কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গত অর্থবছরে ১৬ কোম্পানির আইপিও এসেছে বাজারে

প্রকাশিত : ৪ জুলাই ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত ২০১৪-২০১৫ অর্থবছরে প্রয়োজনীয় অর্থ সংগ্রহের জন্য ১৬টি কোম্পানি আইপিও (ইনিসিয়াল পাবলিক অফারিং) বাজারে ছাড়ার কারণে প্রাইমারি শেয়ার মার্কেট স্থিতিশীল ছিল।

২০১৪ সালের জুলাই থেকে এ বছরের ৩০ জুন পর্যন্ত ১৬টি কোম্পানি শেয়ার মার্কেট থেকে ১১১৭ কোটি ১৫ লাখ ৬৭ হাজার টাকা উত্তোলন করেছে। আইপিও ইস্যুর প্রধান উদ্দেশ্য ছিল ঋণ পরিশোধ, যন্ত্রপাতি ক্রয়, নতুন প্রকল্প বাস্তবায়ন, পুঁজি সংগ্রহ, জমি ক্রয়, বিদ্যমান কারখানা সম্প্রসারণ এবং উৎপাদন ও আয় বৃদ্ধি।

পূর্ববর্তী ২০১৩-২০১৪ অর্থবছরেও ১৬টি কোম্পানি আইপিও অফার দিয়েছিল। তবে তখন টাকা উত্তোলন হয়েছিল ৯৩৩ কোটি ৮৯ লাখ ৫০ হাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জের আইপিও আর্কাইভ এ তথ্য জানায়।

আইপিও ইস্যু করা ১৬টি কোম্পানি হলো- রতনপুর স্টীল রি-রোলিং মিলস, সাইফ পাওয়ার টেক, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, হামিদ ফেব্রিক্স, জাহিন স্পিনিং, এশিয়ান টাইগার সন্ধান লাইফ গ্রোথ ফান্ড, শাসা ডেনিমস, ইফাদ অটোস, সিএ্যান্ডএ টেক্সটাইলস, ন্যাশনাল ফিড মিলস, তোসরিফা ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ স্টীল রি-রোলিং মিলস, আমান ফিড এবং অলিম্পিক এ্যাক্সেসরিজ।

এছাড়া ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি নামে আরেকটি কোম্পানি বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিও অফার করে ২৩৭.৫০ কোটি টাকা উত্তোলন করেছে। বাংলাদেশে এটা এক নতুন পদ্ধতি। ১৬টি কোম্পানি ছাড়াও ২০১৪-২০১৫ অর্থবছরের শেষদিন গত মঙ্গলবার বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি আইপিও শুরু করবে।

৩০ জুন পর্যন্ত আইপিও ইস্যু করা কোম্পানিগুলোর বেশিরভাগই যন্ত্র, বিদ্যুত, জাহাজ চলাচল, ইঞ্জিনিয়ারিং এ্যান্ড ম্যানুফ্যাকচারিং খাতের। ১৬টি কোম্পানির মধ্যে ৪টি কোম্পানি জানুয়ারি-মার্চ কোয়ার্টারে দেশব্যাপী বিএনপি-জামায়াতের জোটের আন্দোলন উপেক্ষা করে আইপিও অফার ইস্যু করে।

প্রকাশিত : ৪ জুলাই ২০১৫

০৪/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অর্থ বাণিজ্য



ব্রেকিং নিউজ: