মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় দেশীয় অর্থায়ন বন্ধ না করার আহ্বান

প্রকাশিত : ৩ জুলাই ২০১৫

অথনৈতিক রিপোর্টার ॥ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় দেশীয় অর্থায়ন বন্ধ না করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

জলবায়ু অর্থায়ন বিষয়ে পিকেএসএফ আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেন, আন্তর্জাতিক পর্যায়ে জলবায়ু অর্থায়নের পরিমাণ আশাব্যঞ্জক না হলেও ভবিষ্যতে প্রয়োজনীয় পরিমাণ আন্তর্জাতিক অর্থায়নের জন্য আমাদের সোচ্চার হতে হবে। জলবায়ু অর্থায়ন প্রাপ্তির বিষয়টি আমাদের অধিকার এবং আন্তর্জাতিক অর্থায়ন প্রাপ্তিতে আমাদের সামর্থ্য বৃদ্ধি করতে হবে। তিনি বলেন, দেশীয় অর্থায়নের মাধ্যমে আমাদের যে কার্যক্রম সেটি যথেষ্ট স্বচ্ছতা ও জবাবদিহিতার সঙ্গে কার্যক্রম পরিচালনা করছে। ভবিষ্যতে যাতে এই অর্থায়ন বন্ধ হয়ে না যায় সে বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

আলোচনার শুরুতে পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম বলেন, বাংলাদেশ অন্যতম জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকিতে থাকা একটি দেশ। জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত সফলভাবে মোকাবেলা করতে জলবায়ু অর্থায়ন খুবই গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন, দেশীয় অর্থায়ন, আন্তর্জাতিক অর্থায়ন ও কার্বন মার্কেট জলবায়ু অর্থায়নের অন্যতম প্রধান উৎস। বাংলাদেশ সকল পর্যায়ে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সকল উৎস হতে অর্থায়ন নিশ্চিত করতে আমাদের সামর্থ্য বৃদ্ধির প্রতি গুরুত্বারোপ করেন।

সেমিনারে আন্তর্জাতিক জলবায়ু অর্থায়নের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন পিকেএসএফের জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ ড. ফজলে রাব্বি সাদেক আহমাদ। তিনি তাঁর প্রবন্ধে আন্তর্জাতিকভাবে বিভিন্ন সূত্রে অর্থায়নের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন কনভেনশনের আওতায় ইতোমধ্যেই স্বল্পোন্নত দেশসমূহের জন্য তহবিল, বিশেষ জলবায়ু পরিবর্তন তহবিল, অভিযোজন তহবিল ও গ্রীন ক্লাইমেট ফান্ড গঠিত হলেও ওই তহবিলসমূহের মাধ্যমে অর্থায়নের প্রবাহ উল্লেখযোগ্য নয়। তাছাড়া ওই জলবায়ু তহবিলসমূহে স্বল্পোন্নত দেশ তথা জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ দেশসমূহের অংশগ্রহণ আরও কম।

১৫ শতাংশ কর প্রত্যাহারের দাবি সমবায় সমিতির

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৫Ñ১৬ অর্থবছরের বাজেটে সমবায় সমিতির ওপর আরোপিত শতকরা ১৫ শতাংশ কর প্রত্যাহারের দাবি জানিয়েছেন বিভিন্ন সমবায় সমিতির নেতৃবৃন্দ।

৬০ বছর হীরক জয়ন্তী উপলক্ষে বৃহস্পতিবার দি খ্রিস্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: ( দিসিসিসিইউলি), ঢাকা আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তারা এ দাবি জানান। প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট বাবু মার্কুজ গমেজের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী এ্যাডভোকেট প্রমোদ মানকিন এমপি। বিশেষ অতিথি ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও সাবেক সচিব ধীরাজ কুমার নাথ, সংসদ সদস্য নাজমুল হক প্রধান এমপি, সমবায় অধিদফতরের নিবন্ধক ও মহাপরিচালক মোঃ মফিজুল ইসলাম, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) সাবেক মহাপরিচালক খায়রুল কবির, বিভাগীয় সমবায় কার্যালয়, ঢাকা বিভাগের যুগ্ম- নিবন্ধক মোঃ রুহুল আমিন, দি সেন্ট্রাল এ্যাসোসিয়েশন অব খ্রিস্টান কো-অপারেটিভস (কাক্কো) লিমিটেডের চেয়ারম্যান নির্মল রোজারিও, ওয়াইস ম্যান ক্লাব অব ঢাকা সেন্ট্রালের প্রেসিডেন্ট গাব্রিয়েল রোজারিও।

প্রকাশিত : ৩ জুলাই ২০১৫

০৩/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: