বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৃষিকাজে ইউরোপীয়দের জিন বদল

  • এনামুল হক

আজ থেকে সাড়ে আট হাজার বছর আগে নিকটপ্রাচ্যের সাধারণ কৃষকদের জীবনধারা কেমন ছিল? কৃষকরা যখন প্রথম ইউরোপে চাষাবাদ শুরু করে সেই সঙ্গে তাদের জিনেরও পরিবর্তন হয়। যার ফলে ইউরোপীয়দের চেহারা, তাদের খাদ্য হজম এবং রোগব্যাধির সঙ্গে খাপ খাইয়ে নেয়ার ধারাও বদলে যায়।

‘নেচার’ সাময়িকীতে প্রকাশিত একটি গবেষণাপত্রে এই তথ্য প্রকাশ করা হয়েছে। এতে জানা যায় যে একদল আন্তর্জাতিক গবেষক ৩ হাজার থেকে ৮৫০০ বছর আগে ইউরোপ, সাইবেরিয়া ও তুরস্কে বসবাসকারী ২৩০ ব্যক্তির প্রাচীন ডিএনএ ক্রমবিন্যাস্ত করেছেন। তাদের নমুনায় ছিল নিকটপ্রাচ্যের আদি কৃষকদের ডিএনএ যা আগে কখনও বিন্যস্ত করা হয়নি। এই কৃষকদের একজনের দেহাবশেষ উত্তর-পশ্চিম আনাতোলিয়া তথা আজকের তুরস্কের বারসিন হোয়ুক-এ মাটি চাপা ছিল।

এর আগে গবেষক দলটি জানিয়েছিল কিভাবে প্রাকৃতিক নির্বাচন শ্বেতাঙ্গ চামড়ার লম্বাটে মানুষের অনুকূলে জিনের বিস্তারে সহায়ক হয়েছিল এবং দুধের শর্করা হজমে সাহায্য করেছিল। এখন নতুন গবেষকপত্রে সেই একই দল আরও কিছু কঙ্কালের ডিএনএ ক্রমবিন্যস্ত করে দেখতে পান যে চাষাবাদও জিনসমূহকে চর্বি হজমে সহায়তা করেছিল এবং সেই সঙ্গে সেগুলোকে রোগ প্রতিরোধ ক্ষমতা যুগিয়েছিল যার কারণে যক্ষ্মা ও কুষ্ঠরোগের মতো সংক্রামক রোগব্যাধির হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব হয়।

মজার ব্যাপার গবেষক দলটি আরও লক্ষ্য কারেন যে সেলিয়াক রোগের সঙ্গে দু’ধরনের জিনেরও বিস্তার ঘটেছিল। এই জিনগুলো হয়ত আনুকূল্য পেয়েছিল এই কারণে যে সেগুলো কিছু কিছু কৃষিজ খাদ্যের সঙ্গে যুক্ত ঘাটতি পূরণ করতে সহায়ক।

সূত্র : বিবিসি

শীর্ষ সংবাদ:
পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই         বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করল যুক্তরাষ্ট্র        
//--BID Records