আংশিক রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ ফেব্রুয়ারী ২০১৭, ৯ ফাল্গুন ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সময় বাড়ল ফ্র্যাঞ্চাইজি চূড়ান্তের

প্রকাশিত : ৪ সেপ্টেম্বর ২০১৫
  • বিপিএল তৃতীয় আসর

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভা হওয়ার কথা ছিল আজ। এ সভাতেই বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল-টি২০) ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত হওয়ার কথাও ছিল। কিন্তু তা আজ আর হচ্ছে না। ফ্র্যাঞ্চাইজি চূড়ান্তের সময়সীমা বেড়ে গেছে। আগামী সপ্তাহে সভাও হবে, সেই সঙ্গে ফ্র্যাঞ্চাইজিও চূড়ান্ত হবে। এমনটিই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক ও বিপিএল গবর্নিং কাউন্সিলের চেয়ারম্যান আফজালুর রহমান সিনহা। বলেছেন, ‘শুক্রবার সভা হচ্ছে না। বিপিএলের ফ্র্যাঞ্চাইজি চূড়ান্তও হবে আগামী সপ্তাহে।’ সোম অথবা মঙ্গলবারে ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত হওয়ার ঘোষণা আসতে পারে। তবে তাও যে নিশ্চিত এমনটি নয়। কারণ, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন নিজেই বলেছিলেন, ‘শুক্রবার আমরা একটি চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারব।’ কিন্তু সেই সিদ্ধান্ত থেকে বিসিবি সরে এসেছে। সোম, মঙ্গলবারও যে সিদ্ধান্ত আসবে, তার নিশ্চয়তা নেই।

বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসও জানালেন শুক্রবার কিছুই হচ্ছে না। বললেন, ‘শুক্রবার সভা হওয়ার কথা বলেছেন সভাপতি। কিন্তু হচ্ছে না। তবে আগামী সপ্তাহে হবে। সেই সঙ্গে বিপিএলের ফ্র্যাঞ্চাইজিও চূড়ান্ত হবে।’ বিসিবির আরেক পরিচালক ও বিপিএল গবর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক অবশ্য দিনক্ষণ বলেছেন, ‘আশা করছি, সোম অথবা মঙ্গলবারের মধ্যেই সব চূড়ান্ত হয়ে যাবে।’

বিসিবির একটি সূত্রে জানা গেল, আগামী সপ্তাহে নিশ্চিতভাবে ফ্র্যাঞ্চাইজি কারা বিপিএলের সঙ্গে যুক্ত থাকছেন, তা জানিয়ে দেবে বিসিবি। তবে এখনই দলের নামগুলো ঘোষণা হবে না। শুধু কতগুলো ফ্র্যাঞ্চাইজি নিশ্চিতভাবে বিপিএলের সঙ্গে থাকছে, তা জানিয়ে দেয়া হবে। দলের মালিকপক্ষ নিজেরাই নিজেদের দলের নাম পরে চূড়ান্ত করবে। এরইমধ্যে সেই আলামত মিলেছেও।

বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেছিলেন, ‘সিলেট, তারা কুমিল্লার বিষয়ে আগ্রহ দেখিয়েছে।’ আর বেক্সিমকো শর্ত পূরণ করেছে বলতে গিয়ে ‘ঢাকা ডিনামাইটস’ নামটি উচ্চারণ করেছেন। তাতেই বোঝা যাচ্ছে, ফ্র্যাঞ্চাইজিরা চাচ্ছে এবার নিজেদের নামে দল করতে। যদি বিসিবি ও বিপিএল গবর্নিং কাউন্সিল সম্মতি দেয়। তাহলে জানা গেছে, সিলেট রয়্যালসের ফ্র্যাঞ্চাইজি রয়্যাল স্পোর্টিং লিমিটেড এবার দলের নাম ‘কুমিল্লা লিজেন্ডস’ দিতে চায়। বিপিএলের দল নিতে নতুন-পুরনো মিলে মোট ১৩ প্রতিষ্ঠান আগ্রহ দেখিয়েছিল। এরমধ্যে ৫ প্রতিষ্ঠান বিপিএলে দল নিতে শর্ত পূরণ করেছে। পুরনোদের মধ্যে সিলেট রয়্যালস (রয়্যাল স্পোর্টিং লিমিটেড) ও রংপুর রাইডার্স (আই স্পোর্টস লিমিটেড) এবং আগ্রহ দেখানো ১১ নতুন প্রতিষ্ঠানের মধ্যে দুলাল ব্রাদার্স (ডিবিএল) গ্রুপ, বেক্সিমকো ও এক্সিওম টেকনোলজিস শর্ত পূরণ করে দিয়েছে। পে-অর্ডার ১ কোটি ও ব্যাংক গ্যারান্টির সাড়ে ৪ কোটি টাকা দিয়ে দিয়েছে। বিসিবি চাচ্ছে, দল সংখ্যা আরও বাড়াতে। এ জন্য পুরনোদের মধ্যে ১টি ও নতুন আরও ৪ প্রতিষ্ঠানসহ মোট ৫ প্রতিষ্ঠান আগ্রহী। বিসিবি চায় কম করে হলেও ৬ থেকে ৭টি দল নিয়ে বিপিএল শুরু করতে। এ জন্য যাচাই বাছাই চলছে। নতুন ৫ প্রতিষ্ঠানের মধ্যে যেহেতু ১টি অথবা ২টি নেয়ার সুযোগ থাকছে, তাই ভালভাবে যাচাই বাছাই করেই সিদ্ধান্ত নিতে চায় বিসিবি। এ জন্যই খানিক বিলম্ব হচ্ছে। সোম, মঙ্গলবারের মধ্যে তা চূড়ান্ত হয়ে যাবে। তখন ঘোষণাও দিয়ে দেবে বিসিবি। বিপিএল গবর্নিং কাউন্সিল চেয়ারম্যান জানিয়েছেন, ‘তৃতীয় আসরের ফ্র্যাঞ্চাইজি বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী দু-তিন দিনের মধ্যেই সভায় বসবে বিপিএল গভর্নিং কাউন্সিল।’

বিসিবি সভাপতি বলেছিলেন, ‘আমরা পাঁচ দল নিয়েও বিপিএল করতে পারব। তবে আমাদের সব সময়ই চিন্তা ছিল অন্তত ছয় দল নিয়ে বিপিএল করার। এই চিন্তাটা আমাদের মৌলিক পরিকল্পনার মধ্যেই ছিল।’ এ পরিকল্পনা বাস্তবায়ন করতে গিয়েই ফ্র্যাঞ্চাইজি চূড়ান্তের সময়সীমা বেড়েছে। ভালভাবে যাচাই বাছাই করে যে ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত করতে হবে।

প্রকাশিত : ৪ সেপ্টেম্বর ২০১৫

০৪/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: