মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘সরকার জ্বালানী খাতে ২৫ হাজার কোটি টাকা ভর্তূকি দিচ্ছে’

প্রকাশিত : ৪ জুলাই ২০১৫, ০৪:৩৫ পি. এম.

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর ॥ গাজীপুরে সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেডের প্রি-পেমেন্ট ডিজিটাল ইলেকট্রিক মিটার ফ্যাক্টরীর উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি । তিনি বলেন, দেশে বর্তমানে সরকার জ্বালানী খাতে ২৫ হাজার কোটি টাকা ভর্তূকি দিচ্ছে। ভর্তুকির সঙ্গে তেলের মূল্য সমন্বয় করা হচ্ছে। তাই বিশ্ব বাজারে জ্বালানী তেলের দাম কমলেও দেশে দাম কমানো হচ্ছে না। ভর্তূকির টাকা সমন্বয় করা হলে ভবিষ্যতে জ্বালানীর দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয়ের চিন্তা করা হবে। আর তখনই জ্বালানি খাতে একটা ভালো জায়গা দেখতে পাওয়া যাবে। আজ শনিবার গাজীপুরে সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেড প্রাঙ্গনে প্রি-পেমেন্ট ডিজিটাল ইলেকট্রিক মিটার ফ্যাক্টরীর উদ্বোধন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, আগামি দুই বছরে দেশে দুই কোটি বৈদ্যুতিক মিটারের প্রয়োজন হবে। ২০২০ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে রুপান্তরিত হবে। আর এ লক্ষ্যে অর্জনে সরকার কাজ করে যাচ্ছে। এ সময়ের মধ্যে দেশে তিন কোটি মিটারের প্রয়োজন। আগামি দুই বছরে শতকরা ৭০ ভাগ মিটার উৎপাদন সম্ভব হবে। তিনি আরো বলেন, ২০২১ সালের মধ্যে সারাদেশের ৮০ ভাগ এলাকায় যাতে বিদ্যুৎ দেয়ার জন্য দরকার লোড ম্যানেজমেন্ট করা। এজন্য নিরবচ্ছিন্ন বিদ্যুত সরবরাহের জন্য প্রয়োজন প্রি পেইড মিটার চালু করেছি।

দুপুরে অনুষ্ঠিত ওই উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর কোয়াটার মাস্টার জেনারেল ও বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট (বিডিপি) লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান লেঃ জেনারেল আনোয়ার হোসেন। বক্তব্য রাখেন বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আসিফ আহমেদ আনসারী। পরে মন্ত্রী বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেড প্রাঙ্গনে একটি নিম গাছের চারা রোপন করেন।

অনুষ্ঠানের আয়োজক কর্তৃপক্ষ জানান, দেশীয় উৎপাদন বৃদ্ধি এবং আমদানী নির্ভরতা কমাতে বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট প্রাথমিক পর্যায়ে প্রি-পেমেন্ট ডিজিটাল ইলেকট্রিক মিটার সংযোগ ও টেষ্টিং ফ্যাক্টরী স্থাপন করেছে। চীনা প্রযুক্তি নির্ভর এই ফ্যাক্টরী ওয়েস্টর্ন ইঞ্জিনিয়ারিং (প্রাঃ) লিমিটেড এবং বিডিপি লিমিটেড এর যৌথ উদ্যোগে গঠিত হয়েছে। বর্তমানে স্থাপিত প্ল্যান্টে প্রতিদিন ৬৫০টি মিটার সংযোজন ও টেষ্ট করা সম্ভব হবে।

অনুষ্ঠানে বিদ্যুৎ পিডিবি, ডিপিডিসি, ডেসকো ও আরইবি’র উর্ধতন কর্মকর্তাবৃন্দ, সেনাসদর, রাজেন্দ্রপুর ও গাজীপুর সেনানীবাসের ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ৪ জুলাই ২০১৫, ০৪:৩৫ পি. এম.

০৪/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: