বৃষ্টি, তাপমাত্রা ২৭.২ °C
 
২৯ সেপ্টেম্বর ২০১৬, ১৪ আশ্বিন ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

যেনতেনভাবে খুলনা সাতক্ষীরা সড়ক সংস্কারের উদ্যোগ

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৬

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ জরাজীর্ণ ও চলাচলের অযোগ্য হয়ে পড়া খুলনা সাতক্ষীরা সড়ক যেনতেনভাবে সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। প্রায় ৩০ কিলোমিটার এই সড়কের মাত্র ৯ কিলোমিটার সড়ক সংস্কার করতে সড়ক ও জনপথ বিভাগ দরপত্র আহ্বান করে ঠিকাদার নিয়োগ দিয়েছে। কার্যাদেশ এখনও দেয়া হয়নি। কবে নাগাদ সংস্কার কাজ শুরু হবে তা এখনও নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। অবশ্য সড়ক ও জনপথ বিভাগ কাজ শেষ করতে আগামী বর্ষা মৌসুমের আগেই এর মেয়াদকাল নির্ধারণ করেছে। এদিকে ক্ষতিগ্রস্ত রাস্তার সকল অংশ মেরামতের আওতায় না নেয়ায় চলাচলকারী জনগণের দুর্ভোগ লাঘব হবে না বলে ভুক্তভোগীরা মনে করছেন।

খুলনা-সাতক্ষীরা সড়কের জিরো পয়েন্ট থেকে ডুমুরিয়া উপজেলার চুকনগর বাজার পর্যন্ত রাস্তার দৈর্ঘ্য ৩৩ দশমিক ৬৫ কিলোমিটার। রাস্তাটির এ অংশের বিভিন্ন স্থান ভেঙ্গে গেছে। রাস্তার বুকে সৃষ্টি হয়েছে ছোট-বড় অসংখ্য গর্ত। বিটুমিন উঠে খোয়া বের হয়ে গেছে রাস্তার অধিকাংশ জায়গায়। এ রাস্তা দিয়ে প্রতিদিন খুলনা থেকে পাইকগাছা, কয়রা, সাতক্ষীরা, মুন্সীগঞ্জ, কালিগঞ্জ, যশোরের কেশবপুরসহ বিভিন্ন স্থানে অসংখ্য যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাকসহ বিভিন্ন প্রকারের যানবাহন চলাচল করে থাকে। ভোমরা স্থলবন্দর থেকে মাল খালাস হয়ে খুলনা, বাগেরহাটসহ এ অঞ্চলের জেলাগুলোতে যাওয়ার একমাত্র সড়কও এটি। গুরুত্বপূর্ণ এ সড়কটি প্রায় দু’বছর ধরেই ভাঙাচোরা অবস্থায় রয়েছে। ওই রাস্তা দিয়ে বিভিন্ন প্রকারের গাড়ি মারাত্মক ঝুঁকিপূর্ণ অবস্থায় চলাচল করছে। অহরহ দুর্ঘটনাও ঘটছে। বাতাসে ও গাড়ি চলার সময় ধুলো ছড়াচ্ছে। পথচারী কিংবা ভ্যান ও মোটরসাইকেল আরোহীরা ওই পথে চলাচলের সময় চরম দুর্ভোগের শিকার হচ্ছে।

সূত্র জানায়, ২০১৫-১৬ অর্থবছরে খুলনা-সাতক্ষীরা সড়কের ডুমুরিয়া এলাকার ১৭ কিলোমিটার মেরামতের জন্য বরাদ্দ চাওয়া হয়েছিল ৩৩ কোটি টাকা। বরাদ্দ হয়েছে মাত্র ১৮ কোটি টাকা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জরাজীর্ণ হয়ে পড়া সড়কের মধ্যে কৈয়া বাজার এলাকায় ৩০০ মিটার, জিলেরডাঙ্গা নিঝুমপুর আবাসিক এলাকা থেকে শুরু হয়ে গুটুদিয়া ব্রিজের পূর্ব পর্যন্ত ২ দশমিক ৯ কিলোমিটার, ডুমুরিয়া বাজার এলাকা থেকে শুরু হয়ে খর্নিয়া অভিমুখে ২ দশমিক ১৩৫ কিলোমিটার, খর্র্নিয়া ব্রিজের উপর থেকে চুকনগর অভিমুখে ৪ দশমিক ১৪০ কিলোমিটার। সবমিলিয়ে সংস্কার করা হচ্ছে মাত্র সাড়ে ৯ কিলোমিটার। অংশ বিশেষ জরাজীর্ণ সড়কের সংস্কার কাজ করতে গিয়ে কম জরাজীর্ণ হয়ে পড়া অবশিষ্ট সড়ক চলাচলের অযোগ্য হয়ে পড়বে।

সড়ক ও জনপথ খুলনার উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ মামুন কায়সার বলেন, ক্ষতিগ্রস্ত রাস্তার ৪টি অংশে ৯ কিলোমিটার সংস্কার করা হবে। এর জন্য ১৮ কোটি ব্যয় নির্ধারণ করা হয়েছে। সর্বনিম্ন দরদাতাকে কাজ দেয়া হয়েছে। শীঘ্রই কার্যাদেশ প্রদান করা হবে। বর্ষা মৌসুমের আগেই মেরামত কাজ সম্পন্ন করার নির্দেশনা রয়েছে।

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৬

১৩/০১/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: