মূলত রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৮.৯ °C
 
২৪ ফেব্রুয়ারী ২০১৭, ১২ ফাল্গুন ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

বিক্ষোভ মোকাবেলায় জাতীয় ঐক্যের ডাক মালয়েশীয় প্রধানমন্ত্রীর

প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৫, ১২:২৪ পি. এম.

অনলাইন ডেস্ক ॥ সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভ সত্ত্বেও পদত্যাগে অস্বীকৃতি জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক। পরিস্থিতি মোকাবেলায় জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন তিনি। বিক্ষোভে ব্যাপক জনসমাগম এবং তাদের প্রতি আধুনিক মালয়েশিয়ার জনক মাহাথির মোহাম্মদের একাত্মতা প্রকাশে স্পষ্টতই চাপের মুখে পড়ে গেছেন নাজিব রাজাক।

আজ সোমবার মালয়েশিয়ার জাতীয় দিবস। ১৯৫৭ সালের এই দিন ব্রিটিশ অধীনতা থেকে মুক্ত হন মালয়েশিয়ার মানুষ। জাতীয় দিবস উপলক্ষ্যে সোমবার সকালে দেয়া ভাষণে রাজাক বিক্ষোভকারীদের সমালোচনা করে বলেন, একটি গণতান্ত্রিক দেশে মত প্রকাশের ক্ষেত্রে এ ধরনের বিক্ষোভ সঠিক পন্থা নয়। এই গণবিক্ষোভ অপরিপক্বতার প্রতীক। দেশের অধিকাংশ মানুষ তাঁর সরকারকে সমর্থন করে বলেও দাবি করেন তিনি।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘সবার মনে রাখা উচিত, ঐক্যবদ্ধ না থাকলে সংহতি ও একতা নষ্ট হবে।’ এ সময় বিক্ষোভকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি দেন রাজাক। এর আগে উপপ্রধানমন্ত্রী জাহিদ হামিদিও বিক্ষোভের আয়োজকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছিলেন।

রাজাকের পদত্যাগের দাবিতে রবিবার দ্বিতীয় দিনের মতো বিক্ষোভে উত্তাল ছিল রাজধানী কুয়ালালামপুর। সকাল থেকেই হলুদ শার্ট পরিহিত বিক্ষোভকারীরা কুয়ালালামপুরের ইনডিপেনডেন্স স্কয়ারে জড়ো হতে থাকেন। পুলিশ বিভিন্ন সড়কের মুখ অবরোধ করে ওই স্কয়ার ও এর আশপাশের এলাকায় বিক্ষোভকারীদের জড়ো হতে বাধা দেয়। আয়োজকদের দাবি, নানা বাধা সত্ত্বেও অন্তত তিন লাখ মানুষ বিক্ষোভে যোগ দিয়েছে। তবে পুলিশের দাবি, বিক্ষোভকারীর সংখ্যা ছিল ২৯ হাজার। পুলিশের কঠোর অবস্থান সত্ত্বেও প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও বিক্ষোভ ছিল শান্তিপূর্ণ।

প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৫, ১২:২৪ পি. এম.

৩১/০৮/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: