কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভিন্ন স্বাদের সেহরি

প্রকাশিত : ২৯ জুন ২০১৫
  • শামীমা বেগম

চিংড়ির কাবাব

যেভাবে করব : ১ বাটি চিংড়ি মাছ বাটা, ১ বাটির একটু কম আলু সিদ্ধ করে ম্যাস করা, আলু বাটা, মাছের পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি, কিশমিশ কুচি, কাজু কুচি, গরম মসলা গুঁড়া. কাঁচামরিচ কুচি ও বাটা লবণ, চিনি ১ চামচ, টক দই ২ চামচের মতো ছাতু বা বেশন হলেও হবে। সবকিছু দিয়ে মাখিয়ে কিছুক্ষণ রেখে দেব। এবং হাতে সামান্য ময়দা নিয়ে কাবাবেরর সেপ দিয়ে ভাজা তেলে গড়িয়ে ঘি গরম হলে ভেজে নেব। হয়ে যাবে চিংড়ির কাবাব। পেঁয়াজের রিং ও শসা গোল করে কেটে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন নাস্তা বা গরম ভাতের সঙ্গে।

পনিরের জিলাপি

প্রথমে পনির এক কাপ, আটা ২ টেবিল-চামচ ও ১ চা-চামচ ব্রেকিং পাউডার দিয়ে ভাল করে মেখে নেব। কয়েকটা ভাগ করে নেব। একটা করে ভাগ নিয়ে পিঁড়ি বেলচাতে হাত দিয়ে যাতা দিয়ে লম্বা করে নেব। এবং জিলাপির সেপ দিয়ে এক মাথা থেকে অনেক মাথা গোল করিয়ে ঝারিয়ে নিতে হবে। গরম তেলে ভাল করে কড়া করে ভেজে তুলে নিতে হবে। সিরা করে তার মধ্যে লবঙ্গ ছোট এলাচ দেব। শিরা নামানোর আগে অল্প গোলাপ জল দেব, গরম শিরায় ভাজা জিলাপি দিয়ে কিছুক্ষণ রেখে দেব। হয়ে যাবে মজাদার পনির জিলাপি। পরিবেশন করুন জিলাপির ওপর পনির গ্রেট করা দিয়ে।

প্রন ইন রেড কারিসস

যেভাবে করব : বড় চিংড়ি তেল গরম করে সাতলে নেব বা ভেজে নেব। ছোট চিংড়ি মসলার সঙ্গে শুকনো মরিচ ভিনেগারে ডুবিয়ে রাখব, গোটা ধনে জিরা, গোলমরিচ ১/২ চামচ, রসুন কোষা ১০-১২টা, ধনে পাতার আঁটি ২টা, গন্ধারাজ লেবুর পাতা ২টা, লবণ চিনি, পেঁয়াজ দিয়ে ব্লাডারে দিয়ে সামান্য পানি ব্লেড করে নেব। তেল গরম করে মসলাগুলো দিয়ে ভাল করে কষে নেব। একটু চিনি ও মাছ দিয়ে দেব। মাছ ও মসলা মাখামাখি হয়ে এলে নারিকেলের দুধ দিয়ে ভাল করে মাছ সিদ্ধ করে নেব। মাছ তেলে এলে নামিয়ে লেবু পাতা দিয়ে পরিবেশন করব। এটা ভাত বা গার্লিক রাইস দিয়ে ভাল লাগবে।

প্রন গার্লিক রাইস

যেভাবে করব : মাখন গরম হলে রসুন কুচি দিয়ে লালচে হলে প্রন মাছ দেব। কাঁচামরিচ কুচি অল্প ভেজে নেব। যাতে রং বদলে গেলে বুঝব মাছ ভাজা হয়ে গেছে। সিদ্ধ করে আগে থেকে রাখা পোলাওয়ের চাল দিয়ে একটু শক্ত করে ভাত ঝরঝরা করে নেব। ভাতে গোলমরিচ, পেঁয়াজের ফুল সব একসঙ্গে মিশে গেলে হলো চিনি ও লবণ দিয়ে নামিয়ে পরিবেশন করব। প্রন ইন রেডকারি দিয়ে পরিবেশন করুন সিমপুল প্রন গার্লিক রাইস।

মাছের ডিমের বড়া

যে কোন মাছের ডিম লবণ ও হলুদ দিয়ে সিদ্ধ করে নেব।

যেভাবে করব : ২ চামচ চালের গুঁড়া, ২ চামচ আটা, ২ চামচ রেশন, আদা-রসুন বাটা, অল্প করে কাঁচামরিচ কুচি, খাবার সোডা অল্প নারিকেলের ঘন করে ব্যাটার বানাবো, তেল গরম করে ডিম বড়ার মতো করে পাতলা করে ব্যাটার ডুবিয়ে গরম তেলে ভেজে নিতে হবে। পেঁয়াজ, শসা, টমেটো গোল করে কাটা ধনে পাতা দিয়ে পরিবেশন করতে হবে। হয়ে যাবে ডিমের বড়া।

প্রকাশিত : ২৯ জুন ২০১৫

২৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: