কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গ্রিণ এনার্জির জন্য আমাদের কষ্টের টাকা ব্যয় করছি

প্রকাশিত : ১২ জানুয়ারী ২০১৬, ০৫:০১ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ পৃথিবীর উন্নত দেশগুলোর অতিরিক্ত মাত্রার কার্বন নি:স্বরণের কারণে জলবায়ু পরিবর্তনে ক্ষতির স্বীকার হওয়া সত্বেও গ্রীণ এনার্জির জন্য আমাদের কষ্টার্জিত অর্থ ব্যায় করছি বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। যা জাতি হিসেবে আমাদের মাথা উঁচু করছে বলে জানান তিনি। মঙ্গলবার সকালে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ সোলার এন্ড রিনিউয়েবল এনার্জি এসোসিয়েশন (বিএসআরইএ) আয়োজিত গ্রীণ ফাইন্যান্স ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আতিউর রহমান বলেন, আমরা ইতোমধ্যে ২০০ মিলিয়নের একটি ফান্ড গঠন করেছি। এ ফান্ড থেকে রপ্তানী উপযোগী গার্মেন্টস ও লেদার শিল্পে খুবই অল্প সুদে দীর্ঘমেয়াদে ঋণ দেয়া হবে। যে কারখানাগুলো সবুজ (দুষণমুক্ত) পরিবেশে সবুজ পণ্য উৎপাদন করবে। এর মধ্য দিয়ে পৃথিবীকে একটি বার্তা পৌছে দিতে চাই- তারা যেন দেখে আমরা আক্রান্ড হয়েও সবুজ পণ্য উৎপাদন করছি। খুব দ্রুত সার্কুলার জারি করে এ ফান্ড চালু করা হবে বল জানান গবর্নর।

এ সময় আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরি, সাসটেইনেবল অ্যান্ড রিনিউয়েবল এনার্জি ডেভেলপমেন্ট অথরিটি (স্রেডার) চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম শিকদার, ইডকলের সিইও মাহমুদ মালিক, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মিজার আর খান প্রমুখ।

প্রকাশিত : ১২ জানুয়ারী ২০১৬, ০৫:০১ পি. এম.

১২/০১/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: