আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ম্যাককুলাম ঝড় এবার ইংলিশ টি২০-তে

প্রকাশিত : ৫ জুলাই ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ হালের ক্রিকেটে যে ক’জন ব্যাটসম্যান বিধ্বংসী, ব্রেন্ডন ম্যাককুলাম তাদের মধ্যে অন্যতম। পাওয়ার ব্যাটিংয়ের এক অপার বিস্ময় নিউজিল্যান্ড হিরো, সেটি এবার দেখল বার্মিহামবাসী। ইংলিশ ন্যাটওয়েস্ট ব্লাস্ট টি২০-তে ব্যাট হাতে তা-ব চালালেন ব্ল্যাকক্যাপস-কাপ্তান। ৬৪ বলে ১৩ চার ও ১১ ছক্কায় খেললেন অপরাজিত ১৫৮ রানের ইনিংস! যার ওপর ভর করে তার দল ওয়ারউইকশায়ার নির্ধারিত ২০ ওভারে ২ উইকেটে পায় ২৪২ রানের পাহাড়সম স্কোর। এরপর প্রতিপক্ষ ডার্বিশায়ারকে ১৮২ রানে অলআউট করে তুলে নেয় ৬০ রানের বড় জয়।

সামনে থেকে নেতৃত্ব দিয়ে প্রথমবারের মতো নিউজিল্যান্ডকে তুলেছিলেন বিশ্বকাপের ফাইনালে। ক’দিন আগে ইংল্যান্ড সফরে সিরিজ জিততে না পারলেও টেস্ট-ওয়ানডেতে যথারীতি আকর্ষণীয় ক্রিকেটশৈলীই উপহার দিয়েছেন। দল দেশে ফিরলেও বড় তারকা ম্যাককুলাম রয়ে গেছেন ঐতিহ্যবাহী ব্ল্যাস্ট টি২০ খেলতে। সেখানেই আলো ছড়ালেন ৩৩ বছরের ডুনেডিন-হিরো। গড়লেন একাধিক রেকর্ডও। খেললেন ক্লাব টি২০Ñতে দ্বিতীয় সর্বোচ্চ রানের ইনিংস। ওয়ারউইকশায়ারের ২৪২Ñ এবারের ব্ল্যাস্ট টি২০-তে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড। টস জিতে ব্যাটিং বেছে নিয়ে প্রথম কাজটা করে দিয়েছিলেন অধিনায়ক ভরুন চোপরা, যিনি আবার নেমেছিলেন ওপেনিংয়ে ম্যাককুলামের সঙ্গী হয়ে। শুরু থেকেই ডার্বি বোলারদের নিয়ে ছেলেখেলায় মেতে ওঠেন দু’জন।

ওপেনিং জুটিতে ১৩.১ ওভারেই ১৬০ রান তুলে নেন চোপরা-ম্যাককুলাম! ৩৭ বলে ৫১ রান করে অধিনায়ক সাজঘরে ফিরলেও এজবাস্টনের বার্মিংহাম মাঠে সমানে চলতে থাকে ম্যাককুলাম-তা-ব। ২৩ বলে ৫ চার ও ৩ ছক্কায় হাফসেঞ্চুরি পূর্ণ করা কিউই-ঝড় সেঞ্চুরিতে পৌঁছান ৪১ বলে, মারেন সমান ৮টি করে চার ও ছক্কা! প্রতিপক্ষ নয়, গ্যালারির দর্শকদের ফিল্ডার বানিয়ে ‘মজা মারেন’ আধুনিক নিউজিল্যান্ডের ভয়ঙ্করতম ব্যাটসম্যান। এখানেই শেষ নয়, ৬০ বলে ১২ চার ও ১১ ছক্কায় করেন ১৫০ রান। শেষ পর্যন্ত তাকে সাজঘরে ফেরানোর মন্ত্র খুঁজে পায়নি ডার্বিশায়ার বোলাররা। চার হাঁকিয়েছেন আরও একটি, ৬৪ বলে খেলেছেন ক্লাব টি২০ ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ অপরাজিত ১৫৮ রানের দুরন্ত ইনিংস। স্ট্রাইক রেট ২৪৬.৮৭।

ক্লাব টি২০-তে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড ক্রিস গেইলের। ২০১৩ আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে ৬৬ বলে অপরাজিত ১৭৫ রানের অতিমানবীয় ইনিংস খেলেছিলেন ক্যারিবিয়ান ব্যাটিং-দৈত্য! তবে পরশু যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ রানের পথে নিজের রেকর্ডেই ভাগ বসিয়েছেন ম্যাককুলাম। ২০০৮Ñএ কলকাতা নাইট রাইডার্সের হয়ে ব্যাঙ্গালুরুর বিপক্ষে ৭৩ বলে অপরাজিত ১৫৮ রান করেছিলেন তিনি। পার্থক্য এই বার্মিহামে বল মোকাবেলা করলেন ৯টি কম! আন্তর্জাতিক টি২০-তে ব্যক্তিগত সর্বোচ্চ রাানের রেকর্ডটি এ্যারন ফিঞ্চের, ২০১৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৬৩ বলে ১৫৬ রান করেছিলেন অসি পিঞ্চহিটার। ২৪২/২Ñ ব্লাস্ট টি২০-তে এবারের মৌসুমে দলীয় সর্বোচ্চ এবং ইংলিশ টি২০ ইতিহাসে যৌথভাবে তৃতীয় সর্বোচ্চ রানের রেকর্ড। সর্বোচ্চ ২৫৪/৩Ñ ২০১১ সালে মিডলসেক্সের বিপক্ষে করেছিল গ্লুচেস্টারশায়ার। আন্তর্জাতিক টি২০-তে রেকর্ডটা শ্রীলঙ্কার দখলে। কোন সেঞ্চুরি ছাড়াই ২০০৭ সালে কেনিয়ার বিপক্ষে ৬ উইকেটে ২৬০ রান করেছিল মাহেলা জয়াবর্ধনের দল।

প্রকাশিত : ৫ জুলাই ২০১৫

০৫/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: