রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

মেট্রোরেল নির্মাণে আগ্রহ চীনা কোম্পানির

প্রকাশিত : ৩০ জুন ২০১৫
  • পূর্বাঞ্চল থেকে ঝিলমিল

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা মহানগরীর পূর্বাচল থেকে নারায়ণগঞ্জের ঝিলমিল আবাসিক এলাকা পর্যন্ত প্রায় ৩৫ কিমি. দীর্ঘ মেট্রোরেল নির্মাণে আগ্রহ প্রকাশ করেছে চীনা প্রতিষ্ঠান চায়না রেলওয়ে সিক্সথ গ্রুপ বা সিআরএসজি.।

সোমবার চীনে সফররত সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপির সঙ্গে সিআরএসজির ভাইস জেনারেল ম্যানেজার জিহো হিংয়ের নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দল সাক্ষাতে এ আগ্রহ প্রকাশ করেন। মন্ত্রী আগ্রহী প্রতিষ্ঠানকে বাংলাদেশের বিদ্যমান নিয়মানুযায়ী প্রস্তাব প্রেরণের পরামর্শ দেন।

উল্লেখ্য, উত্তরা হতে শাপলা চত্বর পর্যন্ত এমআরটি-৬ বা মেট্রোরেলের রুটের কাজ আগামী ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে। ইতোমধ্যে ৮টি প্যাকেজের মধ্যে তিনটির দরপত্র আহ্বান করা হয়েছে। পূর্বাচল থেকে ঝিলমিল পর্যন্ত মেট্রোরেল রুট বা এমআরটি-১ নির্মাণে সরকার উদ্যোগ নিয়েছে।

সাক্ষাতকালে সেতু বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, সেতু বিভাগের প্রধান প্রকৌশলী কবির আহমদ, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক রুহুল আমিন সিদ্দিক এবং বেইজিংয়ের বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার দেলোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

আগামীকাল ৩০ জুন স্থানীয় সময় বিকেল ৩টায় কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে টানেল নির্মাণে চীন সরকারের মনোনীত প্রতিষ্ঠানের সঙ্গে সেতু বিভাগের চুক্তি সাক্ষর হতে যাচ্ছে। এ সময় চীনের পরিবহনমন্ত্রী উপস্থিত থাকবেন।

চীন সফররত বাংলাদেশের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর সঙ্গে হোটেল স্যুটে চায়না হার্বারের এক প্রতিনিধি দলের সাক্ষাতকালে মিরেরসরাই থেকে কক্সবাজার পর্যন্ত ১৬০কিমি. এক্সপ্রেসওয়ে নির্মাণে আগ্রহ প্রকাশ করেছে চীনা প্রতিষ্ঠান চায়না হার্বার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লি.। চায়না হার্বারের প্রেসিডেন্ট ও সিইও লিন ইয়াইচং প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

মন্ত্রী এ সময় বলেন, সরকার মিরেরসরাই থেকে কক্সবাজার পর্যন্ত সড়ক নির্মাণে অগ্রাধিকার দেবে। এটি হবে এক্সপ্রেসওয়ে, মেরিন ড্রাইভের মতো। এ সড়ক দেশের পর্যটন সম্ভাবনাকে বিকশিত করবে। তিনি আগ্রহী প্রতিষ্ঠানকে পরিকল্পনা কমিশনের মাধ্যমে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে প্রস্তাব প্রেরণের পরামর্শ দেন।

প্রকাশিত : ৩০ জুন ২০১৫

৩০/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: