আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঈদে নৃত্যনাট্য ‘বাঁদী-বান্দার রূপকথা’

প্রকাশিত : ২ জুলাই ২০১৫

সংস্কৃতি ডেস্ক ॥ আরব্য রজনী উপন্যাসের আলিবাবা চল্লিশ চোরের কাহিনী যুগ যুগ ধরে সবার অন্তরে গেথে আছে। সেই আলিবাবা চল্লিশ চোরের গল্প অবলম্বনে সৃষ্টি কালচারার সেন্টারের প্রযোজনায় তৈরি হয়েছে নৃত্যনাট্য ‘বাঁদী-বান্দার রূপকথা’। ইতোমধ্যে ভারত-বাংলাদেশের কয়েকটি স্থানে এটি মঞ্চায়ন হওয়ার পর বেশ প্রশংসিত হয়েছে। শতাধিক শিল্পীর প্রচেষ্টায় নির্মিত জনপ্রিয় এ নৃত্যানুষ্ঠানটি অভিনয়শৈলী, সঙ্গীতের ব্যবহার এবং মনমুগ্ধকর নৃত্যের কারণে সংস্কৃতিপ্রেমীদের কাছে থেকে আকুণ্ঠ প্রশংসা কুড়িয়েছে।

বিখ্যাত আরব্য রজনীর রূপকথা কাঠুরিয়া আলিবাবা আর চল্লিশ চোরের গল্পের নৃত্য-নাট্যরূপ এটি। আলিবাবা ও চল্লিশ চোরের গল্প নতুন বিন্যাসে, নতুন আলোক সম্পাতে, নতুন ভঙ্গিতে পরিবেশন করা হয়েছে ‘বাঁদী-বান্দার রূপকথা’ নৃত্যনাট্যে। ওই গল্পে ছিল আবদুল্লাহ আর অপরূপা সুন্দরী বাঁদী মর্জিনা। ‘বাঁদী-বান্দার রূপকথা’য় মর্জিনাই নায়িকা। এ চরিত্রে কণ্ঠ দিয়েছেন ভারতীয় অভিনেত্রী ইন্দ্রানী হালদার। ‘বাঁদী-বান্দার রূপকথা’ নৃত্যনাট্যের নৃত্য ভাবনা ও পরিচালনা করেছেন সুকল্যাণ ভট্টাচার্য। চিত্রনাট্য লিখেছেন শঙ্কর তালুকদার। সঙ্গীত পরিচালনা করেছেন কলকাতার জনপ্রিয় সঙ্গীত পরিচালক জয় সরকার।

নৃত্যনাট্যে প্রধান নৃত্যশিল্পী হিসেবে অভিনয় করেছেন শিবলী মোহাম্মদ, শামীম আরা নীপা, আনিসুল ইসলাম হিরু, সুকল্যাণ ভট্টাচার্য, ডলি ইকবাল, সাবরিন নিসা, আবুল হাসান তপন, মোহ-তামিমুল হক তামিম, গোলাম রব্বানি ইমরান, রানা ওয়াদুদ প্রমুখ। নৃত্যনাট্যের বিভিন্ন গানে কণ্ঠ দিয়েছেন অন্বেষা, শ্রীকান্ত আচার্য, নচিকেতা, লোপা মুদ্রা মিত্র, অরিজিত চক্রবর্তী, জয়তী চক্রবর্তী, মনোময় ভট্টাচার্য ও রাঘব চট্টপাধ্যায়। ভিন্ন বাংলাদেশ ভারতের জনপ্রিয় শিল্পীদের যৌথ প্রচেষ্টায় নির্মিতি নন্দিত এ নৃত্যনাট্য প্রযোজনাটি এবারের ঈদের বিশেষ অনুষ্ঠানমালায় এটিএন বাংলায় প্রচার হবে। চ্যানেল সূত্রে জানা গেছে ঈদের আগের দিন রাত ১০-৪৫ মিনিটে এটি নৃত্যনাট্যটি প্রচার হবে। স্বাদের এ অনুষ্ঠানটি ঈদের আনন্দে আলাদা রকমের বিনোদনের স্বাদ দেবে এমনটাই প্রত্যাশা।

প্রকাশিত : ২ জুলাই ২০১৫

০২/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: