কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজ জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৫, ১২:৪২ এ. এম.

স্টাফ রিপোর্টার ॥ পঞ্চম ও অষ্টম শ্র্রেণীর সমাপনী পরীক্ষার ফল প্রকাশ হচ্ছে আজ। দুই সমাপনী পরীক্ষায় বসা ৫৬ লাখ শিক্ষার্থীর ফলের অপেক্ষা শেষ হচ্ছে। অতীতের রেওয়াজ অনুযায়ী বিভিন্ন শিক্ষা বোর্ড এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলের অনুলিপি তুলে দেবেন। দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে দুই মন্ত্রী ফলের বিভিন্ন দিক তুলে ধরবেন। ২০১৪ সালেও একই দিনে এ দুটি সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছিল।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ বেলা ১টা ৩০ মিনিটে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে জেএসসি (জুনিয়র স্কুল সার্টিফিকেট) ও জেডিসির (জুনিয়র দাখিল সার্টিফিকেট) পরীক্ষার ফলের বিস্তারিত তুলে ধরবেন। এর আগে বেলা সাড়ে ১২টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী নিজ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে পঞ্চম শ্রেণীর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলের বিস্তারিত প্রকাশ করবেন বলে গণশিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। মন্ত্রীদের সংবাদ সম্মেলনের পরপরই ফল ওয়েবসাইটে দেয়া হবে।

শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইট (িি.িবফঁপধঃরড়হনড়ধৎফৎবংঁষঃং.মড়া.নফ) এবং নিজ নিজ বোর্ডের ওয়েবসাইট থেকে জেএসসি-জেডিসির ফল জানা যাবে। এছাড়াও যেকোন মোবাইল থেকে ঔঝঈ/ঔউঈ লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে এসএমএস করলে ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে। আর (িি.িফঢ়ব.মড়া.নফ) এবং টেলিটকের ওয়েবসাইট (যঃঃঢ়://ফঢ়ব.ঃবষবঃধষশ.পড়স.নফ) থেকে প্রাথমিক ও এবতেদায়ী সমাপনীর ফল জানা যাবে। এছাড়া যেকোন মোবাইল ফোন থেকে উচঊ লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়েও ফল জানা যাবে। এবতেদায়ীর ফলের জন্য ঊইঞ লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

এই এসএমএস লেখার সময় সরকারী অথবা রেজিস্টার্ড বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ের ঊগওঝ কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে। গত ১ থেকে ১৮ নবেম্বর অনুষ্ঠিত জেএসসি-জেডিসিতে এবার অংশ নেয় ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ শিক্ষার্থী। এরপর ২২ থেকে ৩০ নবেম্বর অনুষ্ঠিত হয় প্রাথমিক ও এবতেদায়ী সমাপনী পরীক্ষা, যাতে অংশ নেয় ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ শিক্ষার্থী।

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৫, ১২:৪২ এ. এম.

৩১/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: