কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে কাজ করতে আগ্রহী জাপান ॥ জাইকা প্রতিনিধি দল

প্রকাশিত : ২ জুলাই ২০১৫

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ১ জুলাই ॥ পার্বত্য চট্টগ্রাম চুক্তির আলোকে পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে কাজ করতে আগ্রহী জাপান। জাইকার একটি প্রতিনিধি দল রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বিষ কেতু চাকমার সঙ্গে সাক্ষাতকালে এ অঞ্চলের উন্নয়নে তিন পার্বত্য জেলা পরিষদের সঙ্গে কাজ করতে আগ্রহী বলে জানায়।

জাপান ইন্টারন্যাশাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) প্রতিনিধি দলের প্রধান মিকাইও হাতাইদার নেতৃত্বে পাঁচ সদস্যের দলটি রাঙ্গামাটি সফর করেন। তার সঙ্গে ছিলেন সিনিয়র এ্যাডভাইজার এরি কোম কাইয়ি, প্রোগ্রাম ম্যানেজার আনিসুজ্জমান চৌধুরী, প্রজেক্ট অফিসার ও প্রোগ্রাম অফিসারগণ।

জাইকা প্রতিনিধি দলের প্রধান বলেন, বিভিন্ন এনজিও এবং সরকারের বিভিন্ন লাইন ডিপার্টমেন্টের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে জাইকা কাজ করে এলেও তিন পার্বত্য জেলা পরিষদের সঙ্গে সরাসরি কোন কাজ করেনি। এবার তারা তা করতে চায়। চেয়ারম্যান বিষ কেতু চাকমা জাইকা দলকে স্বাগত জানিয়ে বলেন, জাপান সরকার পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে তিন পার্বত্য জেলা পরিষদের সঙ্গে কাজ করলে তার পরিষদ সর্বাত্মক সহযোগিতা করবে। বর্তমানে বিভিন্ন সরকারী কার্যক্রম পার্বত্য জেলা পরিষদে হস্তান্তর করা হয়েছে। পার্বত্য চট্টগ্রাম চুক্তি অনুযায়ী তিন পার্বত্য জেলা পরিষদ এ এলাকার সকল উন্নয়নের কেন্দ্রবিন্দু। হস্তান্তরিত বিভাগগুলোর সমন্বয়ে জাইকা বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করতে পারে। বিশেষ করে এলাকার কৃষি, যোগাযোগ, শিক্ষা, মৎস্য, প্রাণিসম্পদ খাতে জাইকা সহযোগিতা করলে এলাকার মানুষের অর্থনৈতিক উন্নয়ন ঘটবে।

জাইকা প্রতিনিধিরা তিন পার্বত্য জেলা পরিষদের রাজস্ব আয়, জেলার উন্নয়ন কার্যক্রমে উপজেলা ও ইউনিয়ন পরিষদের সঙ্গে সমন্বয়, তিন পার্বত্য জেলা পরিষদের নির্বাচন এবং এলাকার উন্নয়ন পরিকল্পনা কিভাবে গ্রহণ করা হয় সে সম্পর্কে বিভিন্ন বিষয় জানতে চায়।

রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান আশা করেন, জাপান সরকারের সহযোগিতায় রাঙ্গামাটির হর্টিকালচার, কৃষি, প্রাণিসম্পদ, মৎস্য, প্রাথমিক স্বাস্থ্যসেবা এবং প্রাথমিক শিক্ষা খাতে এলাকার মানুষের জীবনমান প্রভূত উন্নতি লাভ করবে।

সাক্ষাতকালে জেলা পরিষদ চেয়ারম্যানের সঙ্গে ছিলেন সদস্য অংসুইপ্রু চৌধুরী, মুখ্য নির্বাহী কর্মকর্তা এসএম জাকির হোসেন এবং জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা। এছাড়া জাইকা দলের সঙ্গে ইউএনডিপি সিএইচটিডিএফ‘র ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর প্রসেনজিৎ চাকমা উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ২ জুলাই ২০১৫

০২/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: