কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

উচ্চমাধ্যমিক শ্রেণির পড়াশোনা

প্রকাশিত : ২ জুলাই ২০১৫

বিষয়: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

প্রকৌশলী এস. এ. এহ্সান রাজন, প্রভাষক, কম্পিউটার বিজ্ঞান বিভাগ, খুলনা পাবলিক কলেজ, খুলনা।

(পূর্ব প্রকাশের পর)

ল্যাংগুয়েজ (যেমনঃ ঔধাধংপৎরঢ়ঃ, অঔঅঢ, চঐচ, অঝচ, অঝচ.ঘঊঞ, চুঃযড়হ, চবৎষ, জঁনু) ব্যবহার করার প্রয়োজন হতে পারে। বিভিন্ন সফটওয়্যার কো¤পানির মাধ্যমে সহজেই প্রফেশনাল ওয়েব পেইজ ডিজাইন করা সম্ভব।

 ওয়েব হোস্টিং

একটি ওয়েব সাইটের ফাইলগুলিকে কোন সার্ভারে সংরক্ষণ করাকে ওয়েব হোস্টিং বলা হয়। সার্ভারে সংরক্ষিত ফাইলগুলি ইন্টারনেটের মাধ্যমে ব্যবহারকারী অনুমোদন অনুযায়ী দর্শন, ব্যবহার করতে পারে। অর্থাৎ, সার্ভার হল এমন এক ধরণের ক¤িপউটার তথা হার্ডওয়্যার ও সফটওয়্যারের সমন্বয় যার সাহায্যে উক্ত ক¤িপউটারে সংরক্ষিত তথ্য বা উপাত্ত ইন্টারনেটের মাধ্যমে অনুমোদন অনুযায়ী ব্যবহারকারী একসেস করতে পারে। উল্লেখ্য, যখন ইন্টারনেটে কোন নির্দিষ্ট ওয়েবসাইট প্রদর্শনের জন্য ব্রাউজার রিকোয়েস্ট করে তখন উক্ত ডোমেইন নামের সংশ্লিষ্ট আইপিএড্রেস ও পোর্টের সমন্বয়ে উক্ত সাইট যে সার্ভারে হোস্ট করা রয়েছে তা খুজে বের করা হয় এবং উক্ত সার্ভার থেকে রিকোয়েস্টকারী ব্রাউজারের উদ্দেশ্যে রিপ্লাই ডেটা/ওয়েব পেইজ প্রেরণ করা হয়। সাধারণভাবে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান চুক্তিভিত্তিকভাবে নির্দিষ্ট ভাড়ার বিনিময়ে ওয়েবসাইট হোস্টিং করে থাকে। প্রায় ৬৫ শতাংশ ওয়েবসাইট হোস্টিং করা হয়ে থাকে অঢ়ধপযব কো¤পানির প্লাটফর্ম অঢ়ধপযব ঝবৎাবৎ এর মাধ্যমে যেখানে মাইক্রোসফট এর ওওঝ এর ব্যবহার ১৫ শতাংশের কাছাকাছি।

 সার্চ ইঞ্জিনের সাথে সংযুক্তকরণ

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে বিদ্যমান অসংখ্য সাইটের মধ্য থেকে তৈরিকৃত ওয়েবসাইটটিকে যাতে সহজেই ব্যবহারকারী খুজে পেতে পারেন সেজন্য ওয়েবসাইটটিকে বিভিন্ন সার্চ ইঞ্জিন এ দ্রুততম সময়ে ক্রলিং ও ইন্ডেক্সিং (ঈৎধষিরহম ্ ওহফবীরহম) এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা অপরিহার্য। এটিকে ঝবধৎপয ঊহমরহব ঙঢ়ঃরসরুধঃরড়হ বলে অভিহিত করা হয়।

প্রকাশিত : ২ জুলাই ২০১৫

০২/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: