কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাজারমূল্যের ৯৫ ভাগে নেমে গেলেও প্রভিশন লাগবে না

প্রকাশিত : ২৯ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে মিউচুয়াল ফান্ডে ব্যাংকগুলোর বিনিয়োগ বাজারমূল্যের ৯৫ ভাগে নেমে গেলে লোকসানের বিপরীতে সঞ্চিতি (প্রভিশন) সংরক্ষণের প্রয়োজন হবে না। রবিবার বাংলাদেশ ব্যাংকের অফ-সাইট সুপারভিশন বিভাগ এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করে তফসিলি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে। এর আগে গত ১২ মার্চ ব্যাংকগুলোর বিনিয়োগ বাজারমূল্যের ৮৫ ভাগ নেমে গেলে প্রভিশন সংরক্ষণের প্রয়োজন হবে না, এই মর্মে পরিপত্র জারি করা হয়েছিল। গতকাল ওই পরিপত্রের সংশোধন করা হয়।

বর্তমানে পুঁজিবাজারে ৪০টি মিউচুয়াল ফান্ড রয়েছে। এতে বর্তমানে চার হাজার ৪৪০ কোটি টাকার বিনিয়োগ রয়েছে। এর মধ্যে ব্যাংক ও ব্যাংকগুলোর সহযোগী প্রতিষ্ঠানের (সাবসিডিয়ারি) এক হাজার ১২৫ কোটি টাকার বিনিয়োগ রয়েছে। মিউচ্যুয়াল ফান্ড ইউনিটে মূল্য হ্রাসজনিত ক্ষতির বিপরীতে শতভাগ প্রভিশন সংরক্ষণের বিধান রয়েছে। বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনায় ব্যাংকগুলোর অন্তত এক শ’ কোটি টাকা সংরক্ষণের প্রয়োজন হবে না। যা ব্যাংকের ঋণযোগ্য তহবিল বাড়াতে সাহায্য করবে। বাংলাদেশ ব্যাংকের পরিপত্রে বলা হয়েছে, মিউচুয়াল ফান্ড ইউনিটের গড় ক্রয়মূল্য ওই সময়ে ওই ইউনিটের বাজারমূল্য অথবা চলতি বাজার মূল্যে নির্ণীত নিট সম্পদ মূল্যের শতকরা ৯৫ ভাগের যে কোন একটি অপেক্ষা কম বা তার সমান হয়, সেক্ষেত্রে প্রভিশন সংরক্ষণের কোন প্রয়োজন হবে না।

বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজারের পরিস্থিতি বিবেচনায় ব্যাংক কোম্পানির ধারণকৃত মিউচুয়াল ফান্ড ইউনিটের মূল্য হ্রাসজনিত ক্ষতির বিপরীতে ব্যাংক-কোম্পানি আইনের ৩৮ ধারার প্রথম তফসিল অনুসারে প্রভিশন সংরক্ষণের ক্ষেত্রে পদ্ধতিগত পরিবর্তনে এ সিদ্ধান্ত নিয়েছে।

প্রকাশিত : ২৯ জুন ২০১৫

২৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: