কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ১৭.২ °C
 
২৫ জানুয়ারী ২০১৭, ১২ মাঘ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দেশে কৃষি জমি ক্রমেই হ্রাস পাচ্ছে ॥ মতিয়া

প্রকাশিত : ৩ সেপ্টেম্বর ২০১৫
  • সংসদে প্রশ্নোত্তর

সংসদ রিপোর্টার ॥ কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেন, অকৃষি খাতে বিপুলসংখ্যক জমি ব্যবহারের ফলে ক্রমেই দেশে কৃষি জমি হ্রাস পাচ্ছে। ঢাকা জেলায় এখন কেউ আর কৃষি জমি রাখছে না। উত্তরবঙ্গ কৃষিনির্ভর হলেও সেখানেও ব্যাপক শিল্পায়নের কারণে কৃষি জমি কমে যাচ্ছে। ঠেলতে ঠেলতে আমাদের এখন বঙ্গোপসাগরে ফেলা হচ্ছে। এখন বৃহত্তর বরিশালে কৃষিকে নিয়ে যেতে হচ্ছে। সেখানে লবণাক্ততার বাধা দূর করতে ব্যাপক গবেষণার মাধ্যমে লবণাক্ততাসহিষ্ণু ধান-গমসহ নানা সবজির বীজ উৎপাদন করা হচ্ছে।

বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারী দলের সংসদ সদস্য ডাঃ এনামুর রহমানের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। এ প্রসঙ্গে তিনি আরও বলেন, সরকার ইচ্ছে করলেই যে কোন জমি অধিগ্রহণ করতে পারে। কিন্তু অধিগ্রহণেরও একটা সীমা আছে। জমি অধিগ্রহণে সরকার যা ইচ্ছে তাই করতে পারে না। ফলে বেসরকারী খাতে ব্যাপক বিনিয়োগ ও শিল্পায়নের কারণে কৃষি জমি ক্রমেই কমে যাচ্ছে।

খাদ্য রফতানির সঙ্গে জড়িতদের উদ্দেশ করে কৃষিমন্ত্রী বলেন, বেসরকারী খাতে যারা খাদ্যপণ্য বিদেশে রফতানি করে তাদের দক্ষতা বৃদ্ধি করতে হবে। ভেজাল পণ্যে, ব্যান্ড আইটেম বিদেশে রফতানি করলে দেশের সুনাম মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। কয়েক অসাধু ব্যক্তির কারণে পুরো রফতানিকারকদেরই সুনাম নষ্ট হচ্ছে। তিনি সংশ্লিষ্ট সবাইকে আরও সততার সঙ্গে কাজ করার আহ্বান জানান।

অভ্যন্তরীণ রুটে বিমানের লোকসান ২৩৩ কোটি ॥ ২০১৪-১৫ অর্থবছরে ১১ কোটি ৩৯ লাখ টাকা অভ্যন্তরীণ ফ্লাইটে লোকসান করেছে বাংলাদেশ বিমান। অন্যদিকে আন্তর্জাতিক ফ্লাইটে লাভ হয়েছে ২৩৩ কোটি ৫ লাখ টাকা। সরকারী দলের সংসদ সদস্য এনামুল হকের প্রশ্নের জবাবে এ তথ্য জানান এনামুল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী, ২০১৪-১৫ অর্থবছরে অভ্যন্তরীণ ফ্লাইটে বিমানের লোকসানের পরিমাণ ১১ কোটি ৩৯ লাখ টাকা। অপরদিকে ২০১৩-১৪ অর্থবছরে এই লোকসানের পরিমাণ ছিল ৮৬ লাখ টাকা ও ২০১২-১৩ অর্থবছরে ২ কোটি ৮০ লাখ। অন্যদিকে আন্তর্জাতিক ফ্লাইটে বিমানের ২০১৪-১৫ অর্থবছরে ২৩৩ কোটি ৫ লাখ টাকা লাভ হয়েছে। ২০১৩-১৪ অর্থবছরে আন্তর্জাতিক ফ্লাইটে বিমানের ১৯৮ কোটি ৮০ লাখ টাকা ও ২০১২-১৩ অর্থবছরে ২৮৫ কোটি ৬৩ লাখ টাকা লোকসান হয়েছিল।

সংসদ সদস্য এনামুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, স্বর্ণ চোরাচালান রোধকল্পে বিমান দুবাই এয়ারপোর্টে কোন সেল গঠন করছে না। তবে স্বর্ণ চোরাচালান রোধকল্পে দুবাই এয়ারপোর্টে বিমানের যাত্রী এবং উড়োজাহাজের নিরাপত্তা তল্লাশি চালানো এবং অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে ইকে সিকিউরিটি গ্রুপকে নিয়োগ প্রদানের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

সুন্দরবনে বাঘ জরিপ ॥ একটি প্রকল্পের আওতায় বন বিভাগের তত্ত্বাধানে সুন্দরবনে ক্যামেরা ট্র্যাপিংয়ের মাধ্যমে বাঘের জরিপ করা হয়েছে। জরিপের ফল অচিরেই প্রকাশ করা হবে। এছাড়া ২০১৪ সালের ১৬ অক্টোবর থেকে ২০১৫ সালের ২৬ আগস্ট পর্যন্ত ৫ বন্যপ্রাণী পাচারকারীকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে। সংসদে সরকারী দলের সংসদ সদস্য এম আবদুল লতিফ ও নিজাম উদ্দিন হাজারীর পৃথক প্রশ্নের জবাবে এ তথ্য জানান বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসনে মঞ্জু। মন্ত্রী জানান, ইউএনডিপির আর্থিক সহায়তায় পাগমার্কের ভিত্তিতে জরিপ অনুযায়ী বাঘের সংখ্যা ৪৪০টি পাওয়া গিয়েছিল। পাগমার্ক পদ্ধতির গ্রহণযোগ্যতা নিয়ে বিতর্ক রয়েছে। এটি বাঘ জরিপের বিজ্ঞান সম্মত পদ্ধতি নয়। সম্প্রতি অপর একটি প্রকল্পের আওতায় বন বিভাগের তত্ত্বাবধানে সুন্দরবনে ক্যামেরা ট্র্যাপিংয়ের মাধ্যমে বাঘের জরিপ করা হয়েছে। জরিপের ফল অচিরেই প্রকাশ করা হবে।

প্রকাশিত : ৩ সেপ্টেম্বর ২০১৫

০৩/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: