কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

উর্ধমুখী প্রবণতায় ফিরেছে পুঁজিবাজার

প্রকাশিত : ২৯ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের উভয় পুঁজিবাজারে সূচকের উর্ধমুখী প্রবণতায় মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। সূচকের এই বৃদ্ধির পরে ৬ কার্যদিবস পুঁজিবাজারে ধীর পতন থামল। এর আগে গত ১৭ জুন প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ ডিএসইতে সূচক উত্থানে ছিল। প্রস্তাবিত বাজেটে পুুঁজিবাজারের জন্য কিছু প্রণোদনা থাকলেও মূলত জুন ক্লোজিংকে ঘিরে বাজারে এক ধরনের শেয়ার বিক্রির চাপ বেড়ে যায়। রবিবারে এই প্রবণতা থেকে বেরিয়ে এসেছে পুঁজিবাজার। তবে সেইভাবে লেনদেন বাড়েনি। তবে গত কয়েকদিনে ছোট মূলধনী কোম্পানিগুলোর যেভাবে দর বাড়ছিল, রবিবারে তা ঘটেনি।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৬২ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের চেয়ে ১৫ কোটি ৪১ লাখ টাকা বেশি লেনদেন। আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৩৪৬ কোটি ৬২ লাখ টাকার শেয়ার।

রবিবারে সকালে লেনদেন শুরু থেকেই বেশিরভাগ কোম্পানির দর বাড়ার কারণে সূচক বাড়ছিল। সারাদিনই উর্ধমুখী প্রবণতা ছিল। দিনশেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। ডিএসই সার্বিক সূচকটি আগের দিনের চেয়ে ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫০২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১০৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৩৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬০টির, কমেছে ১১০টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় অঙ্কে লেনদেন হয়েছে ৩৬২ কোটি ৩ লাখ ৮৭ হাজার টাকা।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : বেক্সিমকো ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, অলিম্পিক এক্সেসরিজ, সাইফ পাওয়ার, বেক্সিমকো, এএফসি এ্যাগ্রো, গ্রামীণফোন, ইফাদ অটোস ও খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : হাক্কানী পাল্প, আইসিবি, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, এটলাস বাংলাদেশ, স্ট্যান্ডার্ড সিরামিক, এএফসি এ্যাগ্রো, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স ও স্টাইল ক্রাফট।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : সমতা লেদার, আরএন স্পিনিং, সাফকো স্পিনিং, আইসিবি ১ম এনআরবি, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, লিগ্যাসি ফুটওয়ার, বিচ হ্যাচারী, তসরিফা ইন্ডাস্ট্রিজ ও নদার্ন জুটস।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪১৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ৮১টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৬টির। যা টাকায় লেনদেন হয়েছে ৪৭ কোটি ২৬ লাখ ১৬ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৩৬১ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৫ কোটি ৪ লাখ ২০ হাজার টাকা। সে হিসেবে সিএসইতে লেনদেন বেড়েছে ১২ কোটি ২১ লাখ ৯৬ হাজার টাকা বা ৩৪.৮৭ শতাংশ।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : স্কয়ার ফার্মা, ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো কোম্পানি লিমিটেড, অলিম্পিক এক্সেসরিজ, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো, সাইফ পাওয়ার টেক, ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড ও ইউনাইটেড পাওয়ার।

প্রকাশিত : ২৯ জুন ২০১৫

২৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: