মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দুই বোনের লড়াই শেষ ষোলোতে

প্রকাশিত : ৫ জুলাই ২০১৫
  • তৃতীয় পর্বে জয় পেয়েছেন শারাপোভা-আজারেঙ্কা, পুরুষ এককের চতুর্থ পর্বে জোকোভিচ

স্পোর্টস রিপোর্টার ॥ গত দেড় দশক ধরেই উইম্বলডনে রাজত্ব করছেন ভেনাস আর সেরেনা উইলিয়ামস। টেনিসের সবচেয়ে মর্যাদার এই টুর্নামেন্টের চারটি ফাইনালে মুখোমুখি হয়েছিলেন দুই বোন। আরেকবার সেমিতেও দেখা হয়েছিল তাদের। দীর্ঘদিন পর আবারও দুই মার্কিন টেনিস তারকার লড়াই দেখার সুযোগ পাচ্ছেন উইম্বলডনের সমর্থকরা। শেষ ষোলোর লড়াইয়েই মুখোমুখি হতে যাচ্ছেন সেরেনা আর ভেনাস উইলিয়ামস। কোয়ার্টার ফাইনালে ওঠার লক্ষ্যে সোমবার মুখোমুখি হবেন সাবেক ও বর্তমান টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দুই তারকা।

এক সময় টেনিস কোর্টে রাজত্ব করেছেন ভেনাস উইলিয়ামস। তবে ভেনাসের সেই পারফরমেন্স এখন শুধুই অতীত। গত কয়েক মৌসুম ধরেই নিষ্প্রভ এই আমেরিকান টেনিস তারকা। ৩৫ বছর বয়সী ভেনাসের সপ্তম ও শেষ গ্র্যান্ডসøাম শিরোপা এসেছিল ২০০৮ সালে। তা এই উইম্বলডনেই। এরপর থেকে নিজেকে হারিয়ে খুঁজছেন তিনি। তবে কখনই হাল ছাড়েননি সাবেক শীর্ষ তারকা। চলতি মৌসুমে মাত্র একটি শিরোপাই জিতেছেন তিনি। জানুয়ারিতে অকল্যান্ড ওপেনই এবার তাঁর একমাত্র শিরোপা। অন্যদিকে ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন সেরেনা উইলিয়ামস। চলতি বছরেই দুটি গ্র্যান্ডসøাম জিতেছেন তিনি। গত বছরও ইউএস ওপেনের শিরোপা নিজের শোকেসে তুলেছিলেন আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি। এরপর চলতি মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের পর ফ্রেঞ্চ ওপেনেও চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন তিনি। এখন তাঁর সামনে টানা চতুর্থ মেজর শিরোপা জয়ের হাতছানি। তবে উইম্বলডনের তৃতীয় রাউন্ডের বাধা পেরোতে ভালই ঘাম ঝরাতে হয়েছে সেরেনাকে। যুক্তরাজ্যের হেদার ওয়াটসনকে ৬-২, ৪-৬ এবং ৭-৫ গেমে হারিয়েছেন টুর্নামেন্টের শীর্ষ বাছাই সেরেনা। আর সে তুলনায় তৃতীয়পর্বে সহজেই জিতেছেন বড় বোন ভেনাস। এদিন বর্তমান টেনিস র‌্যাঙ্কিংয়ের ১৬ নম্বরে থাকা ভেনাস ৬-৩ এবং ৬-২ গেমে হারিয়েছেন সার্বিয়ার আলেক্সান্দ্রা ক্রুনিচকে।

এর আগে গ্র্যান্ডসøামে ১২ বার মুখোমুখি হয়েছিলেন সেরেনা ও ভেনাস। এরমধ্যে সেরেনা জিতেছেন সাতবার আর ভেনাস পাঁচবার। উইম্বলডনে পঁাঁচটি মুখোমুখি লড়াইয়ে সেরেনা জিতেছেন তিনবার। সর্বশেষ দুই বোনের দেখা হয়েছিল ২০০৯ সালের ফাইনালে। সেবার ভেনাসকে হারিয়ে শিরোপা জিতেছিলেন সেরেনা। চলতি বছরে এটাই হতে যাচ্ছে দুই উইলিয়ামসের প্রথম লড়াই। সর্বশেষ লড়াইয়ে জয় পেয়েছিলেন ভেনাস। গত বছর কানাডিয়ান মাস্টার্সের সেমিফাইনালে ছোট বোনের বিপক্ষে জিতেছিলেন ভেনাস। এবারও বড় বোনকে নির্দ্বিধায় এগিয়ে রাখছেন তিনি। এ বিষয়ে সেরেনার মন্তব্য, ‘ভেনাস এখন আমার চেয়ে ভাল ফর্মে আছে। আমার ধারণা সে আমার চেয়ে কিছুটা এগিয়েই থাকবে। তবে ফলাফল যাই হোক, কোয়ার্টার ফাইনালে আমাদের মধ্যে থেকেই একজন যাবে। এটা ভেবেই খুব ভাল লাগছে।’ তবে ভক্ত-অনুরাগীদের ভেনাসকে সমর্থন করার পরামর্শ দিয়েছেন সেরেনা। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি প্রত্যাশা করি অধিকাংশ মানুষই ভেনাসের জন্য চিৎকার করুক। আমি হলেও তার জন্য চিৎকার করে গলা ফাটাতাম। সে আমার জন্য অনুপ্রেরণা। তার পেছনে অনেক গল্প আছে। ব্যক্তিগতভাবে সে অমায়িক একজন খেলোয়াড়।’ তবে মজার বিষয় হলো, ভেনাসও ভক্ত-অনুরাগীদের বলছেন সেরেনাকে সমর্থন করার জন্য। আসলে এটাই হলো সম্পর্ক।

এদিকে দারুণ জয়ে উইম্বলডনের চতুর্থ রাউন্ডে উঠেছেন রাশিয়ান তারকা মারিয়া শারাপোভাপ, ভিক্টোরিয়া আজারেঙ্কা এবং লুসি সাফারোভাও। শারাপোভা রোমানিয়ার ইরিনা বেগুকে, আজারেঙ্কা ফ্রান্সের ক্রিস্টিনা মাদেনোভিচকে এবং চেক প্রজাতন্ত্রের লুসি সাফারোভা হারিয়েছেন আমেরিকার সেøায়ানে স্টিফেন্সকে। তবে তৃতীয়পর্ব থেকেই বিদায় নিয়েছেন অস্ট্রেলিয়ার সামান্থা স্টোসার। এদিকে পুরুষ এককে জয়ের দেখা পেয়েছেন টুর্নামেন্টের শীর্ষ বাছাই নোভাক জোকোভিচ ও স্টানিসøাস ওয়ারিঙ্কা।

প্রকাশিত : ৫ জুলাই ২০১৫

০৫/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: