আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মির্জা ফখরুলের জামিন আদেশ আপীল বিভাগে বহাল

প্রকাশিত : ২৯ জুন ২০১৫, ০১:৩০ এ. এম.

স্টাফ রিপোর্টার ॥ পল্টন ও মতিঝিল থানায় দায়ের করা নাশকতার তিন মামলায় পুলিশ রিপোর্ট জমা দেয়া না পর্যন্ত বিএনপি ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে জামিন দিয়েছে আপীল বিভাগ। একই সঙ্গে পুলিশ রিপোর্ট জমা দিলে তাকে আত্মসমর্পণের নির্দেশ দেয়া হয়েছে। এর মাধ্যমে ১৮ জুন হাইকোর্টের দেয়া জামিন আদেশ বহাল রেখেছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। রবিবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপীল বিভাগের চার সদস্যের বেঞ্চ এ আদেশ দেয়। এর আগে আরও চার মামলায় ফকরুল হাইকোর্ট থেকে জামিন পাওয়ায় তার মুক্তিতে এখন ‘আর কোন আইনী বাধা নেই’ বলে জানিয়েছেন তার আইনজীবী সগীর হোসেন লিওন। একটি সূত্র জানায়, আরও তিন মামলায় ফখরুলকে দেয়া হাই কোর্টের জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপীলের সুযোগ রয়েছে ।

গত বৃহস্পতিবার মামলা তিনটিতে মির্জা ফখরুল ইসলামের জামিন চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করে। উভয় পক্ষের শুনানি শেষে আদেশের জন্য আজকের দিন ধার্য করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপীল বিভাগের চার সদস্যের বেঞ্চ। আদালতে রাষ্ট্রপক্ষের শুনানি করেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। এ সময় উপস্থিত ছিলেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রফিক-উল-হক ও ব্যারিস্টার মওদুদ আহমদ।

দশম জাতীয় সংসদের বর্ষপূর্তির দিনে বিএনপি সরকারবিরোধী আন্দোলনের ডাক দেয়ার পরদিন ৬ জানুয়ারী জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের পর গ্রেফতার হন ফখরুল ইসলাম। এরপর নাশকতার সাতটি মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়। বিচারিক আদালতে এসব মামলায় জামিন না পেয়ে হাইকোর্টে আসেন ফখরুলের আইনজীবীরা। এর মধ্যে তিন মামলায় গত ১৮ জুন বিচারিক আদালতে অভিযোগপত্র দাখিল না হওয়া পর্যন্ত মির্জা ফখরুলকে জামিন দেয় হাইকোর্ট।

ওই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ চেম্বার আদালতে আবেদন করে। চেম্বার বিচারপতি বিষয়টি নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দিলে ২৫ জুন আপীল বিভাগ আবেদনটি শোনে। এরপর রবিবার আদেশ হল। ফখরুলের আইনজীবীরা বলছেন, তার বিরুদ্ধে থাকা সাতটি মামলাতেই আদালত জামিন মঞ্জুর করেছে। এখন যে কোন সময় এই বিএনপি নেতার মুক্তি হতে পারে।অবশ্য ২১ জুন অপর তিন মামলায় ফখরুলকে দেয়া হাইকোর্টের জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপীলে যাওয়ার সুযোগ রয়েছে এখনও। বিএনপির এই নেতা অসুস্থ হয়ে পড়লে আদালতের নির্দেশে গত ১৩ জুন তাকে কাশিমপুর কারাগার থেকে বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের প্রিজন ওয়ার্ডে ভর্তি করা হয়। বর্তমানে তিনি সেখানেই আছেন।

প্রকাশিত : ২৯ জুন ২০১৫, ০১:৩০ এ. এম.

২৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: