মূলত রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৮.৯ °C
 
২৪ ফেব্রুয়ারী ২০১৭, ১২ ফাল্গুন ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

আজ শুরু ইউএস ওপেন

প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৫
আজ শুরু ইউএস ওপেন
  • অবিস্মরণীয় মাইলফলকের সামনে সেরেনা

জিএম. মোস্তফা ॥ অপেক্ষার প্রহর শেষে আজ থেকে শুরু হচ্ছে বছরের চতুর্থ ও শেষ গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট ইউএস ওপেন। এবারের আসরে প্রথমদিনেই কোর্টে নামবেন টেনিস বিশ্বের প্রথমসারির তারকাদের। মহিলা এককে প্রথমদিনেই কোর্টে নামছেন বর্তমান বিশ্বের নাম্বার ওয়ান তারকা সেরেনা উইলিয়ামস। এবার টুর্নামেন্টের ফেবারিট তারকাও তিনি। সেরেনা উইলিয়ামসের পর সিমোনা হ্যালেপ, মারিয়া শারাপোভা, ভিক্টোরিয়া আজারেঙ্কা, ক্যারোলিন ওজনিয়াকি এবং পেত্রা কেভিতোভার মতো খেলোয়াড়রাও নিজেদের সেরাটা ঢেলে দেয়ার লক্ষ্য নিয়ে ফ্ল্যাশিং মিডোর অভিযান শুরু করবেন।

বয়স কম হয়নি সেরেনা উইলিয়ামসের। আগামী মাসেই চৌত্রিশে পা দেবেন তিনি। এই বয়সেও টেনিস কোর্টে অপ্রতিরোধ্য সেরেনা। ইতোমধ্যেই যাকে বিশ্ব টেনিসের সর্বকালের সেরাদের একজন ভাবা হচ্ছে। বর্ণাঢ্য ক্যারিয়ারে অসংখ্য অর্জন তার। মৌসুমের শেষ মেজর এই টুর্নামেন্ট জিততে পারলে নিজেকে নিয়ে যাবেন অনন্য উচ্চতায়। ড্র অনুযায়ী টুর্নামেন্টে মেয়েদের এককে কোয়ার্টার ফাইনালেই দেখা হয়ে যেতে পারে উইলিয়ামস পরিবারের দুই কন্যা সেরেনা ও ভেনাসের। শেষ আটের ম্যাচ জিতলে সেমিফাইনালে রাশিয়ান তারকা মারিয়া শারাপোভার সঙ্গে লড়তে হবে সেরেনাকে। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন তিনি। তাই শীর্ষ বাছাই হিসেবে আসন্ন আসরের কোর্টে নামবেন সেরেনা। প্রথম পর্বে তার প্রতিপক্ষ অবাছাই রাশিয়ার ভিটালিয়া ডাইয়েটচেঙ্কোর। প্রথম রাউন্ড জিতলে কোয়ার্টার ফাইনালে তার প্রতিপক্ষ হবেন বড় বোন ভেনাস।

এবারের আসরে তৃতীয় বাছাই হিসেবে মিশন শুরু করতে যাওয়া শারাপোভা প্রথম রাউন্ডে মুখোমুখি হবেন স্বদেশী দারিয়া গাবরিলোভার। সেরেনার সম্প্রতি সাফল্যে যে কোন টুর্নামেন্টের আগেই তার আধিপত্য নিয়ে অন্য খেলোয়াড়দের কিছুটা হলেও ভীত হওয়ারই কথা। কিন্তু এসব কিছুকে পেছনে ফেলে সেরেনার চ্যালেঞ্জকে প্রতিহত করার জন্য অন্য খেলোয়াড়দের প্রতি আহ্বান জানিয়েছেন রুশ সুন্দরী শারাপোভা। হাঁটুর ইনজুরির কারণে উইম্বল্ডনের সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিলেন মাশা। এরপর থেকে আর কোর্টে নামা হয়নি তার। রজার্স কাপ এবং সিনসিনাতি মাস্টার্সে খেলার কথা থাকলেও শেষ পর্যন্ত চোট তা হতে দেয়নি। যে কারণে আজ থেকে শুরু হতে যাওয়া ইউএস ওপেনই রুশ সুন্দরী শারাপোভার চ্যালেঞ্জ। ইউএস ওপেনে একবার শিরোপা জিতেছিলেন রাশিয়ান এই টেনিস তারকা। আর টানা তিনবারের চ্যাম্পিয়ন সেরেনা। ঘরের মাঠের এই গ্র্যান্ডসøাম জয়ের মাধ্যমে একই বছরে সব গ্র্যান্ডসøাম জয়ের রেকর্ড গড়বেন আমেরিকান তারকা। স্টেফি গ্রাফের পর প্রথম খেলোয়াড় হিসেবে সব গ্র্যান্ডসøাম জয়ের সুযোগ কোনভাবেই হাতছাড়া করতে চাচ্ছেন না কৃষ্ণকলি। সে কারণেই সেরেনার বিপক্ষে কোন খেলোয়াড়ই যে খুব একটা সহজে পার পাবেন না এটা অনুমিতই। তাই শারাপোভা বলেন, ‘সে অন্য এক পর্যায়ে টেনিস খেলে থাকে, যার কোন তুলনা নেই। আমাদেরও সেই পর্যায়ে নিজেদের নিয়ে যেতে হবে। এ জন্য অবশ্যই ভাল পারফর্ম করতে হবে।’ সেরেনা-শারাপোভার পর শিরোপা না জিতেও পাদপ্রদীপের আলোয় আছেন সিমোনা হ্যালেপ, ক্যারোলিন ওজনিয়াকি এবং পেত্রা কেভিতোভা। তাছাড় নবীন কোন খেলোয়াড়ও চমকে দিতে পারেন টেনিস বিশ্বকে।

প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৫

৩১/০৮/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: