আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হাওয়াই পৌঁছে রেকর্ড গড়ল সৌর বিমান সোলার ইমপালস-২

প্রকাশিত : ৫ জুলাই ২০১৫

সৌরশক্তিচালিত বিমান সোলার ইমপালস-২ অবশেষে প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে সাত হাজার ২০০ কিলোমিটার পথ পার হয়ে জাপান থেকে যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপে পৌঁছেছে। এই প্রথম সৌরশক্তিচালিত কোন বিমান প্রশান্ত মহাসাগর পাড়ি দিল। পৃথিবী পরিক্রমা শেষ করতে বিমানটিকে আটলান্টিক মহাসাগরও পাড়ি দিতে হবে। খবর বিবিসির।

হাওয়াইয়ের স্থানীয় সময় বিকেল ৬টায় প্রায় ১১৮ ঘণ্টার যাত্রাপথ শেষে বিমানটি সেখানে অবতরণ করে। এককভাবে এই দীর্ঘপথ পাড়ি দিয়ে নতুন রেকর্ডের মালিকও হয়েছেন বিমানের একমাত্র চালক ও যাত্রী আন্দ্রে বোর্শবার্গ। তিনি বলেছেন, বিমানটি চালিয়ে তিনি খুবই আনন্দিত। কারণ এটি তার জন্য ছিল একটি অবিস্মরণীয় অভিজ্ঞতা। এখন কয়েকদিন বিমানটির পরীক্ষা-নিরীক্ষার কাজ চলবে। পরবর্তী ধাপে হাওয়াই থেকে বিমানটি আরিজোনার ফিনিক্সের উদ্দেশে যাত্রা করবে। সেখান থেকে নিউইয়র্ক হয়ে, আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে আবার সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে পৌঁছাবে। আবুধাবী থেকে ৯ মার্চ যাত্রা শুরুর পর ওমান, ভারত, মিয়ানমার ও চীনে কয়েক দফা যাত্রাবিরতি করে বিমানটি। এপ্রিলে খারাপ আবহাওয়ার কারণে চীনের নানজিংয়ে বিমানটিকে পাঁচ সপ্তাহ বসে থাকতে হয়। ২৮ জুন এটি জাপান থেকে হাওয়াইয়ের উদ্দেশে যাত্রা শুরু করে।

ইসরাইলের বিরুদ্ধে এই প্রথম ভোট দেয়নি ভারত

জাতিসংঘে ইসরাইলের বিরুদ্ধে কোন প্রস্তাবে এই প্রথম ভোট দিল না ভারত। গত বছর ইসরাইলের গাজা অভিযানে সংঘটিত যুদ্ধাপরাধের নিন্দা জানিয়ে জাতিসংঘ মানবাধিকার সংস্থা ইউএনএইচআরসির ওই প্রস্তাবে ভোট দানে বিরত ছিল ভারত।

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে যুক্তরাষ্ট্রসহ পাঁচটি দেশ এর বিপক্ষে ভোট দিলেও ইউরোপের অধিকাংশ দেশ ইসরাইলবিরোধী এই প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

২০১৪ সালে ইসরাইলের ৫০ দিনের গাজা অভিযানে ২১০০ ফিলিস্তিনি নিহত হন, যাদের অধিকাংশই নিরীহ নারী-পুরুষ-শিশু। ভারতের ভোট দানে বিরত থাকাকে ‘অভূতপূর্ব অর্জন’ উল্লেখ করে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ইসরাইল বলেছে, এটা তাদের প্রতি ভারতের নীতি পরিবর্তনের ইঙ্গিত হিসেবে দেখছে তারা। তবে এর পরপরই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে নয়াদিল্লীর অবস্থান স্পষ্ট করা হয় বলে টাইমস অব ইন্ডিয়া ও জি’নিউজ জানিয়েছে।

প্রকাশিত : ৫ জুলাই ২০১৫

০৫/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: