কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

কর জালিয়াতি মামলায় কাঠগড়ায় স্পেনের রাজকুমারী ক্রিস্টিনা

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৬

কর জালিয়াতি মামলায় ফেঁসে যাচ্ছেন স্পেনের রাজকুমারী ক্রিস্টিনা। কর-সংক্রান্ত এক মামলায় সোমাবার তিনি আদালতে হাজিরা দিয়েছেন। তিনি স্পেনের রাজপরিবারের প্রথম সদস্য যাকে ফৌজদারি মামলার মুখোমুখি হতে হলো। খবর ওয়েবসাইটের।

স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপের বোন প্রিন্সেস ক্রিস্টিনা সোমবার কর মামলায় আদালতে হাজিরা দেন। স্বামী ইনাকি উরডাঙ্গারিন ছাড়া আরও ১৬ জন এ সময় তার সঙ্গে ছিলেন। উরডাঙ্গারিনের অমুনাফাভোগী কলসালট্যান্সি ফার্ম নুস নিয়ে এক বছর তদন্ত করার পর কর জালিয়াতি এ মামলাটি করা হয়েছে। প্রতিষ্ঠানটি পরিচালনার দায়িত্বে রয়েছেন উরডাঙ্গারিন ও তার ব্যবসায়িক অংশীদার ডিয়াগো টরেস। কর্তৃপক্ষ অভিযোগ করেছে, এর মাধ্যমে তারা রাষ্ট্রীয় তহবিল থেকে ৬২ লাখ ইউরো আত্মসাত করেছেন। বলা হয়েছে, প্রতিষ্ঠানের পক্ষে কাজ বাগানোর নামে ভ্যালেন্সিয়া ও বেলিয়ারিক দ্বীপের প্রাদেশিক সরকারগুলোর কাছ থেকে তারার এ অর্থ গ্রহণ করেছেন। প্রদেশ দুটিতে নুস কয়েকটি ক্রীড়া অনুষ্ঠান আয়োজন করে। কিন্তু তাদের বিরুদ্ধে আনীত অভিযোগে বলা হয়েছে যে, অনেক ক্ষেত্রে কোন কাজই করা হয়নি আবার কোন কোন ক্ষেত্রে অতিরিক্ত খরচ দেখিয়ে এই অর্থ আদায় করেছে।

ক্রিস্টিনার বিরুদ্ধে দুই দফা এবং উরডাঙ্গারিনের বিরুদ্ধে নয় দফা অভিযোগ আনা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে ক্রিস্টিনার আট বছর এবং উরডাঙ্গারিনের ১৯ বছরের বেশি কারাদ- হতে পারে। তারা উভয় তাদের বিরুদ্ধে আনা এসব অভিযোগ অস্বীকার করেছেন। ১৯৭৮ সালে স্পেনে রাজতন্ত্র পুনর্প্রতিষ্ঠার পর এই প্রথম রাজপরিবারের কোন সদস্য বিচারের মুখোমুখি হচ্ছেন।

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০১৬

১৩/০১/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: