মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কোরআন-সুন্নাহ বিরোধী কোনো আইন নয়: আইনমন্ত্রী

প্রকাশিত : ৩০ জুন ২০১৫, ০৫:৩০ পি. এম.

অনলাইন রিপোর্টার ॥ সরকার কোরআন-সুন্নাহ বিরোধী কোনো আইন প্রণয়ন না করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বলে সংসদে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

তিনি বলেন, মুসলিম উত্তরাধিকার আইনে পুত্র সন্তান না থাকলে এবং একাধিক কন্যা সন্তান থাকলে সেক্ষেত্রে কন্যা সন্তানদের চাচা বা চাচাতো ভাইদের সম্পত্তির অংশ পাওয়া সংক্রান্ত বিদ্যমান নিয়ম পরিবর্তন বা পরিবর্ধন করার কোনো পরিকল্পনা সরকারের নেই ।

মঙ্গলবার সকালে জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত মো. শওকত চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী একথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ‘মুসলিম পারসনাল (শরিয়াহ) অ্যাপ্লিকেশন অ্যাক্ট ১৯৩৭’ অনুয়ায়ী মুসলিমদের ক্ষেত্রে মুসলিম উত্তরাধিকার আইন অনুযায়ী একজন মৃত মুসলমান ব্যক্তির ওয়ারিশদের মধ্যে সম্পত্তির বিলি-বণ্টন হয়ে থাকে। কোনো মৃত ব্যক্তির রেখে যাওয়া ওয়ারিশদের মধ্যে কোনো পুত্র সন্তান না থাকলে এবং শুধু একাধিক কন্যা সন্তান থাকলে, ওই কন্যা সন্তানদের চাচা বা চাচাতো ভাইরা মৃত ব্যক্তির সম্পত্তির তিন ভাগের একভাগের মালিক হতে পারে যদি মৃত ব্যক্তির পিতা জীবিত না থাকে।

মন্ত্রী বলেন, মুসলিম আইন অনুয়ায়ী কন্যা সন্তানদের জন্য নির্ধারিত সম্পূর্ণ অংশই যেহেতু কন্যা সন্তানরা পাচ্ছে সেক্ষেত্রে তারা তিনভাগের এক ভাগ সম্পত্তি হতে বঞ্চিত হচ্ছে ভাবার কোনো অবকাশ নেই। যেহেতু মুসলিম উত্তরাধিকার আইনের বিধান অনুযায়ী সম্পত্তির এরকম বিলি-বণ্টন ব্যবস্থা, তাই সরকরের ভিন্ন কোনো সিদ্ধান্ত নেই। বিদ্যমান নিয়ম পরিবর্তন বা পরিবর্ধন করে কোনো অধ্যাদেশ জারি করার কোনো পরিকল্পনা সরকারের নেই।

প্রকাশিত : ৩০ জুন ২০১৫, ০৫:৩০ পি. এম.

৩০/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: