রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৬.১ °C
 
২৪ জানুয়ারী ২০১৭, ১১ মাঘ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নন্দিত পার্টিসাজ

প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৫
  • রেজা ফারুক

রমনীর রূপচর্চার বিষয়টা যে সাম্প্রতিককালে অনেকটাই বদলে গেছেÑ তা চারপাশে চোখ রাখলেই অনুভূত হয়। বিশেষ করে নগর জীবনে নারীর রূপচর্চায় এসেছে শৈল্পিক পরিবর্তন। একদিকে যেমন ক্যাজুয়েল সাজসজ্জার ধারাটি হচ্ছে জোড়ালো। অন্যদিকে বিয়ে, পার্টিতে গর্জিয়াস সাজসজ্জার বিষয়টি নজরকাড়া। সঙ্গে রয়েছে অর্নামেন্টাল এরেঞ্জমেন্ট। বিশেষ করে স্বর্ণালঙ্কারের প্রতি নারীর যে আবহমান টান সেটিও ব্যাপকভাবে নতুন করে প্রবর্তিত হয়েছে। এই সেদিনও পার্টি বা বিয়ে বা পারিবারিক কোন অনুষ্ঠানে অলঙ্কারের চেয়ে সাজসজ্জা এবং পোশাকের বিষয়টি প্রাধান্য পেলেও ইদানীং গহনা পরার বিষয়ে নারীর আগ্রহ বিশেষ লক্ষণীয়। হোক সে গহনা হীরে বা স্বর্ণ কিংবা ব্রোঞ্জের।

বাদশাহী আমলে সম্রাজ্ঞী অথবা শাহজাদীরাই হীরে জহরত মণিমুক্ত খচিত গহনায় সেজেগুজে থাকার রেওয়াজ ছিল অনেকটাই বাধ্যতামূলক। সেসব এখন ইতিহাস। কিন্তু আধুনিক যুগে এসে জীবনযাপনের ধারাতে যে বদল ঘটেছে তার প্রকাশই ইদানীং পরিলক্ষিত হচ্ছে শহর থেকে মফস্বল এমনকি গ্রামের বনেদী পরিবারে আবার এর বিপরীতে সিম্পল সাজসজ্জা পোশাক আশাকেও বাইরে বের হচ্ছেন নারী। ক্যাজুয়াল ড্রেস, সাজগোজে নারীকে তখন যেমন আকর্ষণীয় লাগে তেমনি গার্জিয়াস পার্টিসাজ কিংবা ভারি গহনা পরা নারীকেও লাগে যেন বাদশাহজাদীর মতো। তাছাড়া ঋতুভিত্তিক সাজের প্রচলন নগর জীবনে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছে। মূলত একজন নারীর প্রাকৃতিক সৌন্দর্যকে পরিচর্যার মধ্যদিয়ে আরও আকর্ষণীয় আর স্টাইলিশ করে তোলার ক্ষেত্রে বিউটি এক্সপার্টদের অবদানটাও কম নয়। বিয়ে কিংবা পার্টিতে যাওয়ার পূর্বে একজন রূপসচেতন নারী স্বভাবতই পার্লারে গিয়ে নিজের সৌন্দর্যের মাত্রা আরও একটু বাড়িয়ে নিতে বিউটি এক্সপার্টদের শরণাপন্ন হন। এবং বিউটি এক্সপার্ট তখনও নারীর মুখের গড়ন বুঝে তাকে সাজিয়ে দেন অভিনব সুন্দরের পরম আদলে। বিয়ে বা জন্মদিনে কেউ কেউ কাঁচা ফুলের সুরভিত গহনাতেও সেজেগুজে অপরূপা হয়ে ওঠেন। সর্বোপরি যুগে যুগে বাঙালী রমনীর শাশ্বত বিউটি কনসেপ্টের ধরনে যে বদল ঘটেছে সেটাই এখন ধারণ করে হয়ে ওঠে অনন্য রূপবতী। নারীর ওই মোহনায় রূপের গল্প পৃথিবীর সব দেশেই প্রচলিত রয়েছে। একেক দেশের নারীর সাজসজ্জার ধরন একেক রকম। তো সেই গল্পের ছোঁয়া বাঙালী রমনীর মধ্যে কত যে গ্ল্যামারে আভা ছড়ায় তা বলে শেষ করা যাবে না।

তবে সব থেকে বিশেষত পেয়েছে ঋতুভিত্তিক সাজ। পার্টি সাজের পরে বিভিন্ন ঋতুতেÑ ঋতু উপযোগী রূপ চর্চাতেও অভ্যস্ত হয়ে উঠেছেন নারী। গ্রীষ্মে এক রকম সাজসজ্জা করেন তো, বর্ষায় বর্ষা উপযোগী। এমনিভাবে শরত, হেমন্ত, শীত এবং বসন্তে ঋতুভিত্তিক সাজগোজের প্রতি রমনীর আকৃষ্ট হয়ে ওঠার দৃশ্যাবলী নগরজীবনে দৃশ্যমান হয়ে উঠতে দেখা যায়। যেহেতু এখন শরতকাল। তাই নারীর সাজসজ্জায় শরতের ছাপটা বিশেষভাবে দৃষ্টি কাড়ে। নীল শাড়ি কপালে নীল টিপ কিংবা নীল থ্রিপিস, ম্যাচিং সালোয়ার সিøপার সবটাই নীলম্বর আবেশ জড়ানো। তবে শরতেও পার্টি সাজের দৃশ্যাবলী বিয়ে বা অন্য কোন গর্জিয়াস অনুষ্ঠানের জন্য নারীরা সাজে যার বর্ণনা লেখায় কুলিয়ে উঠবে না। দেখাতেই সেই সৌন্দর্যের মুগ্ধতা সবাইকে আপ্লুত করবে। করবে বিমুগ্ধ।

মডেল অন্তরা

প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৫

৩১/০৮/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: