আংশিক মেঘলা, তাপমাত্রা ২৭.২ °C
 
২৩ ফেব্রুয়ারী ২০১৭, ১১ ফাল্গুন ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বোল্টের ট্রেবল, ফারাহর ডাবল জয়ে ইতিহাস

প্রকাশিত : ৩০ আগস্ট ২০১৫
  • আজ পর্দা নামছে বিশ্ব এ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপসের

স্পোর্টস রিপোর্টার ॥ আরেকটি উসাইন বোল্টময় বিশ্ব চ্যাম্পিয়নশিপস আসর হলো বেজিংয়ের বার্ডস নেস্ট স্টেডিয়ামে। আজই পর্দা নামবে এ বিশ্ব আসরের। গত ২২ আগস্ট থেকে শুরু হওয়া এ আসরের আজ শেষ দিনে কয়েকটি ইভেন্ট আছে। ট্রেবল জয় নিয়েই চীন ছাড়বেন জ্যামাইকান স্প্রিন্টার বোল্ট। ১০০ ও ২০০ মিটারে স্বর্ণপদক জয়ের পর এবার দলগত ৪ী১০০ মিটার রিলেতেও স্বর্ণ জিতেছেন বিশ্বের দ্রুততম মানব। জ্যামাইকান নারীরাও পিছিয়ে নেই। তারাও একই দিনে দলগত এ ইভেন্টের স্বর্ণ জিতেছে। আর সোমালিয়ান বংশোদ্ভূত ব্রিটিশ দূরপাল্লার দৌড়বিদ মোহাম্মদ ফারাহ আবারও ডাবল জিতেছেন। প্রথম এ্যাথলেট হিসেবে টানা দু’বার ডাবল জিতে নতুন ইতিহাস গড়েছেন তিনি। ১০ হাজার মিটারের পর তিনি শনিবার ৫ হাজার মিটারেও স্বর্ণ জয় করেন। পুরুষদের ডেকাথলনে বিশ্বরেকর্ড গড়ে স্বর্ণপদক ধরে রেখেছেন মার্কিন তারকা এ্যাশটন ইটন। ৯ দিনব্যাপী এ আসরের সমাপ্তি হবে আজই। শেষদিনে আরও ৭ ইভেন্টে পদকের ফয়সালা হবে।

শনিবার শেষবারের মতো ‘বিদ্যুত’ বোল্টকে দেখেছে বার্ডস নেস্ট। আর সেজন্য পুরো স্টেডিয়াম ছিল কানায় কানায় পূর্ণ। দর্শক-ভক্ত ও ক্রীড়ানুরাগীদের হতাশ করেননি তিনি। দলগত ৪ী১০০ মিটার রিলেতে স্বর্ণপদক জিতিয়েছেন জ্যামাইকাকে। ফলে দুই বছর আগে মস্কোর মতো এবারও ট্রেবল জয় নিয়েই ঘরে ফিরবেন বোল্ট। বোল্ট ছাড়াও আসাফা পাওয়েল, নেস্তা কার্টার ও নিকেল এ্যাশমিডে গড়া জ্যামাইকার পুরুষ দল স্বর্ণ জয়ের পথে সময় নিয়েছে ৩৭.৩৬ সেকেন্ড। গ্যাটলিন, টাইসন গে, ট্রেভন ব্রোমেল ও মাইক রজার্সের মার্কিন পুরুষ দল ৩৭.৭৭ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য জয় করে। তবে স্বাগতিকদের জন্য বড় আনন্দ দিয়েছেন চাইনিজ স্প্রিন্টাররা। তারা ৩৮.০১ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ উপহার দিয়েছেন চীনকে। একই ইভেন্টে শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে জ্যামাইকার নারীরাও। ডাবল অলিম্পিক জয়ী এবং এবার ১০০ মিটারে স্বর্ণজয়ী শেলী এ্যান ফ্রেজার-প্রাইস ছাড়াও ভেরোনিকা ক্যাম্পবেল-ব্রাউন ও নাতাশা মরিসন ছিলেন। জ্যামাইকার মেয়েরা সময় নেয় ৪১.০৭ সেকেন্ড। এটি নতুন চ্যাম্পিয়নশিপস রেকর্ড। এখানেও যুক্তরাষ্ট্রের মেয়েরা রৌপ্য জয় করে ৪১.৬৮ সেকেন্ড সময় নিয়ে।

শনিবার সবচেয়ে বড় আকর্ষণ ছিল ফারাহকে নিয়ে। সবার দৃষ্টিও কেন্দ্রীভূত ছিল এ ব্রিটিশ দূরপাল্লার দৌড়বিদের দিকে। কারণ ডাবল জয়ের জন্য নামবেন এদিন। ইতোমধ্যেই ১০ হাজার মিটারে স্বর্ণ জিতেছিলেন এ তারকা দৌড়বিদ। ৫ হাজার মিটারেও লক্ষ্য পূরণ হয়েছে তার। এই প্রথম বিশ্বের ইতিহাসে দূরপাল্লার দৌড়ে বিশ্ব আসরে ডাবল ধরে রেখে নতুন রেকর্ড গড়েছেন ফারাহ। অবশ্য সবমিলিয়ে এটি তার ক্যারিয়ারে ট্রিপল ‘ডাবল’! গত অলিম্পিকেও ডাবল জিতেছিলেন তিনি। শনিবার ৫ হাজার মিটারে তিনি সময় নিয়েছেন ১৩ মিনিট ৫০.৩৮ সেকেন্ড। কেনিয়ার ক্যালেব নিদিকু ১৩ মিনিট ৫১.৭৫ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য জয় করেন। ইথিওপিয়ার হাগোস গেব্রিওয়েট পান ব্রোঞ্জ। পুরুষদের ডেকাথলনে মার্কিন এ্যাথলেট ইটন ৯ হাজার ৪৫ পয়েন্ট নিয়ে বিশ্বরেকর্ড গড়ে স্বর্ণ জেতেন। কানাডার ড্যামিয়ান ওয়ার্নার ৮৬৯৫ পয়েন্ট নিয়ে রৌপ্য এবং জার্মানির রিকো ফ্রেইমুথ ব্যক্তিগত সেরা ৮৫৬১ পয়েন্ট স্কোর করে ব্রোঞ্জ জয় করেন।

প্রকাশিত : ৩০ আগস্ট ২০১৫

৩০/০৮/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: