মূলত রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৭.২ °C
 
১৯ জানুয়ারী ২০১৭, ৬ মাঘ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পার্থে ঘাম ঝরানো অনুশীলনে মামুনুলরা

প্রকাশিত : ১ সেপ্টেম্বর ২০১৫
  • বৃহস্পতিবার স্বাগতিক অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্বকাপ বাছাই ম্যাচ

স্পোর্টস রিপোর্টার ॥ দ্বৈরথ অমীমাংসিত। তবে নেতিবাচক লড়াই করার মানসিকতা দেখে মন ভরল না। সকারুসদের সঙ্গে না জানি কপালে কি দুর্ভোগ অপেক্ষা করছে!’ গত ২৯ আগস্ট ফিফা প্রীতি ম্যাচে স্বাগতিক মালয়েশিয়ার সঙ্গে রক্ষণাত্মক খেলে বাংলাদেশ গোলশূন্য ড্র করার পর ফেসবুকে এমনই মন্তব্য করেন এক বাংলাদেশী ফুটবলপ্রেমী। তবে অনেকে আবার এই ড্রতে তৃপ্তি প্রকাশও করেছেন।

যাহোক, মালয়েশিয়ার বিপক্ষে ড্র করে বাংলাদেশ জাতীয় ফুটবল দল এখন অসি-ভূমে, পার্থে। আগামী ৩ সেপ্টেম্বর এখানে স্বাগতিক অস্টেলিয়ার বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্বের এ্যাওয়ে ম্যাচটি খেলবে। এ ম্যাচের প্রস্তুতি হিসেবেই গত শনিবার কুয়ালালামপুরে মালয়েশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলেছিল ক্রুইফের শিষ্যরা। রবিবার পার্থে পৌঁছে হোটেল ক্রাউন প্লাজায় কিছু সময় বিশ্রাম নিয়েই অনুশীলনে নেমে পড়ে লাল সবুজ জার্সিধারীরা। পার্থের ল্যানলে পার্কে ৪৫ মিনিট ওয়ার্মআপ করে ক্রুইফের শিষ্যরা। সোমবারও একইভাবে আবারও ঘাম ঝরানো কঠোর অনুশীলন করে মামুনুল বাহিনী। ১৯৭২ থেকে এ পর্যন্ত বাংলাদেশ জাতীয় ফুটবল দল এর আগে সাফ, এএফসি, এশিয়া কাপ, ফিফা বিশ্বকাপ বাছাই এবং বিভিন্ন টুর্নামেন্ট খেলতে এশিয়ার অনেক দেশে গেছে। তবে এখনও অস্ট্রেলিয়া, আফ্রিকা, ইউরোপ, উত্তর ও দক্ষিণ আমেরিকা মহাদেশে যাওয়া হয়নি। এই প্রথমবারের মতো অস্ট্রেলিয়া মহাদেশে ফুটবল খেলতে গেল তারা। সেটা ফিফা বিশ্বকাপের এবং এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বের ম্যাচ খেলার জন্য। অস্ট্রেলিয়ার সঙ্গে খেলাটা সম্ভব হয়েছে দেশটি এশিয়া জোনে (এএফসি) নিজেদের নাম অন্তর্ভুক্ত করতে সক্ষম হওয়ায়। তাছাড়া সর্বশেষ অনুষ্ঠিত এশিয়ান কাপের শিরোপা জিতেছে অস্ট্রেলিয়াই।

উল্লেখ্য, ফিফা বিশ্বকাপের বাছাইপর্বে এশিয়া জোনের ‘বি’ গ্রুপে গত দুই ম্যাচে নিজেদের মাঠে কিরগিজস্তানের বিপক্ষে ৩-১ গোলে হারের পর তাজিকিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। পক্ষান্তরে নিজেদের প্রথম ম্যাচে কিরগিজস্তানকে ২-১ গোলে হারায় অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার টিম কাহিল, জেডিনাক, টম রজিক, মাসিমো লুয়োনগো, রবি ক্রুনেসর মতো তারকা ফুটবলারের সঙ্গে বাংলাদেশের মামুনুল, হেমন্ত, এমিলি, জামাল, এনামুলদের তুলনা করলে যোজন ব্যবধানে পিছিয়েই থাকবে বাংলাদেশ। অনেকেই বলবেন, এটা হবে ‘অসম লড়াই।’ তারপরও এটা যেহেতু ফুটবল, তাই এখানে সবই সম্ভব। তাই অসি ভূমে অস্ট্রেলিয়া দলকে ভয় নয় বরং বিশ্বকাপ খেলুড়ে এই দলের তারকা খেলোয়াড়দের সঙ্গে লড়াইটাকে অনুপ্রেরণা হিসেবেই নিচ্ছেন বাংলাদেশ জাতীয় দলের ফুটবলাররা।

অস্ট্রেলিয়ার মতো দলকে আটকে রাখতে হলে বাংলাদেশের রক্ষণভাগকেই বেশি ব্যস্ত থাকতে হবে। কোচ ক্রুইফও অবশ্য সেদিকেই নজর দিয়েছেন। দলে নাসির, তপু, ইয়াসিনসহ ৭ ডিফেন্ডারকে নিয়েছেন তিনি। অস্ট্রেলিয়া বিপক্ষে ৯০ মিনিট আক্রমণাত্মক খেলা অসম্ভব। তাই যতটা সম্ভব তাদের বিপক্ষে ডিফেন্সিভ খেলতে হবে বাংলাদেশকেÑ এমনটাই আভাস দিয়েছেন বাংলাদেশ দলের হেড কোচ লোডভিক ডি ক্রুইফ। তিনি আরও বলেন, ‘আমরা ৮০/৮৫ ভাগ ডিফেন্সিভ খেলব অস্ট্রেলিয়ার বিপক্ষে।’

এখন দেখার বিষয় অস্ট্রেলিয়ার সঙ্গে ম্যাচে কেমন ফল করে বাংলাদেশ।

প্রকাশিত : ১ সেপ্টেম্বর ২০১৫

০১/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: