মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফ্রান্সের হৃদয় ভাঙল জার্মানি

প্রকাশিত : ২৮ জুন ২০১৫
  • পেনাল্টি শূটআউটে জার্মানি ৫-৪ গোলে হারাল ফ্রান্সকে

স্পোর্টস রিপোর্টার ॥ ফিফা মহিলা বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে জার্মানি। শুক্রবার কোয়ার্টার ফাইনালে নির্ধারিত সময়ের পর অতিরিক্ত ৩০ মিনিটের খেলা শেষে ১-১ ব্যবধানে ড্র হয় ম্যাচটি। এর ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। আর পেনাল্টি-শ্যূটআউটে দুইবারের চ্যাম্পিয়ন জার্মানি ৫-৪ ব্যবধানে ফ্রান্সকে হারিয়ে টুর্নামেন্টের শেষ চারে জায়গা করে নেয়।

কানাডায় চলমান ফিফা মহিলা বিশ্বকাপে ফেবারিট হিসেবেই খেলতে নামে জার্মানি এবং ফ্রান্স। তাই মন্ট্রিলের অলিম্পিকে স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালের লড়াইটা যে বেশ জম্পেশ হবে সেটা অনুমিতই ছিল। মন্ট্রিলে ফরাসীদের যথেষ্ট আধিপত্য রয়েছে। আর এদিন জার্মানদের বিপক্ষে শুরুটাও বেশ দারুণভাবে করে ফ্রান্স। যদিওবা প্রথমার্ধে কোন দলই গোল করতে পারেনি। দ্বিতীয়ার্ধের ৬৪ মিনিটে লুইসা নেসিবের গোলে এগিয়ে যায় ফ্রান্স। একপর্যায়ে মনে হচ্ছিল জার্মানদের হটিয়ে সেমিতে জায়গা করে নেবে তারাই। কিন্তু ম্যাচের শেষ মুহূর্তে (৮৪মিনিট) পেনাল্টি পায় জার্মানি।

আর পেনাল্টির সহজ সুযোগ কাজে লাগিয়ে দলকে সমতায় ফেরান জার্মানির তারকা ফুটবলার সাসিচ। ফলে ১-১ ব্যবধানে সমতায় শেষ হয় নির্ধারিত সময়ের খেলা। এরপর অতিরিক্ত সময়ের ৩০ মিনিটেও কোন দল গোল করতে পারেনি। যে কারণে ম্যাচ গড়ায় পেনাল্টি শূটআউটে। আর শেষ পর্যন্ত ৫-৪ ব্যবধানে ফরাসীদের হারিয়ে শেষ চারে জায়গা করে নেয় জার্মানির মেয়েরা।

বিশ্বফুটবলের পরাশক্তি হিসেবেই পরিচিত জার্মানি। গত বছর ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারিয়ে দুই দশক পর শিরোপা জিতে জার্মানির ছেলেরা। এবার মেয়েরাও হাঁটছে সেই পথে। ফিফা মহিলা বিশ্বকাপের ২ বার চ্যাম্পিয়ন হয়ে যৌথভাবে যুক্তরাষ্ট্রের সঙ্গে শীর্ষে অবস্থান করছে জার্মানি। এবার তাদের সামনে এককভাবে শীর্ষে উঠার সুযোগ। এদিকে সেমিতে উঠে উচ্ছ্বাসের জোয়ারে ভাসছে জার্মানি। পারফর্মেন্সের ধারাবাহিকতা শেষ চারের লড়াইয়েও দেখাতে চায় তারা।

জার্মানরা উচ্ছ্বাস করলেও হতাশায় আচ্ছন্ন ফরাসী শিবির। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে ফ্রান্সের অধিনায়ক উইন্ডি রেনার্ড বলেন, ‘জার্মানির বিপক্ষে ম্যাচের প্রথমার্ধেই গোল করার দারুণ সুযোগ ছিল আমাদের। কিন্তু দুর্ভাগ্যবশত সেটা হয়নি। তবে এটা খেলারই অংশ, যা আমাদের মেনে নিতেই হবে। তবে এই সন্ধ্যাটা আমাদের জন্য হতাশার। আমরা সকলেই হতাশ।’ উল্লেখ্য, টুর্নামেন্টের সেমিফাইনালে জার্মানদের প্রতিপক্ষ এখন চীন আর আমেরিকা ম্যাচের বিজয়ী দল। সেই ম্যাচে জিততে পারলেই ফাইনালে উঠবে জার্মানরা।

প্রকাশিত : ২৮ জুন ২০১৫

২৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: