মূলত পরিষ্কার, তাপমাত্রা ১৮.৯ °C
 
২৬ ফেব্রুয়ারী ২০১৭, ১৪ ফাল্গুন ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিদেশী শক্তির কারণেই মধ্যপ্রাচ্যে অশান্তিঃ ইরানের রাষ্ট্রদূত

প্রকাশিত : ১ সেপ্টেম্বর ২০১৫, ০৪:০৫ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ বিদেশী শক্তির কারণেই মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে অশান্তি সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আব্বাস ভায়েজি। এছাড়া রান সবসময়ে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে বলে মন্তব্য করেন তিনি। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাট করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত ‘মিট দ্য টক’ অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

ডিক্যাব সভাপতি মাসুদ করিমের সভাপতিত্বে এ অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক বশির আহমেদ।

আব্বাস ভায়েজি বলেন, ইরান অনেকবারই সন্ত্রাসের শিকার হয়েছে। ছয় বিশ্বশক্তির সঙ্গে পরমাণু চুক্তি সম্পাদন করে জঙ্গিবাদের বিরুদ্ধে আমাদের অবস্থান আরও স্পষ্ট করেছি। তালেবান বা নতুন গজিয়ে ওঠা আইএস, কাউকেই ছাড় দেবে না ইরান।

তিনি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন ও ফ্রান্সসহ জার্মানির সঙ্গে মাসখানেক আগে আমরা পরমাণু চুক্তি স্বাক্ষর করেছি। আশা করছি কয়েক মাসের মধ্যেই চুক্তিটি কার্যকর হবে।

চুক্তি কার্যকর হওয়া ইরানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে ভায়েজি বলেন, জাতিসংঘ আরোপিত অবরোধের মধ্যে রয়েছি আমরা। বহির্বিশ্বের সঙ্গে তেমনভাবে ব্যবসা-বাণিজ্য করতে পারছি না। বর্তমান যুগে বিশ্বের কোনো দেশই একা পথ চলার সামর্থ্য রাখে না। আমাদের পক্ষেও তা সম্ভব নয়। এ চুক্তির ফলে দীর্ঘ নিষেধাজ্ঞার কবল থেকে মুক্তি পাবো আমরা।

এক প্রশ্নের জবাবে বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক দৃঢ় করতে ইরান আগ্রহী জানিয়ে তিনি বলেন, ভারতের সঙ্গে আমাদের বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। আমাদের কাছ থেকে তারা তেল নেয়। পাকিস্তান হয়ে পাইপলাইনের মাধ্যমে ভারতে গ্যাস সরবরাহের কাজও চলছে। বাংলাদেশের সঙ্গে অনুরূপ বাণিজ্যিক সম্পর্ক গড়ে তুলতে চাই আমরা। চট্টগ্রামে অবস্থিত তেল শোধনাগারটি আধুনিক করতে চাই। বাংলাদেশ থেকে আমাদের দেশে গার্মেন্ট পণ্যও আমদনি করতে চাই।

ইরাক, আফগানিস্তান, সিরিয়া ও লিবিয়ায় চলমান অস্থিরতার ব্যাপারে অপর এক প্রশ্নের জবাবে ভায়েজি বলেন, এগুলো আসলে বিদেশিদের সৃষ্টি। এতে ওইসব এলাকার সাধারণ মানুষরা ব্যাপক দুর্ভোগের শিকার হচ্ছেন। এটা অত্যন্ত অমানবিক। তবে এসব দেশে অস্থিরতার ব্যাপারে কোন বিদেশি শক্তি দায়ী, সে ব্যাপারে স্পষ্ট করে তিনি কিছু বলেননি।

প্রকাশিত : ১ সেপ্টেম্বর ২০১৫, ০৪:০৫ পি. এম.

০১/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: