আংশিক মেঘলা, তাপমাত্রা ২৭.২ °C
 
২৮ সেপ্টেম্বর ২০১৬, ১৩ আশ্বিন ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ

গত সপ্তাহে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৬, ০৫:০৯ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পাশাপাশি বেড়েছে সব ধরনের মূল্যসূচক। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ।

জানা গেছে, আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে লেনদেন বেড়েছে ৭৭৫ কোটি ৩৯ লাখ ৪০ হাজার টাকার। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৭১৩ কোটি ৯৬ লাখ ৮১ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৩৮ কোটি ৫৭ লাখ ৪১ হাজার টাকার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৭ দশমিক ১৬ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৪ দশমিক ৭০ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭ দশমিক ৪৩ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে দশমিক ৭০ শতাংশ।

এদিকে, ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ১ শতাংশ বা ৪৬ দশমিক ৪৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ১ দশমিক ১৮ শতাংশ বা ২০ দশমিক ৭০ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ১ দশমিক ৭৯ শতাংশ বা ১৯ দশমিক ৭৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৮টি কোম্পানির। আর দর কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। আর লেনদেন হয়নি ৫টি কোম্পানির শেয়ার।

সাপ্তাহিক লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : ইউনাইটেড পাওয়ার, বে´িমকো, বে´িমকো ফার্মা, এমারেল্ড ওয়েল,. ইফাদ অটোস, কেডিএস এক্সেসরিজ, সামিট পাওয়ার, সামিট পোর্ট এলায়েন্স, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড ও আফতাব অটোস।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : মিরাকল ইন্ড্রাস্টিজ, বিডি ওয়েল্ডিং, আর্গন ডেনিমস, খুলনা প্যাকেজিং অ্যান্ড প্রিন্টিং, ন্যাশনাল ফিড মিলস লিমিটেড, মোজাফফর হোসেন স্পিনিং, গোল্ডেন হার্ভেস্ট, ইউনাইটেড পাওয়ার, বিডি ফাইনান্স ও এমারেল্ড ওয়েল।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, শ্যামপুর সুগার, দেশ গার্মেন্টস, এ্যাপেক্স স্পিনিং, সাভার রিফ্যাক্টরীজ, এটলাস বাংলাদেশ, বিআইএফসি, ইমাম বাটন, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স ও এলআরগ্লোবাল মিউচুয়াল ফান্ড।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বেড়েছে ১ দশমিক ৩০ শতাংশ। আলোচিত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১৭২ কোটি ৭৫ লাখ টাকা শেয়ার। লেনদেন হওয়া ২৭৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৬৮টি, দর কমেছে ৯১টি ও অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ার দর।

প্রকাশিত : ৯ জানুয়ারী ২০১৬, ০৫:০৯ পি. এম.

০৯/০১/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: