কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

হাইড্রোজেন বোমার জবাব দেবে আমেরিকা!

প্রকাশিত : ১২ জানুয়ারী ২০১৬, ০৭:০৭ পি. এম.

অনলাইন ডেস্ক‍ ॥ আকারে ছোট কিন্তু অনেক বেশি শক্তিশালী পরমানু বোমা তৈরি করেছে আমেরিকা। ধারণা করা হচ্ছে নতুন তৈরি এই পরমানু বোমা দিয়ে উত্তর কোরিয়াকে জবাব দেয়ার প্রস্তুতি নিচ্ছে আমেরিকা। আকারে ছোট ছোট। লক্ষ্যে আঘাত হানার ব্যাপারে আরও বেশি নিখুঁত। চার ডানা বিশিষ্ট ইচ্ছে মতো ঘোরানো যাবে। বাঁকানো-চোরানো যাবে। পর পর ১২টা স্কেলকে সাজিয়ে রাখলে লম্বায় যতটা হয়, নতুন মার্কিন বোমা ওই টুকুই। ১১.৮ ফুট।

উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমার জবাবে আমেরিকা এই পরমাণু বোমা বাজারে আনছে। ভূগর্ভে, পরীক্ষামূলক ভাবে ছোট ছোট পরমাণু বোমা ফাটনোর প্রস্তুতি শুরু করে দিয়েছে আমেরিকা। তার জন্য সুড়ঙ্গ খোঁড়ার কাজ আগেই শুরু হয়ে গিয়েছিল মার্কিন মুলুকে নেভাদার মরুভূমিতে। এ বার আকাশ থেকে সব কিছু ‘বুঝে-শুনে’ নিতে চক্কর মারা শুরু করেছে মার্কিন যুদ্ধবিমান। মানে, ‘কাউন্টডাউন’ শুরু হয়ে গিয়েছে। যে কোনও মুহূর্তে পরমাণু বোমা ফাটাতে পারে আমেরিকা।

পেন্টাগন সূত্রের খবর, আমেরিকা অনেক বেশি শক্তিশালী এই পরমাণু বোমা ‘বাজারে’ আনছে একেবারে নতুন মোড়কে। যার নাম- ‘বি-সিক্সটি ওয়ান-টুয়েলভ’। এর আগের মার্কিন পরমাণু বোমার সংস্করণটির নাম ছিল- ‘বি-সিক্সটি ওয়ান’।

মার্কিন পারমাণবিক অস্ত্র বিশেষজ্ঞদের দাবি, বিস্ফোরণের জেরে ভূমিকম্পের সম্ভাবনাকে কমানো যাবে।

দিনকয়েক আগে উত্তর কোরিয়া পরীক্ষামূলক ভাবে হাইড্রোজেন বোমা ফাটানোর পর বড় মাপের ভূমিকম্প হয়েছিল তার আশপাশের এলাকায়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫.১।

প্রকাশিত : ১২ জানুয়ারী ২০১৬, ০৭:০৭ পি. এম.

১৩/০১/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: