মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

দল নিয়েই সব চিন্তা সাকিবের

প্রকাশিত : ৫ জুলাই ২০১৫
দল নিয়েই সব চিন্তা সাকিবের

স্পোর্টস রিপোর্টার ॥ গত বছরের অক্টোবরের আগের বাংলাদেশ আর পরের বাংলাদেশের মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। যে দলটি সাত-আট মাস আগেও অন্ধকারের মধ্য দিয়ে চলছিল, অক্টোবরে জিম্বাবুইয়ে দেশের মাটিতে খেলতে আসতেই সব আলোয় ভরে গেল। শুধু জয় ধরা দিচ্ছে। এমনকি বাংলাদেশ দলের অলরাউন্ডার সাকিব আল হাসান বলতেও দ্বিধা করেননি, ‘আমরাই ফেবারিট।’ পাকিস্তানের বিপক্ষে সিরিজের আগেই তা বলেছেন। পাকিস্তানকে ‘বাংলাওয়াশ’ করেছে বাংলাদেশ। আর ভারতের বিপক্ষে সিরিজের আগে সিরিজ জয়ের কথাও বলেছেন। ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ। সাকিবের কথাই সঠিক প্রমাণিত হয়েছে। কিন্তু এবার যখন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ, সাকিব কিন্তু বাংলাদেশকে ফেবারিট বলতে পারেননি। তবে সাকিবের সব চিন্তা দল নিয়েই। ভারতের বিপক্ষে সিরিজের পর ভারতের উইজডেন ইন্ডিয়াকে এক সাক্ষাতকার দিয়েছেন সাকিব। সেই সাক্ষাতকারেই বলেছেন, ‘ব্যক্তিগত প্রাপ্তি নিয়ে বেশি ভাবি না। দল নিয়েই ভাবি। যত বেশি পারি দলের জন্য নৈপুণ্য দেখাতে চাই।’

আজ শুরু হচ্ছে দুই টি২০ ম্যাচের সিরিজ। এরপর তিন ওয়ানডে ও দুই টেস্ট ম্যাচের সিরিজ হবে। এবার আর সাকিব বাংলাদেশকে ফেবারিট বলছেন না। বলেছেন, ‘এবার বাংলাদেশ ফেবারিট নয়।’ দক্ষিণ আফ্রিকা অনেক শক্তিশালী দল বলেই এমনটি বলেছেন সাকিব।

ক্রিকেটে বাংলাদেশের যে কয়টি অর্জন, তার মধ্যে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়টাকে কোন্ অবস্থানে রাখবেন? সাকিব বলেছেন, ‘অবশ্যই সেরা জয়ের মধ্যে একটি। তবে ২০০৭ বিশ্বকাপ ও ২০১৫ বিশ্বকাপে পরের রাউন্ডে উঠে আসাটাই আমার দৃষ্টিতে সেরা। এরপরই ভারত, নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের মুহূর্তগুলোকে রাখব।

ভারত সিরিজ জয়ের আগে আপনার কি মনে হয়েছে ভারতের বিপক্ষে ৩-০ ব্যবধানে জেতা সম্ভব? সাকিব জানান, “আসলে সে রকম ছিল না বিষয়টা! তবে আমাদের ড্রেসিংরুমে ইতিবাচক ‘মাইন্ডসেট’ ছিল। যেভাবে আমরা ঘরের মাঠে খেলছি, এখন বলতে পারি নিজেদের দিনে যে কোন দলকেই আমরা হারাতে পারি এবং আমার এখন মনে হয় আমরা নিজেদের এবং পুরো বিশ্বকে দেখাতে পেরেছি ওয়ানডেতে আমরা কতটুকু শক্তিশালী। অবশ্যই শেষ ওয়ানডেতে ভাল খেলতে পারিনি। ওই ম্যাচে ব্যাটিংটা যদি ঠিকমতো হতো তাহলে জিততে পারতাম। সার্বিকভাবে এই সিরিজটা অসাধারণ একটা সিরিজ ছিল। এখন আমরা দক্ষিণ আফ্রিকা সিরিজের দিকে তাকিয়ে আছি।”

আপনার কি মনে হয় এখনকার পারফরমেন্সের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশই ফেবারিট? টেস্ট, ওয়ানডে ও টি২০’র বিশ্বসেরা অলরাউন্ডার বলেছেন, ‘না! আমি এখনও বিশ্বাস করি দক্ষিণ আফ্রিকাই ফেবারিট। কারণ ওদের ভাল বোলিং আক্রমণ রয়েছে। যদিও এটা সিরিজ যুদ্ধ! কিন্তু আমাদের পরিকল্পনা সঠিকভাবেই বাস্তবায়ন করতে হবে। ভারতের বিপক্ষে চার পেসার খেলালেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এর উল্টোটাও হতে পারে। তবে সবকিছু কোচ এবং অধিনায়কের ওপরই নির্ভর করছে।’

টেস্টে বাংলাদেশ সেভাবে জ্বলে উঠতে পারেনি। এর কারণ কী? সাকিব জানিয়েছেন, “আসলে টেস্ট ম্যাচ জিততে গেলে ২০ উইকেট প্রয়োজন। তবে যে পিচে আমরা খেলি সেগুলো মূলত ‘ফ্লাট’। এখানে ব্যাটসম্যানরাই রান তুলতে পারে। তাই এসব পিচে উইকেট নেয়া কষ্টসাধ্যই। যদি আমরা কিছু ভাল বোলার তৈরি করতে পারি, যারা ইনিংসে ৫-৬ উইকেট নিতে পারবে তাহলে খেলাটা অবশ্যই পাল্টে যাবে। বলতে গেলে এই পিচের কারণেই সংগ্রাম করতে হয়।”

প্রকাশিত : ৫ জুলাই ২০১৫

০৫/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: