মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘সমাজের তিন চরিত্র’

প্রকাশিত : ২ জুলাই ২০১৫
  • অপূর্ব কুমার কুণ্ডু

বাদল সরকারের নাটক অবলম্বনে সাখাওয়াত ফাহাদ ও হাসানের রূপান্তরে, রজত তন্ময় ও সাখাওয়াত ফাহদের যৌথ নির্দেশনায়, ঢাকা আর্ট থিয়েটার প্রযোজিত নাটক ‘সমাজ এর তিন চরিত্র’ এর উদ্বোধনী মঞ্চায়ন হলো গত ২৮ জুন শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে।

সমাজের তিন চরিত্র নাটকে একজন শিল্পপতি, যিনি নাট্যকারকে দিয়ে করাতে চান কর্পোরেট কালচারকে এস্টাবলিস্ট। একজন উঠতি জনপ্রতিনিধি, যিনি নাট্যকারকে দিয়ে জনদরদী ভাবমূর্তি দাঁড় করাতে চান জনগণের আবেগকে পুঁজি করে। অপরজন বাংলার কৃষক, যিনি চান তাদের প্রাত্যহিক সঙ্কট উঠে আসুক নাট্যকারের নাটকে। শহুরে নাট্যকার সকলের চাওয়ার পরিপ্রেক্ষিতে উপলব্ধি করে, শহরে বসে গ্রাম না দেখে গ্রাম্য নাটক রচনা প্রহসন, চাষের প্রক্রিয়া না জেনে চাষীর গল্প ফাঁদা চতুরতা, উদ্দেশ্য নিয়ে শিল্প তথা নাট্য সৃজন প্রহেলিকা। সব বাদ দিয়ে শহর ছেড়ে গ্রামে গিয়ে গ্রাম্য জীবন নিংড়ে নাটক রচনার অভিপ্রায়ে নাট্যকারের গ্রামে যাওয়া এবং সকল দর্শককে গ্রামে যাওয়ার আহ্বান জানানোর মধ্য দিয়ে শেষ হয় নাটক ‘সমাজ এর তিন চরিত্র’। নতুন দল, নতুন প্রযোজনা এবং নতুন কিছু করার তীব্র আকুতি নিয়ে মঞ্চায়িত নাটককে সাধুবাদ জানানোটাই স্বাভাবিক। তথাপি অস্বাভাবিকতার প্রশ্নে একটি বিষয় ভাববার। ইম্প্রোভাইজেশান আর রচিত নাটক এক না। নির্জনে দুধ না পাতলে দই হয় না। যা মন চাইল তাই বলে ফেললাম, চটজলদি বিষয়কে নিয়ে উপহাস করে হাততালি পেলাম, স্লাংগ শব্দ ব্যবহারে কার্যকারনহীন হাসালাম এটি কিছুতেই মেনে নেয়ার নয়।

সাধনায় সিদ্ধিলাভের প্রশ্নে নির্দেশকদ্বয় রজত তন্ময় এবং সাখাওয়াত ফাহাদ যথেষ্ট স্বল্প পরিসরে, সীমিত উপকরণে, অভিনয়ের তীব্রতায়, লাইভ সংগীত সৃজনের মধ্য দিয়ে নাটকটিকে সাবলীল গতিতে এগিয়ে নিতে সক্ষম হয়েছেন। দর্শকদের মধ্যে ঢুকে পড়ে প্রশ্নের উত্তর আদায় খানিকটা আরোপিত লাগলেও সাখাওয়াত ফাহাদের অভিনয় দিয়ে দর্শক সংযোগ ভাল লাগে। ফেরদৌসের কোরিওগ্রাফি ভাবনা আনন্দের, কিন্তু প্র্যাকটিস যথাযথ না হওয়াটা আপাত বেদনার। দলপ্রধান আবার চরিত্র হিসেবে উঠতি জনপ্রতিনিধির ভূমিকায় আবুল কালাম আজাদ যে শেষ পর্যন্ত সবাইকে নিয়ে খেয়া পার হলেন; এটা প্রশংসার। তবে দলের পৃষ্ঠপোষক কানিজ ফাতিমা মৌসুমীর ব্যক্তিত্বের মাত্রাবোধটাই ঢাকা আর্ট থিয়েটারের অনুকরণীয়। কারণ চলতে চলতে একটু থেমে ভাববার বিষয় নিয়ে ভাবতে বলে ঢাকা আর্ট থিয়েটারের প্রযোজনা সমাজের তিন চরিত্র।

প্রকাশিত : ২ জুলাই ২০১৫

০২/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: