কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ১৮.৯ °C
 
১৮ জানুয়ারী ২০১৭, ৫ মাঘ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘১০ দিনের মধ্যে শ্রম বিধিমালার গেজেট’

প্রকাশিত : ৩ সেপ্টেম্বর ২০১৫, ০৩:৫৪ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ১০ দিনের মধ্যে সংশোধিত শ্রম আইনের বিধিমালা গেজেট আকারে জারি করা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

যুক্তরাষ্ট্রভিত্তিক পোশাক ক্রেতাদের সংগঠন ‘অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার্স সেফটি’র একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে বৃহস্পতিবার প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

ঢাকায় যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত ও অ্যালায়েন্সের নির্বাহী পরিচালক জেমস এফ মরিয়ার্টির নেতৃত্বে প্রতিনিধি দলের সদস্যরা সচিবালয়ে প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।

বৈঠক শেষে চুন্নু বলেন, শ্রম আইনের বিধিমালা চূড়ান্ত করেছি। আগামী ১০ দিনের মধ্যে গেজেট জারি হবে।

উল্লেখ্য, ২০০৬ সালে শ্রম আইন করা হয়। তবে, এসময় কোন কোনো বিধিমালা প্রণয়ন করা হয়নি। এজন্য গত সাড়ে সাত বছর ধরে এই বাস্তবায়নে বিভিন্ন জটিলতার সৃষ্টি হয়। ২০১৩ সালের ১৫ জুলাই সরকার পুনরায় শ্রম আইন সংশোধন করে। এসময় বিধিমালা প্রণয়নের জোরালো দাবি ওঠে।

শ্রম মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, এ বিধিমালায় ৩৫০টি বিধি থাকছে। এতে শ্রমিকদের নিরাপত্তা, কাজের পরিবেশ, ট্রেড ইউনিয়ন ও সংগঠন করা, ভবনের নিরাপত্তাসহ শিল্পের সার্বিক বিষয়ের বিস্তারিত ব্যাখ্যা রয়েছে।

এছাড়া রপ্তানিমুখী শিল্পের রপ্তানি আয়ের শূন্য দশমিক ০৩ শতাংশ শ্রমিকদের কল্যাণে একটি তহবিলে রাখার কথাও বলা হচ্ছে ওই বিধিমালায়।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রমিক ও ভবনের অগ্নি নিরাপত্তা নিয়ে অ্যালায়েন্সের প্রতিনিধিরা কথা বলেছেন। বিপরীতে তাদের সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা জানানো হয়েছে। আমাদের উদ্যোক্তারা বিপুল টাকা খরচ করে শ্রমিকদের নিরাপত্তার জন্য যন্ত্রপাতি আনছেন। ক্রেতাদের পোশাকের দাম বাড়ানোর জন্য এবং উদ্যোক্তাদের আর্থিক সহায়তা দিতে তাদের অনুরোধ করেছি।

শ্রমিক নিরাপত্তায় নেওয়া সরকারের বিভিন্ন পদক্ষেপ ও পরিদর্শন কার্যক্রম নিয়ে অ্যালায়েন্স সন্তোষ প্রকাশ করেছে বলেও জানান চুন্নু।

প্রকাশিত : ৩ সেপ্টেম্বর ২০১৫, ০৩:৫৪ পি. এম.

০৩/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: