস্ট (১৭২)। শচীন-গাভাস্কার হয়তো বলবেন, তাদের সময় ওয়াকা ছিল ঘাসে ভরা, আরও বাউন্সিময়। তাতে রোহিতের কৃতী ম্লান হবে না। কারণ এমনিতে অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় ব্যাটসম্যানের সেঞ্চুরি পাওয়াটাই বড় খবর।

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৬

১৩/০১/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: