মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

উচ্চমাধ্যমিক শ্রেণির পড়াশোনা

প্রকাশিত : ১ জুলাই ২০১৫
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

প্রকৌশলী এস. এ. এহ্সান রাজন

প্রভাষক, কম্পিউটার বিজ্ঞান বিভাগ,

খুলনা পাবলিক কলেজ, খুলনা।

ই-মেইলঃ ahsan.rajon@gmail.com

ওয়েবসাইটঃ ahsan.rajon@gmail.com

(পূর্ব প্রকাশের পর)

তথ্য খুজে পাবার দিকসমূহ

সার্চ ইঞ্জিনগুলি যেমন একটি ওয়েব সাইটকে ব্যবহারকারীর সার্চ কুয়েরির ভিত্তিতে খুজে পেতে পারে তেমনি উক্ত ওয়েব সাইটে প্রবেশের পর যেন কাঙ্খিত তথ্য সহজেই ব্যবহারকারী খুজে পেতে পারে সে ব্যাপারে বিশেষ যতœবান হতে হবে। ওয়েব সাইট স্ট্রাকচারকে এজন্য ওয়েবসাইট ডিজাইনের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে বিবেচনা করা হয়।

 সাবস্ক্রিপশন ফর্ম

একটি ওয়েবসাইটে বিশেষত ডায়নামিক ওয়েবসাইটে ব্যবহারকারীর তথ্য সংগ্রহের জয় ওয়েব ফর্ম ব্যবহার করলে সেক্ষেত্রে প্রার্থিত তথ্য যেন ব্যবহারকারীর কাছে বিরক্তির উদ্রেক না করে সে ব্যাপারে বিশেষ মনোযোগী হওয়া উচিত।

 কোডিং এবং ডেটাবেজ হ্যান্ডলিং

একটি ওয়েব সাইট বা ওয়েব পেইজ তৈরির সময় কোডিং এর প্রতি বিশেষ গুরুত্ব প্রদান করতে হবে। যে উদ্দেশ্যে ওয়েবসাইটটি তৈরি করা হচ্ছে সেটি বাস্তবায়নের জন্য কোন ধরণের কোডিং বা সার্ভার সাইড ও ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ (যেমন ঔধাধংপৎরঢ়ঃ, অঔঅঢ, চঐচ, অঝচ.ঘঊঞ, চুঃযড়হ, চবৎষ, জঁনু) যথার্থ সেটি নির্বাচন করতে হবে। পাশাপাশি ডেটাবেজ ব্যবহারের ক্ষেত্রে কাজের পরিধির ভিত্তিতে এবং পরবর্তীতে পরিবর্ধণের সুযোগ রেখে ডেটাবেজ নির্বাচন (যেমন গুঝছখ, গঝ ঝছখ ঝবৎাবৎ, ঙৎধপষব) ও ডিজাইন করা উচিত।

ওয়েব সাইট পাবলিশিং

একটি ওয়েবসাইট তৈরির মূল উদ্দেশ্য হল সেটি যেন বিশ্বের যে কোন স্থান থেকে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের মাধ্যমে ব্যবহারকারী দেখতে পারে। একটি ওয়েবসাইটকে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব বা ইন্টারনেটে প্রকাশের প্রক্রিয়াকেই ওয়েব সাইট পাবলিশিং বলা হয়ে থাকে। এজন্য একটি ওয়েবসাইট তৈরি করার পর সেটিকে সার্ভারে সংরক্ষন করতে হয় (যেটিকে হোস্টিং বলা হয়ে থাকে) এবং পাশাপাশি এটিকে সনাক্ত করার জন্য এর অদ্বিতীয় নামকরণের প্রয়োজন হয় (যেটি ডোমেইন নেম হিসাবে অভিহিত)।

ওয়েবসাইট পাবলিশিং এর সাধারণ ধাপগুলি হল-

 ডোমেইন নাম রেজিস্ট্রেশন

একটি ওয়েব সাইটের যে অদ্বিতীয় নাম থাকে তাকেই ডোমেইন নেম বলা হয়। ইন্টারনেট বিশ্বে যে ওয়েবসাইটকে সনাক্তকরণের জন্য ডোমেইন নেইম (যা মুলত আইপিএড্রেস ও পোর্টের সমন্বয়) অপরিহার্য। যেমন খুলনা পাবলিক কলেজের ডোমেইন নেম শঢ়পনফ.ড়ৎম। ডোমেইন নাম নির্বাচনের ক্ষেত্রে সাধারণভাবে মনে রাখা সহজ, সংক্ষিপ্ত ও যে উদ্দেশ্যে ওয়েবসাইট অথবা যে ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য ওয়েবসাইট তৈরি করা হচ্ছে তার সাথে সংগতিপূর্ণ হওয়া বাঞ্ছনীয়। ওঈঅঘঘ (ওহঃবৎহবঃ ঈড়ৎঢ়ড়ৎধঃরড়হ ভড়ৎ অংংরমহবফ ঘধসবং ধহফ ঘঁসনবৎং) কর্তৃপক্ষ কর্তৃক নির্দিষ্ট সময়ের সময়ের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে এবং উক্ত নাম অব্যবহৃত বা অনিবন্ধিত থাকা সাপেক্ষে প্রার্থিত ডোমেইন নাম বরাদ্দ করে।

 ওয়েব পেইজ ডিজাইন

একটি ওয়েবসাইট তৈরির গুরুত্বপূর্ণ ধাপ হল ওয়েব পেজ ডিজাইন ও ডেভেলপ করা। একটি ওয়েব সাইট ডিজাইনের জন্য বিভিন্ন ফরম্যাটিং টুলস (যেমনঃ ঐঞগখ) ও স্ক্রিপ্টিং ও অন্যান্য ওয়েব এপ্লিকেশন ল্যাংগুয়েজ (যেমনঃ ঔধাধংপৎরঢ়ঃ, অঔঅঢ, চঐচ, অঝচ, অঝচ.ঘঊঞ, চুঃযড়হ, চবৎষ, জঁনু) ব্যবহার করার প্রয়োজন হতে পারে। বিভিন্ন সফটওয়্যার কো¤পানির মাধ্যমে সহজেই প্রফেশনাল ওয়েব পেইজ ডিজাইন করা সম্ভব।

প্রকাশিত : ১ জুলাই ২০১৫

০১/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: