আংশিক মেঘলা, তাপমাত্রা ২৭.২ °C
 
২৮ সেপ্টেম্বর ২০১৬, ১৩ আশ্বিন ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রথম দিনেই আইটিসির দর বাড়লো ৩৬৫ শতাংশ

প্রকাশিত : ১০ জানুয়ারী ২০১৬, ০৫:১৭ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুসারে লোকসানে লেনদেন শুরু হলেও প্রথম দিনে তথ্য প্রযুক্তি খাতের কোম্পানি আইটি কনসালটেন্টস লিমিটেডের (আইটিসি) শেয়ার লেনদেনের বিনিয়োগকারীরা ৩৬৫ শতাংশ মুনাফা করেছে। রবিবার সকাল সাড়ে ১০টায় দেশের উভয় পুঁজিবাজারে আনুষ্ঠানিকভাবে শুরু হয় এ কোম্পানির লেনদেন।

বিশ্লেষণে দেখা গেছে, রবিবার ডিএসইতে আইটিসির শেয়ার দর বেড়েছে ৩৬.৫০ টাকা বা ৩৬৫ শতাংশ। এদিন এ শেয়ারের দর ৩৬.৯০ টাকায় লেনদেন শুরু হলেও সর্বশেষ লেনদেনটি হয় ৪৬.৫০ টাকায়। দিনভর এ কোম্পানির শেয়ার দর ৩৫.১০ টাকা থেকে ৫৮ টাকা পর্যন্ত ওঠানামা করে। সারাদিনে এ কোম্পানির ৫০ লাখ ৬ হাজার ৯১৩টি শেয়ার মোট ১৩ হাজার ২৬ বার হাতবদল হয়। যা টাকার অংকে লেনদেন হয় ২৪ কোটি ১৪ লাখ ৮৮ হাজার টাকা।

এদিকে দিনশেষে সিএসইতে আইটিসির মোট ১২ লাখ ১৫ হাজার ৫৩০টি শেয়ার মোট ৪ হাজার ৭১ বার হাত বদল হয়। দিনভর এ কোম্পানির শেয়ার দর ৩২.৫০ টাকা থেকে ৫৭ টাকা পর্যন্ত ওঠানামা করে এবং সর্বশেষ ৪৫.৬০ টাকায় লেনদেন হয়। যার বাজার মূল্য ৫ কোটি ৭০ লাখ ৩৬ হাজার ৬৬৭ টাকা।

প্রসপেক্ট্রাস অনুসারে আইটিসির অনুমোদিত মূলধন ২শ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ৮৭ কোটি টাকা। এ কোম্পানির রিজার্ভের পরিমাণ ৩১ কোটি ৯ লাখ টাকা। এ কোম্পানিটি মোট ৮ কোটি ৭০ লাখ শেয়ারের মধ্যে পরিচালকদের হাতে রয়েছে ৬৪.২৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৩.৩৬ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১২.৪১ শতাংশ শেয়ার।

এদিকে প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর ১৫) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, এ কোম্পানির লোকসান হয়েছে ৪১ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানির বেসিক শেয়ার প্রতি লোকসান হয়েছে হয়েছে ০.০৬ টাকা। যা আগের বছরে একই সময়ে লোকসানের পরিমাণ ছিল ৩ কোটি ১১ লাখ ৫০ হাজার টাকা এবং শেয়ার প্রতি লোকসান ছিল ০.৪২ টাকা।

উল্লেখ্য, শেয়ার প্রতি আয় ওয়েটেড এভারেজ আইপিও-পূর্ববর্তী পরিশোধিত শেয়ারের ওপর ভিত্তি করে হিসাব করা হয়েছে যা ছিল ৭ কোটি ৫০ লাখ শেয়ার। আর ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর তারিখে সমাপ্ত ৩ মাস সময়ের জন্য আইপিও-পরবর্তী ৮ কোটি ৭০ লাখ শেয়ারের ওপর ভিত্তি ধরে হিসাব করলে বেসিক শেয়ার প্রতি লোকসান হয় ০.০৫ টাকা। আর ৩০ সেপ্টেম্বর ২০১৫ পর্যন্ত এ কোম্পানির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৮.৫২ টাকা।

‘এন’ ক্যাটাগরির আওতায় লেনদেন শুরু করা আইটি কনসালটেন্টসের ট্রেডিং কোড- ওঞঈ এবং ডিএসইতে কোম্পানি কোড-২২৬৪৮। আর সিএসইর কোম্পানি কোড-২৪০০৯।

এর আগে গত ৩ নবেম্বর আইপিও লটারির ড্র প্রক্রিয়া সম্পন্ন করে কোম্পানিটি। গত রবিবার বিনিয়োগকারীদের পত্রকোষে শেয়ারটি জমা হয়।

প্রকাশিত : ১০ জানুয়ারী ২০১৬, ০৫:১৭ পি. এম.

১০/০১/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: