মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাঢ় বর্ণের ঠোঁট

ঠোঁট সাধারণত হালকা গোলাপী বর্ণের হয়ে থাকে। গোলাপী রঙের ঠোঁটের কারণে একজন মহিলাকে যেমন সুন্দর দেখা যায়, তেমনি একজন পুরুষ ব্যক্তিত্ববান হয়ে ওঠে। তবে অনেকের ঠোঁট গোলাপী বর্ণের না হয়ে গাঢ় রঙের হয়ে থাকে। গাঢ় রঙের ঠোঁটকে ডার্ক লিপও বলা হয়। প্রাকৃতিকভাবে আপনার ঠোঁট যদি গাঢ় রঙের হয় তাহলে এ নিয়ে ভাবনাচিন্তা না করাই ভাল। তবে ঠোঁটের সঠিক যতেœর মাধ্যমে তুলনামূলক সজীব ও আকর্ষণীয় ঠোঁট গড়ে তোলা সম্ভব।

গাঢ় রঙের ঠোঁটের কারণসমূহÑ (ক) সূর্যের আলো সরাসরি ঠোঁটে পড়লে, (খ) এ্যালার্জিক প্রতিক্রিয়া, (গ) হাইপার পিগমেন্টেশন, (ঘ) নিম্নমানের কসমেটিকস্্ বা প্রসাধন সামগ্রী ব্যবহার করলে, (ঙ) তামাক জাতীয় পণ্য সেবন, (চ) অতিরিক্ত কফি পান করলে, (ছ) ডিহাইড্রেশন : ডিহাইড্রেশন শরীর ও ত্বককে ক্ষতিগ্রস্ত করে থাকে শুষ্ক করার মাধ্যমে। ধীরে ধীরে একটি সময় পর ঠোঁট গাঢ় বর্ণ ধারণ করতে পারে।

আপনার ঠোঁট যদি গাঢ় বর্ণের হয়ে থাকেÑ তবে লেবুর একটি পাতলা সøাইস বা টুকরার ওপর সামান্য পরিমাণে চিনি ছড়িয়ে দিতে হবে এবং এটি দিয়ে ধীরে ধীরে আপনার ঠোঁটের ওপর ঘঁষতে হবে, যা স্ক্রাবিং নামে পরিচিত। এভাবে ৩ মিনিট করে ৭ দিন পর্যন্ত এ পদ্ধতি চলবে। লেবুর রস প্রায়শ ব্যবহৃত হয় গাঢ় ত্বকের জন্য। এটি গাঢ় রঙের ঠোঁটের জন্যও ব্যবহৃত হয়ে থাকে।

এক চা চামুচ লেবুর রস, ৪ ফোটা মধু, ২ ফোটা গ্লিসারিন মিশিয়ে প্রতিদিন ঠোঁটে প্রয়োগ করতে হবে একটি নির্দিষ্ট সময়ের জন্য। এতে ঠোঁটের শুষ্কতা ও কালো দাগ দূর হবে। এছাড়া ঠোঁটের গাঢ় বর্ণের জন্য কিছু চিকিৎসা রয়েছে, যা গাঢ় বর্ণ দূর করতে সাহায্য করে থাকে। মনে রাখবেন ঠোঁটের চিকিৎসা অবশ্যই অভিজ্ঞতার আলোকে গ্রহণ ও প্রয়োগ করতে হবে।

ডাঃ মোঃ ফারুক হোসেন

মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ

মোবাইল : ০১৮১৭৫২১৮৯৭

শীর্ষ সংবাদ:
জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ         একনেকে ১২৬৬ কোটি খরচে ৫ প্রকল্প অনুমোদন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়াল, নতুন শনাক্ত ১৫৫৭         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের দাফন সম্পন্ন         বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         ডা. সাবরিনার জামিন নামঞ্জুর         সাগরে লঘুচাপ ॥ ভারী বৃষ্টি, সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?