কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত

প্রকাশিত : ১ জুলাই ২০১৫
  • ভূমির অধিকার দাবি

জনকণ্ঠ ডেস্ক ॥ ভূমির অধিকার ও আইনগত মালিকানা নিশ্চিত করার দাবিতে মঙ্গলবার দেশের আদিবাসী অধ্যুষিত এলকায় ১৬০তম সাঁওতাল বিদ্রোহ বার্ষিকী পালিত হয়। স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো খবর ঃ

দিনাজপুর ॥ যারা স্বাধীনতার বিরুদ্ধে অস্ত্র ধরে মুক্তিকামী বাঙালী জাতিকে নিশ্চিহ্ন করার জন্য পাকিস্তানীদের দোসর হয়ে মানবতাবিরোধী অপরাধ করেছিল, তারাই স্বাধীন বাংলাদেশের সকল সুযোগ-সুবিধাসহ নাগরিক অধিকার ভোগ করছে। অথচ মুক্তিযুদ্ধে জীবনদানকারী ও অংশগ্রহণকারী আদিবাসীরা অত্যাচার নির্যাতন, ধর্ষণ, খুন এবং ভূমি গ্রাসের কবলে পড়ে স্বাধীন বাংলাদেশে নিঃস্ব ও অসহায় হয়ে পড়েছে। রাষ্ট্রকে এই বৈষম্য দূর করে আদিবাসীদের সকল অধিকার রক্ষায় যতœবান ও সজাগ হতে হবে। মঙ্গলবার সকালে দিনাজপুর ইনস্টিটিউট প্রাঙ্গণে সাঁওতাল বিদ্রোহের ১৬০ বছর পূর্তি উপলক্ষে জাতীয় আদিবাসী পরিষদ আয়োজিত গণসমাবেশে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. মিজানুর রহমান এ কথা বলেন। আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, হেক্স বাংলাদেশের প্রতিনিধি অনিক আসাদ, আদিবাসী ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সঞ্জিব দ্রং, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মির্জা আনোয়ারুল ইসলাম তানু, প্রেসক্লাবের সভাপতি চিত্ত ঘোষ, আদিবাসী নারী পরিষদের সভাপতি বাসন্তী মুরর্মু, আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিভুতি ভূষণ মাহাতো, জেলা মহিলা পরিষদের সভাপতি কানিজ রহমান এবং আদিবাসী যুব পরিষদের সভাপতি হরেন্দ্রনাথ সিং।

সিরাজগঞ্জ ॥ ৩০ জুন সাঁওতাল বিদ্রোহ দিবস। এ দিবসে আদিবাসী অধ্যুষিত তাড়াশে মঙ্গলবার আদিবাসী ও সাঁওতাল জনগোষ্ঠী যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করেছে। দিবসটি পালন উপলক্ষে সকালে গুল্টা ক্যাথলিক মিশন থেকে কারিতাস শিশু শিক্ষা আলো ঘরের ছাত্রছাত্রী তীর ধনুক নিয়ে র‌্যালি রেব করে। উপজেলা চেয়ারম্যান আব্দুল হক প্রধান অতিথি থেকে র‌্যালি উদ্বোধন করেন। র‌্যালি শেষে গুল্টা ক্যাথিলিক মিশন হল রুমে ফাদার কার্লোবুচ্চি’র সভাপতিত্বে দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালম ইউনিয়নের চেয়ারম্যান আব্বাস উজ্জামান আব্বাস, তাড়াশ রিপোর্টার্স ইউনিটির সভাপতি এম মামুন হুসাইন।

রাজশাহী ॥ ভূমির অধিকার ও আইনগত মালিকানা নিশ্চিত করার দাবির মধ্য দিয়ে রাজশাহীতে সাঁওতাল বিদ্রোহের (হুল) ১৬০তম বার্ষিকী পালন করেছে আদিবাসীরা। মঙ্গলবার রাজশাহী মহানগরীতে র‌্যালি, মানববন্ধন, সমাবেশ ও আলোচনা সভার আয়োজন করে আদিবাসী সংগঠন।

র‌্যালি ও মানববন্ধনে বিভিন্ন দাবি তুলে ধরে ফেস্টুন নিয়ে আদাবাসীরা অংশ নেন। রাজশাহীর তানোর উপজেলার মুন্ডুমালা ফজর আলী মোল্লা কলেজ মাঠে সমাবেশ করে আদিবাসীরা। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, আশ্রয় ও কারিতাসের সহযোগিতায় আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন মুন্ডুমালা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামেল মার্ডী।

ঠাকুরগাঁও ॥ ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ দিবস উদযাপন উপলক্ষে মঙ্গলবার ঠাকুরগাঁওয়ে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়েছে। দুপুর ১২টায় জাতীয় আদিবাসী পরিষদ ঠাকুরগাঁও জেলা শাখার উদ্যোগে স্থানীয় প্রেসক্লাব চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। তীর-ধনুক হাতে নিয়ে আদিবাসী নারী-পুরুষসহ অন্যান্যদের অংশগ্রহণে বিশাল র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একইস্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নওগাঁ ॥ মঙ্গলবার নওগাঁর সাপাহারে আদিবাসী-কৃষক-ক্ষেতমজুর সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আদিবাসীদের অধিকার আদায়ের লক্ষ্যে সাঁওতাল বিদ্রোহের মহানায়ক সিধু-কানু স্মরণে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট নওগাঁ জেলার উদ্যোগে উপজেলার জিরো পয়েন্টে অবস্থিত স্বাধীনতার মুক্ত মঞ্চে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

নওগাঁ জেলা কমিটির আহ্বায়ক কমরেড মঙ্গল কিসকুর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে সাঁওতাল বিদ্রোহের লড়াই থেকে শিক্ষা নিয়ে সংগ্রাম এগিয়ে নেয়ার আহ্বান জানানো হয়।

প্রকাশিত : ১ জুলাই ২০১৫

০১/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: