কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

উচ্চমাধ্যমিক শ্রেণির পড়াশোনা

প্রকাশিত : ৩০ জুন ২০১৫
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

প্রকৌশলী এস. এ. এহ্সান রাজন

প্রভাষক, কম্পিউটার বিজ্ঞান বিভাগ,

খুলনা পাবলিক কলেজ, খুলনা।

ই-মেইলঃ ahsan.rajon@gmail.com

ওয়েবসাইটঃ http://ahsanrajon.wordpress.com

………………………………………………

(পূর্ব প্রকাশের পর)

 ওয়েব সাইটের সৌন্দর্য

একটি ওয়েবসাইটের মূল দিকই হল ওয়েবসাইটের সৌন্দর্য। বিভিন্ন গবেষণায় এটি প্রমাণিত যে, একটি ওয়েব সাইটের সৌন্দর্যের সাথে ভিজিটরের সংখ্যা এবং ভিজিটরদের ওয়েবসাইটে দর্শনের সময় সমানুপাতিক। একটি ওয়েবসাইটের সৌন্দর্য মূলত উক্ত ওয়েবসাইটে ব্যবহৃত ছবিসমূহ, ভড়ৎবমৎড়ঁহফ এবং নধপশমৎড়ঁহফ এর পড়ষড়ৎ পড়সনরহধঃরড়হ, ফন্ট স্টাইল (ঋড়হঃ ঝঃুষব), এনিমেশন এর উপস্থিতিতি অনুপস্থিতি ইত্যাদি বিষয়ের সামগ্রিকতার উপর নির্ভরশীল। ওয়েব সাইটে ছবি সংযোজনের ক্ষেত্রে বিভিন্ন ওসধমব ঊফরঃরহম/চৎড়পবংংরহম ঝড়ভঃধিৎব ও এৎধঢ়যরপং উবংরমহ ঞড়ড়ষং এবং উন্নত সফটওয়্যার রয়েছে যার মাধ্যমে দৃষ্টিনন্দন ছবি/গ্রাফিক্স সংযোজন সম্ভব।

 যথার্থ লে-আউট নির্বাচন

একটি সুন্দর ওয়েবসাইট তৈরি করার অপরিহার্য বিষয় হল যথার্থ লে-আউট নির্বাচন। স্ট্যাটিক ওয়েবসাইটের ক্ষেত্রে এটি যেমন বিশেষ গুরুত্বপূর্ণ তেমনি ডায়নামিক ওয়েবসাইটের ক্ষেত্রেও এটি সমান গুরুত্ব বহন করে।

 ওয়েব সাইটের সম্ভাব্য ব্যবহারকারী

একটি ওয়েবসাইটের সম্ভাব্য ব্যবহারকারীর উপর ওয়েবসাইটের ডিজাইন নির্ভরশীল। উদাহরণস্বরূপ একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের সাইট অথবা সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের ওয়েবসাইট অথবা একটি মিউজিক ওয়েবসাইট এর ক্ষেত্রে ব্যবহারকারীকে আকর্ষণ করার ক্ষেত্রে রঙের ও ছবির ব্যবহার যতখানি গুরুত্বপূর্ণ তেমনি একটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট অথবা একটি গ্রন্থাগারের ওয়েবসাইট অথবা একটি সংবাদ মাধ্যমের ওয়েবসাইটের ডিজাইনের ক্ষেত্রে গাম্ভীর্য ও পরিশীলিত ভাবটি ¯পষ্ট করা বিশেষ প্রয়োজন।

 সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে বিদ্যমান অসংখ্য সাইটের মধ্য থেকে তৈরিকৃত ওয়েবসাইটটিকে যাতে সহজেই ব্যবহারকারী খুজে পেতে পারেন সে ব্যাপারে সচেতন হয়ে ওয়েবসাইট ডিজাইন করা একান্ত অপরিহার্য। ঝবধৎপয ঊহমরহব ঙঢ়ঃরসরুধঃরড়হ এর জন্য কী-ওয়ার্ড গুলির যথাযথ ব্যবহার, গঊঞঅ ইনফরমেশন প্রয়োগ সহ সমগ্র ওয়েব সাইট এর মধ্যে কন্টেন্টকে সুসংহত করা একান্ত গুরুত্বপূর্ন।

 ওয়েব সাইট আপডেটকরণ

একটি ওয়েব সাইট ডিজাইন এর ক্ষেত্রে সেটি ডিজাইন পরবর্তী সময় আপডেট এর বিষয়ে সু¯পষ্ট সিদ্ধান্তের প্রয়োজন। একটি ওয়েবসাইট স্ট্যাটিক অথিবা ডায়নামিক হবে সেটি স¤পূর্নভাবে ওয়েবসাইটটির তথ্যের পরিবরতনের সম্ভাবনার উপর নির্ভর করে।

 ওয়েবসাইট লোডিং সময়

একটি ওয়েবসাইটের লোডিং টাইম (ঢ়ধমব ষড়ধফরহম ঃরসব) বিশেষ গুরুত্বপূর্ণ। যেহেতু একটি ওয়েবসাইট/ওয়েবপেইজ প্রদর্শনের জন্য ক্লায়েন্ট কর্তৃক ব্রাউজারের মাধ্যমে ওয়েবসার্ভারে রিকোয়েস্ট (জবয়ঁবংঃ) প্রেরণের সময় থেকে সার্ভার থেকে প্রেরিত অর্থাৎ রিপ্লাই (জবঢ়ষু) ডেটা হিসাবে প্রাপ্ত ওয়েব পেইজটি ব্রাউজারে স¤পূর্ণভাবে প্রদর্শিত হবার সময় ব্যাপ্তিতে ব্যবহারকারীকে অপেক্ষা করতে হয়, সেজন্য এই সময়টুকু সর্বনিু রাখার প্রয়াসে ওয়েবপেইজের সাইজ সংক্ষিপ্ত রাখা আবশ্যক। এছাড়াও ওয়েবপেইজে ব্যবহৃত সার্ভার-সাইড ও ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্ট (ঝবৎাবৎ-ংরফব ঝপৎরঢ়ঃং ্ ঈষরবহঃ-ংরফব ঝপৎরঢ়ঃং) এর নির্বাহ সময়ও (ঊীবপঁঃরড়হ ঞরসব) যেন সর্বনিু হয় সেজন্য যথাসম্ভব সহজ ও সরল যুক্তি (কববঢ় ওঃ ঝরসঢ়ষব ্ ঝঃৎধরমযঃ খড়মরপ) ব্যবহার করা উচিত। এক্ষেত্রে সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হল, একটি ওয়েবসাইটে ছবি সংযোজন করলে উক্ত ছবি লোড হবার জন্য যেহেতু সময়ের প্রয়োজন হয়, সে কারনে ওয়েবপেইজে ব্যবহারের জন্য নির্বাচিত ছবি অবশ্যই ছোট সাইজের এবং হতে হবে। ছবিকে কম্প্রেস (ঈড়সঢ়ৎবংং) করার জন্য বর্তমানে বিভিন্ন সফটওয়্যার রয়েছে যার মাধ্যমে ছবির দৃশ্যমান মানের কোন পরিবর্তন ছাড়াই ছবির স্টোরেজ ¯েপস কমানো যায়।

প্রকাশিত : ৩০ জুন ২০১৫

৩০/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: