মূলত রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৮.৯ °C
 
২৪ ফেব্রুয়ারী ২০১৭, ১২ ফাল্গুন ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ইরান চুক্তির পক্ষে কাক্সিক্ষত ভোট

প্রকাশিত : ৪ সেপ্টেম্বর ২০১৫
  • কংগ্রেসে রিপাবলিকানদের বাধা রুখতে ওবামার পক্ষে সিনেটরদের ন্যূনতম সমর্থন

প্রেসিডেন্ট বারাক ওবামা ইরানের সঙ্গে সই করা পরমাণু চুক্তি বাস্তবায়ন করার জন্য সিনেটে প্রয়োজনীয় সমর্থন লাভ করেছেন। এর ফলে তিনি নিশ্চিতভাবে চুক্তিকে নস্যাত করে দেয়ার কংগ্রেসের উদ্যোগ প্রতিহত করতে দৃশ্যত সক্ষম হবেন। রিপাবলিকান নিয়ন্ত্রিত কংগ্রেস আগামী সপ্তাহে গ্রীষ্মের অবকাশ শেষে ওয়াশিংটনে অধিবেশন শুরুর পর চুক্তিকে প্রত্যাখ্যান করতে পারে, তবে এটি প্রেসিডেন্টের ভেটোকে বাতিল করতে পারবে না। খবর টেলিগ্রাফ, ডন ও সিএনএনের।

ইসরাইলী সরকার সমর্থিত রিপাবলিকান নেতৃবৃন্দ ইরান ও ছয় বিশ্বশক্তির সঙ্গে সম্পাদিত চুক্তিটিকে ব্যর্থ করে দিতে কংগ্রেসে একটি জোট গড়ে তোলার জন্য কয়েক সপ্তাহ ব্যয় করেন। তবে তাদের প্রচেষ্টায় প্রয়োজনীয় সমর্থন মেলেনি এবং হোয়াইট হাউস এখন চুক্তিটিকে টিকিয়ে রাখতে ন্যূনতম সংখ্যক সিনেটরের সমর্থন লাভ করল। প্রেসিডেন্ট ওবামা চুক্তি প্রত্যাখ্যানকারী যে কোন প্রস্তাবে ভেটো প্রদানের অঙ্গীকার করেছিলেন তবে তাঁর ভেটোকে টিকিয়ে রাখতে একশ’ সদস্যের সিনেটে অন্তত ৩৪ জন সিনেটরের সমর্থনের প্রয়োজন। বুধবার মেরিল্যান্ডের ডেমোক্র্যাটিক সিনেটর বারবারা মিকুলস্কি ইরান চুক্তির পথে তাঁর সমর্থন ঘোষণা করলে তিনি চুক্তি সমর্থনকারী ৩৪তম সিনেটর হিসেবে পরিগণিত হন।

মিকুলস্কি তাঁর মেয়াদ শেষে শীঘ্রই অবসরে যাবে না। তিনি এক বিবৃতিতে বলেন, আমি এই সিদ্ধান্তে এসেছি যে, এই যৌথ ব্যাপক কর্মপরিকল্পনাই ইরানের পরমাণু বোমা অধিকারী হওয়া ঠেকানোর সর্বোত্তম বিকল্প। এ কারণেই এই চুক্তির পক্ষে আমি ভোট দেব। অবশ্য, কংগ্রেসকেও ইসরাইলের নিরাপত্তার অঙ্গীকারের বিষয় পুনর্ব্যক্ত করতে হবে।

প্রতিনিধি পরিষদে রিপাবলিকান এখনও পাস হতে পারে এবং নিরঙ্কুশ সমর্থনও লাভ করতে পারে। কিন্তু হোয়াইট হাউস এখন রিপাবলিকান প্রস্তাবে প্রেসিডেন্টের ভেটোকে টিকিয়ে রাখার জন্য সিনেটে প্রয়োজনীয় সমর্থনের অধিকারী হয়েছে।

ইরানের সঙ্গে চুক্তির ফলে ইরান তার পরমাণু কর্মসূচী সীমিত করবে। এর পরিবর্তে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞাগুলো তুলে নেয়া হবে।

পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, ‘শেষ মুহূর্তে’ প্রয়োজনীয় ৩৪তম ভোট পাওয়ার পরেও প্রশাসন চুক্তির প্রতি আরও সমর্থন লাভের প্রচেষ্টা চালিয়ে যাবে। কেরি সিএনএনের ক্রিশ্চিয়ান আমানপুরকে বলেন, প্রেসিডেন্টের ভেটোকে সমুন্নত রাখার জন্য ৩৪ ভোট সুস্পষ্টভাবে যথেষ্ট। তবে এটি আমাদের জন্য সন্তোষজনক নয়।

আমরা আরও পথ পাড়ি দিতে চাই। আমরা অব্যাহতভাবে এ ব্যাপারে বিশ্বাস জাগিয়ে তোলার প্রচেষ্টা চালাব। এই সম্ভাবনা কিছু রিপাবলিকানকে বিচলিত করবে যারা বিশ্বাস করে যে, এই ঐতিহাসিক চুক্তির একটি চূড়ান্ত ফয়সালা হওয়া প্রয়োজন। চুক্তি বাস্তবায়ন করার ক্ষেত্রে ওবামার সমর্থন লাভ এটি নিশ্চিত করবে যে, এ বছরের প্রথম দিকে যুক্তরাষ্ট্র ও অপর পাঁচ বিশ্বশক্তির সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তি টিকে থাকছে। রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক উভয় দলের সদস্যরাই স্বীকার করেছেন যে এই চুক্তি মধ্যপ্রাচ্যের ভূ-রাজনৈতিক দৃশ্যপটকে বদলিয়ে দেব। তবে রিপাবলিকানরা যুক্তি দিয়েছেন যে, এই পরিবর্তন ইসরাইল এবং আমেরিকার আরব মিত্রদের দুর্বল করে মার্কিন স্বার্থকে ক্ষুণœ করবে।

ডেমোক্র্যাটরা জোর দিয়েছেন যে, এটি ওই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার বিকাশ ঘটাবে এবং ইরানকে পরমাণু বোমার অধিকারী হতে দেবে না।

চুক্তির অধীনে ইরানের পরমাণু কর্মসূচীর ওপর ব্যাপক পরিদর্শন চালানো হবে এবং দেশটিকে ইউরোনিয়ামের বর্তমান মজুদ এবং সেন্ট্রিফিইজের সংখ্যা হ্রাস করতে বাধ্য করবে। এর বিনিময়ে ইরান ৫ হাজার কোটি থেকে ১৫ হাজার কোটি ডলারের নিষেধাজ্ঞা মুক্ত হবে।

প্রকাশিত : ৪ সেপ্টেম্বর ২০১৫

০৪/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: